প্রকাশিত :  ০৮:৫৮, ২৮ এপ্রিল ২০২১
সর্বশেষ আপডেট: ০৯:১২, ২৮ এপ্রিল ২০২১

ভারতীয় সেরা দশে অপি করিমের সিনেমা

ভারতীয় সেরা দশে অপি করিমের সিনেমা

বিনোদন ডেস্ক: ফিপ্রেসি-ইন্ডিয়া বা দ্য ইন্ডিয়া চ্যাপ্টার অব দ্য ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস প্রতি বছরই ভারতীয় ছবি মূল্যায়ন করে থাকে। এবারও সেটা করেছে তারা। আর তাতে স্থান পেয়েছে বাংলাদেশি অভিনেত্রী অপি করিমের সিনেমা ‘মায়ার জঞ্জাল’!

কারণ, এতে অপির বিপরীতে আছে ওপার বাংলার অন্যতম অভিনেতা ঋত্বিক চক্রবর্তী, আর ছবিটিও যৌথ প্রযোজনার।

প্রতিষ্ঠানটির তালিকায় বাংলা ছাড়াও হিন্দি, মারাঠি, তামিল, মালায়লাম, কন্নড়, অসমীয়াসহ বেশ কয়েকটি ভাষার চলচ্চিত্র স্থান পেয়েছে। ২০২০ সালের জন্য তৈরি এ লিস্টের ৭ নম্বর স্থানে আছে বাংলাদেশি নির্মাতা জসীম আহমেদ প্রযোজিত ‘মায়ার জঞ্জাল।’

তালিকার চলচ্চিত্রগুলো হলো-

১. ১৯৫৬ সেন্ট্রাল ট্রাভানকোর (মালায়লাম)

২. আ'হর (মালায়লাম, হিন্দি, ইংরেজি)

৩. অ্যাসেশ অন রোড ট্রিপ (মারাঠি)

৪. ব্রিজ (অসমীয়া)

৫. কোসা (হিন্দি)

৬. লায়লা ওর সাত গীত (গোজরি-হিন্দি)

৭. মায়ার জঞ্জাল (বাংলা)

৮. নাসির (তামিল)

৯. পিঙ্কি এলি? (কন্নড়)

১০. স্থলপুরাণ (মারাঠি)

‌‘মায়ার জঞ্জাল’ চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছিল। এই আয়োজনেই ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হয়।

এর মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দার জন্য কাজে ফেরেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার। সে বিবাহিতা। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চাকরি করে সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের নাট্যদল প্রাচ্যনাটের সোহেল রানা (সত্য), কলকাতার অভিনেত্রী চান্দ্রেয়ী ঘোষ (বিউটি), পশ্চিমবঙ্গের মন্ত্রী ব্রাত্য বসু (গনেশ বাবু)। ছবিটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

‘মায়ার জঞ্জাল’ পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায় চৌধুরী। ২০১৩ সালে ‘ফড়িং’ ছবির মাধ্যমে পরিচালনায় আসেন তিনি। এরপর টেলিভিশনের জন্য ‘একটি বাঙালি ভূতের গপ্পো’ ও ‘ভালোবাসার শহর’ নামের স্বল্পদৈর্ঘ্য ছবি নির্মাণ করেন।



Leave Your Comments


বিনোদন এর আরও খবর