প্রকাশিত :  ২৩:৫৭, ০৭ এপ্রিল ২০২১
সর্বশেষ আপডেট: ০০:৩২, ০৮ এপ্রিল ২০২১

ভিটামিন ডি খেলে কি সত্যি কোভিড সংক্রমণ ঠেকানো যায়?

ভিটামিন ডি খেলে কি সত্যি কোভিড সংক্রমণ ঠেকানো যায়?

জনমত ডেস্কঃ পৃথিবী জুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সাথে সাথেই পাল্লা দিয়ে ছড়িয়েছে এ নিয়ে নানা রকম ভুয়া তথ্য। কিছু ভুয়া তথ্য আছে যা একেবারে সরাসরি ভুল বা মিথ্যা। কিন্তু কিছু মিসইনফরমেশন আছে - যা তৈরি হয় খানিকটা সত্য এমন কিছু ধারণার ওপর ভিত্তি করে ।

এ ধরনের ভুয়া তথ্যের মোকাবিলা করা অত্যন্ত কঠিন।

ভিটামিন ডি কেন?

কোভিড-১৯এর চিকিৎসার জন্য এ পর্যন্ত বহু রকম উপায় বাতলানো হয়েছে। হাইড্রক্সিক্লোরোকুইন, আইভারমেকটিন, ভিটামিন-ডি - এগুলোর প্রতিটি নিয়েই গবেষণা হয়েছে বা এখনো হচ্ছে।

বৈজ্ঞানিক গবেষণার প্রক্রিয়ায় এটা স্বাভাবিক ঘটনা যে - প্রথমে মনে করা হয়, অমুক রোগের চিকিৎসায় অমুক ওষুধ কার্যকর হতে পারে - কিন্তু আরো গবেষণার পর দেখা যায় - তা নয়। কিন্তু অনলাইনে ব্যাপারটা ভিন্ন চেহারা নেয়।

অনেক প্রাথমিক গবেষণা বা নিম্ন-মানের গবেষণার ফলও প্রেক্ষাপট-বিবর্জিতভাবে ইন্টারনেটে শেয়ার হয়। এগুলো সৃষ্টি করে বিভ্রান্তি, এবং তার পর তা ব্যবহৃত হয় ষড়যন্ত্র তত্ত্ব প্রচারের কাজে।

ভিটামিন ডি-কে কোভিড চিকিৎসা বা প্রতিরোধের ক্ষেত্রে কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে - এমন মনে করার সপক্ষে কিছু কারণ অবশ্যই আছে। কারণ, ভিটামিন ডি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতায় একটা ভূমিকা পালন করে।

যুক্তরাজ্যে এখন শীতকালে সবাইকে ভিটামিন-ডি সাপ্লিমেন্ট ব্যবহার করতে সুপারিশ করা হয়। যাদের দেহে এই ভিটামিনের ঘাটতি আছে - তাদের সারা বছর ধরেই এটা খেতে বলা হয়। কিন্তু, উচ্চ মাত্রায় ভিটামিন ডি খেলে কোন রোগ প্রতিরোধ করা বা তার চিকিৎসা সম্ভব - আজ পর্যন্ত কোন গবেষণাতেই যথেষ্ট বিশ্বাসযোগ্যভাবে প্রতীয়মান হয় নি।

অবশ্য তার মানে এ-ও নয় যে ভবিষ্যত কোন গবেষণায় এর কোন পরিবর্তন হবে না।