প্রকাশিত :  ১৪:০৬, ০৩ এপ্রিল ২০২১
সর্বশেষ আপডেট: ১৭:৩০, ০৩ এপ্রিল ২০২১

স্বাধীনতার ৫০ বছর : ব্রিটেনের দ্বিতীয় উচ্চতম ভবনে লাল-সবুজের আলোকসজ্জা

স্বাধীনতার ৫০ বছর : ব্রিটেনের দ্বিতীয় উচ্চতম ভবনে লাল-সবুজের আলোকসজ্জা

জনমত ডেস্ক: যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের স্পিকার মোহাম্মদ আহবাব হোসেন, টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এবং ক্যানারি ওয়ার্ফ গ্রুপের চেয়ারম্যান এবং সিইও স্যার জর্জ আইকোবেসকু সিবিইসহ গত সোমবার সন্ধ্যায় বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপনে লন্ডনের অন্যতম প্রধান বাণিজ্যকেন্দ্র ক্যানারি ওয়ার্ফে অবস্থিত যুক্তরাজ্যের দ্বিতীয় উচ্চতম ভবনে লাল-সবুজের বিশেষ আলোকসজ্জা উদ্বোধন করেন। এসময় বাংলাদেশ ও যুক্তরাজ্যের জাতীয় সংগীত বাজানোর সাথে সাথে উদ্বোধনী মঞ্চ ও সংলগ্ন ফোয়ারায় বাংলাদেশের জাতীয় পতাকার লাল এবং সবুজ রঙে এক আকর্ষণীয় আবহ তৈরি করা হয়।

টাওয়ার হ্যামলেটসের কাউন্সিলের স্পিকার কাউন্সিলার আহবাব হোসেনের উদ্যোগে এ বিশেষ আলোকসজ্জাটি ছিল টাওয়ার হ্যামলেটসের স্পিকারের অফিস, ক্যানারি ওয়ার্ফ গ্রুপ এবং বাংলাদেশ হাই কমিশনের একটি সম্মিলিত প্রচেষ্টা। ক্যানারি ওয়ার্ফ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাওয়ার্ড ডাওবার ও টাওয়ার হেমলেটস-এর সংস্কৃতি বিষয়ক কমিটির সদস্য কাউন্সিলর সাবিনা আক্তার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, ‘‘বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে লন্ডনের ঐতিহাসিক টাওয়ার হ্যামলেটসের ক্যানারি ওয়ার্ফে লাল-সবুজের বিশেষ আলোকসজ্জার উদ্বোধন করতে পেরে আমি খুবই আনন্দিত। ব্রিটিশ-বাংলাদেশিদের প্রাণকেন্দ্র এই টাওয়ার হ্যামলেটসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেশ কয়েকবার সফর করেন যার মধ্যে ১৯৬৯ সালে তাঁর ঐতিহাসিক সফর বিশেষভাবে উল্লেখযোগ্য।”

অনুষ্ঠানে স্পিকার আহবাব হোসেন জাতির পিতা বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদ ও দুই লাখ বীর নারী যাদের সর্বোচ্চ ত্যাগের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে ক্যানারি ওয়ার্ফ গ্রুপের চেয়ারম্যান স্যার জর্জ আইকোবেসকু আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বিগত এক দশকে বাংলাদেশের অসামান্য সাফল্যের এবং যুক্তরাজ্যে প্রবাসী ব্রিটিশ-বাংলাদেশিদের কৃতিত্বের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলায় ঐতিহাসিক ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে ৭১-এর স্বাধীনতা যুদ্ধের চেতনার সাথে সংহতি প্রকাশ করেন।



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর