img

সিজেএ'র ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ব্রিটিশ বাংলাদেশী সাংবাদিক সৈয়দ নাহাস পাশা

প্রকাশিত :  ১৪:৪৬, ১১ এপ্রিল ২০২১
সর্বশেষ আপডেট: ১৬:৪৪, ১৩ এপ্রিল ২০২১

সিজেএ'র ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ব্রিটিশ বাংলাদেশী সাংবাদিক সৈয়দ নাহাস পাশা

জনমত রিপোর্টঃ সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন কমনওয়েলথ জার্নালিষ্ট এসোসিয়েশন (সিজেএ) এর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ব্রিটিশ বাংলাদেশী সাংবাদিক সৈয়দ নাহাস পাশা। কমনওয়েলথ ভুক্ত বিভিন্ন দেশে এই সংগঠনের শাখা রয়েছে। 


সিজেএ'র নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কানাডীয় সাংবাদিক ক্রিস কব। এর আগে ভারতীয় সাংবাদিক মহেন্দ্র ভেদ ছিলেন সংগঠনের প্রেসিডেন্ট।

রোববার সিজেএ'র কার্যকরি কমিটির নিবা‍র্চন অনুষ্ঠিত হয়। অনলাইন ও ভার্চুয়াল এই নিবা‍র্চন কমনওয়েলথ এর বিভিন্ন দেশে একযোগে এবং একই সময়ে অনুষ্ঠিত হয় কানাডার স্থানীয় সময় সকাল আটটায়। এতে যুক্তরাজ্য, কানাডা, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মালয়েশিয়া, উগান্ডা, ক্যামেরুন সহ বিভিন্ন দেশের সাংবাদিক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। মন্ট্রিল থেকে এই নির্বাচন পরিচালনা করেন সিজেএ'র সাবেক এক্সিকিউটিভ ডিরেক্টর প্যাট পারকেল। 


এর আগে গত ১৯ ও ২০শে মার্চ কমনওয়েলথ এর সাংবাদিকদের নিয়ে দিল্লীতে সিজেএ'র ভাচু‍র্য়াল সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের রীতি অনুযায়ী ৩ বছর পর পর সদস্য সাংবাদিকরা মিলিত হয়ে কমনওয়েলথভুক্ত একটি দেশে সম্মেলন ও কার্যকরী কমিটির নিবা‍র্চন করেন। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে এই প্রথমবারের মতো  ভার্চুয়াল সভা ও নির্বাচন অনুষ্ঠিত হলো।


১৯৭৮ সালে প্রতিষ্ঠিত কমনওয়েলথ জার্নালিষ্ট এসোসিয়েশন কমনওয়েলথ এর বিভিন্ন দেশে মিডিয়া ফ্রিডম, সাংবাদিক নিরাপত্তা, দক্ষতা উন্নয়ন ইত্যাদি ইস্যু এবং ক্রম পরিবর্তনশীল এই পেশার নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় কমনওয়েলথ প্রেস ইউনিয়ন, কমনওয়েলথ ব্রডকাস্টিং এসোসিয়েশন ও কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ (সিএইচআরআই) ইত্যাদি আন্তর্জাতিক সংগঠনের সাথে মিলে কাজ করে।

নতুন কার্যকরী কমিটিতে যারা নিবা‍র্চিত হয়েছেন:

১. প্রেসিডেন্ট - ক্রিস কব (কানাডা)

২. ভাইস প্রেসিডেন্ট - সৈয়দ নাহাস পাশা (যুক্তরাজ্য)

৩. ভাইস প্রেসিডেন্ট - ভারত ভুষণ (ভারত)

৪. ভাইস প্রেসিডেন্ট - শ্যামল দত্ত (বাংলাদেশ)

৫. ভাইস প্রেসিডেন্ট - ফৌজিয়া শাহীন (পাকিস্তান)

৬. ভাইস প্রেসিডেন্ট - দ্রীতো এলিস (উগান্ডা)

নিবা‍র্হী সদস্যঃ

নাদিম খান (পাকিস্তান)

জয়ন্ত চৌধুরী (ভারত)

ওসমান গণি মনসুর (বাংলাদেশ)

সরোজ নাগি (ভারত)

উইলিয়াম হর্সলি (যুক্তরাজ্য)

ডেবি রানসোম (যুক্তরাজ্য)

এবেনজার মটালে (ক্যামেরুন)

এছাড়া সাবেক দুজন প্রেসিডেন্ট মহেন্দ্র ভেদ (ভারত) ও রে একপু (নাইজেরিয়া) কে প্রেসিডেন্ট এমেরিটাস ঘোষণা করা হয়।

সৈয়দ নাহাস পাশা লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক জনমত পত্রিকার সম্পাদক, কারি লাইফ ম্যাগাজিনের প্রধান সম্পাদক ও বিডিনিউজ২৪ ডট কম এর যুক্তরাজ্য প্রতিনিধি। তিনি সিজেএ যুক্তরাজ্য শাখার  নির্বাহী  কমিটিরও সদস্য।

আন্তর্জাতিক এর আরও খবর

img

থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের প্রাণহানি

প্রকাশিত :  ০৯:৪১, ২৫ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:৪৪, ২৫ এপ্রিল ২০২৪

চরম তাপদাহে থাইল্যান্ডে কমপক্ষে ৩০ জনের প্রাণহানি ঘটেছে। তাপমাত্রা অত্যধিক হওয়ায় জনজীবনে এর প্রভাব পড়েছে। তীব্র তাপদাহে পুড়তে থাকা থাইল্যান্ডে হিস্ট স্ট্রোকের বিষয়ে নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির সরকার এই সতর্কতা জারি করে।

স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চরম তাপদাহের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। নগরীতে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্যতিক্রমী গরম আবহাওয়ার একটি তরঙ্গ এই সপ্তাহে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশে বিস্ফোরণ ঘটিয়েছে। তীব্র তাপদাহের কারণে ফিলিপাইনে স্কুলে ক্লাস স্থগিত করা হয়েছে। দেশটির নাগরিকরা বলেছেন, গরমের তীব্রতা এত বেশি যে নিঃশ্বাস নেওয়াই কঠিন হয়ে পড়েছে।

থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ১ জানুয়ারি থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দেশটিতে হিট স্ট্রোকে অন্তত ৩০ জন মারা গেছেন। তার আগে ২০২৩ সালে দেশটিতে হিট স্ট্রোকে ৩৭ জনের প্রাণহানি ঘটে।

বাংলাদেশেও নজিরবিহীন তাপদাহ শুরু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে বৃষ্টি কামনায় বিশেষ নামাজ আদায় করছেন ধর্মপ্রাণ মুসলিমরা।

আন্তর্জাতিক এর আরও খবর