ব্রিটেনে ভারতীয় ভ্যারিয়্যান্টে সক্রমিত ৪০০, তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

প্রকাশিত :  ১০:৩৫, ০১ মে ২০২১
সর্বশেষ আপডেট: ১১:২০, ০১ মে ২০২১

ব্রিটেনে ভারতীয় ভ্যারিয়্যান্টে সক্রমিত ৪০০, তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

জনমত ডেস্ক: করোনার ভারতের ধরন দ্রুত ছড়িয়ে পড়ছে ব্রিটেনে । আর সবচেয়ে চিন্তার বিষয় হচ্ছে ভয়ংকর এই ভারতীয় ধরন কিন্তু যুক্তরাজ্যে ঢুকে নতুন আরেকটি ধরনে রুপান্তর হচ্ছে, যেটি আরো বেশী ভয়ংকর, আরো বেশী দ্রুত ছড়ায়, আরো বেশী মানুষকে কাবু করে ফেলছে।

এই ভারতীয় ধরন কতটুকু ভয়ংকর তা ভারতের দিকে তাকালেই বুঝা যায়। প্রতিদিন সেখানে সাড়ে ৩ হাজারের বেশী মানুষ মারা যাচ্ছেন, আক্রান্ত তো বিশ্ব রেকর্ড করে প্রায় ৪ লাখের কাছাকাছি প্রতিদিন।

এই ভয়ংকর ভারতীয় ধরনে এরই মধ্যে যুক্তরাজ্যে ৪০০ জনের বেশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর এই ধরনটি আরো দ্রুত মানুষের মধ্যে ছড়াতে পারে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা। 

ইংল্যান্ডের পাবলিক হেলথ বা জনস্বাস্থ্য  মন্ত্রনালয় জানিয়েছে, ভারতীয় স্ট্রেন থেকে তৈরি হওয়া দু’টি নতুন ভ্যারিয়্যান্ট চিহ্নিত করা হয়েছে ইংল্যান্ডে। এ দুটি আরও বেশি সংক্রামক। ফলে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছে দেশটির স্বাস্থ্য বিভাগ। 

পাবলিক হেলথের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন ভ্যারিয়্যান্ট দুটি মূল ভারতীয় স্ট্রেন থেকেই তৈরি হয়েছে। তবে দুই ধরনে আলাদা আলাদা মিউটেশন ঘটেছে। 

নতুন এই ধরন গুলো জানার জন্য আরও তদন্ত করে দেখছেন বিশেষজ্ঞেরা। 

স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্যমতে, ভারতীয় স্ট্রেনের নতুন ভ্যারিয়্যান্টের একটিতে ২০২ জন আক্রান্ত হয়েছে।  অন্যটিতে এ পর্যন্ত সংক্রমিত  হয়েছে ৫ জন। মূল ভারতীয় স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বর্তমানে ২০০ জন ছাড়িয়েছে। সব মিলিয়ে যুক্তরাজ্যে ৪০০ ছাড়িয়ে গেছে করোনার ভারতীয় ধরনে আক্রান্তের সংখ্যা । তবে এই ভ্যারিয়্যান্টগুলি বেশি ভয়ঙ্কর হওয়ার কোনও প্রমাণ মেলেনি এখনও পর্যন্ত।

পাবলিক হেলথের পক্ষ থেকে বলা হচ্ছে, বর্তমানে ২৪ ঘণ্টা নজরদারীর মধ্যে রাখা হয়েছে আক্রান্তদের। ভ্যারিয়্যান্ট দুটির গতিবিধিও পরীক্ষা করে দেখা হচ্ছে। ভারতের ধরন প্রথম ধরা পরার পরই মার্চ মাস থেকেই নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। মিউট্যান্ট স্ট্রেনে সংক্রমিতের তালিকাও বানানো হয়েছে গবেষণার সুবিধার জন্য। তাতে দেখা গিয়েছে যুক্তরাজ্যে পাওয়া কেন্ট স্ট্রেনে সংক্রমিতের সংখ্যা ২ লক্ষ ২৬ হাজার ৬৩৫। ভারতীয় স্ট্রেনে ইংল্যান্ডে আক্রান্ত ১৭২ জন। স্কটল্যান্ডে ১৩ জন। ৮ জন ওয়েলসে।

এছাড়া গত বৃহস্পতিবার ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে  স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক জানান, তাঁদের চিন্তা হচ্ছে মিউট্যান্ট স্ট্রেনগুলির ক্ষেত্রে ভ্যাকসিন কতটা কার্যকরী হবে। ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার জনাথন ভ্যান-ট্যাম বলেন, এটা বলা খুব কঠিন, যুক্তরাজ্যে যে টিকাকরণ চলেছে, তা নতুন স্ট্রেন রুখতে কতটা কার্যকরী হবে। তবে এটুকু আশা রাখা যায় যে, টিকার প্রভাবে রোগী হয়তো মারত্মক অসুস্থ্য হবে না বা  হাসপাতালে ভর্তি হতে হবে না।

ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধ করতে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

প্রকাশিত :  ০৯:১৪, ২৮ মার্চ ২০২৪

ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটেনের মেম্বার অব পার্লামেন্ট (এমপি) এবং হাউস অব লর্ডসের মন্ত্রীরা। গাজায় ইসরাইলের হামলার বিরুদ্ধে আন্তর্জাতিক চাপের প্রতিক্রিয়ায় তারা এ আহ্বান জানান। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরনকে একটি চিঠিও দিয়েছেন তারা। 

বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান। 

এই চিঠিতে সমর্থন করেছেন ১৩০ জনেরও বেশি পার্লামেন্ট মেম্বার। চিঠিটিতে ইসরাইলে অস্ত্র রপ্তানি নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়েছে। 

লেবার এমপি জারাহ সুলতানার নেতৃত্বে চিঠিতে ১০৭ এমপি এবং ২৭ জন সহকর্মী স্বাক্ষর করেন। এর মধ্যে সাবেক শ্রম মধ্যপ্রাচ্য মন্ত্রী পিটার হেইন, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ওয়েস্টমিনস্টার নেতা স্টিফেন ফ্লিন এবং সাবেক লেবার নেতা জেরেমি করবিন রয়েছেন। 

স্বাক্ষরকারীদের মধ্যে আরও আছেন রক্ষণশীল রাজনীতিবিদ নোশিনা মোবারিক, পররাষ্ট্র দপ্তরের স্থায়ী সচিব জন কের এবং লেবার পার্টির সাবেক মন্ত্রী টেসা ব্ল্যাকস্টোন। চিঠিটি ৪৬ জন লেবার এমপি এবং প্রায় সব এসএনপি সংসদীয় দলের সমর্থন পেয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, ইসরাইলে যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানির \'স্বাভাবিক ব্যবসা\' \'সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য\'। 

জাতিসংঘের সাম্প্রতিক তদন্তে পাওয়া যুক্তরাজ্যের নির্মিত অস্ত্র গাজায় ব্যবহার করা হচ্ছে— এ বিষয়টিও চিঠিতে উল্লেখ করা হয়েছে। 

ব্রিটেনের পররাষ্ট্র সচিবের কাছে লেখা চিঠিতে অস্ত্র বিক্রির ব্যাপারে অন্যান্য দেশের নেওয়া পদক্ষেপের কথাও তুলে ধরেছেন এমপিরা। গত সপ্তাহে কানাডা ইসরাইলে সমস্ত অস্ত্র রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে।