img

ব্রিটেনে পুলিশের ক্ষমতা বাড়ানোর পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ, গ্রেফতার ৯

প্রকাশিত :  ০৮:৫৭, ০২ মে ২০২১

ব্রিটেনে পুলিশের ক্ষমতা বাড়ানোর পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ, গ্রেফতার ৯

জনমত ডেস্ক: ব্রিটেনে পুলিশের ক্ষমতা বৃদ্ধির পরিকল্পনার বিরুদ্ধে আজ কয়েক হাজার বিক্ষোভকারী আজ ‘কিল দ্য বিল’ শ্লোগানে যুক্তরাজ্যের বিভিন্ন শহরগুলিতে মিছিল করেছে।

প্রস্তাবিত পুলিশ, অপরাধ সাজা এবং আদালতের আইনের বিরোধিতা করে বিক্ষোভকারীরা । যুক্তরাজ্যের চল্লিশটি শহরে বিপুল সংখ্যাক বিক্ষোভকারীরা রাস্তায় বিক্ষোভ মিছিল ও জনসভা করে। এই আইনটি ইংল্যান্ড এবং ওয়েলসের পুলিশকে সহিংস বিক্ষোভ দমন করার জন্য আরও ক্ষমতা দেবে এবং জনগনের শান্তি বিনষ্ট করে কোন ধরণের মিছিলকে অপরাধ হিসেবে গণ্য করা হবে।

আজ সন্ধ্যায় মহানগর পুলিশ বিক্ষোভ চলাকালীন কমপক্ষে নয়জনকে গ্রেফতার করেছে বলে নিশ্চিত করেছে। নিউক্যাসেল সহ বেশ কয়েকটি স্থানে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে বলে জানা যায়। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন স্থানে রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। সূত্র: এনটিভি নিউজ

যুক্তরাজ্য এর আরও খবর

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

বাংলাদেশের ক্ষুদ্র ও নারী উদ্যোক্তাদের ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে ব্রিটেন

প্রকাশিত :  ১১:১৯, ১৪ মে ২০২৪

ব্রিটেনের আর্থিক উন্নয়ন সংস্থা (ডিএফআই) ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট (বিআইআই) ‘প্রভাব বিনিয়োগ’ ছোট ব্যবসা এবং নারী উদ্যোক্তাদের সমর্থন দিতে বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় এসএমই ব্যাংক ব্র্যাক ব্যাংককে ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার প্রতিশ্রুতি ঘোষণা করেছে।

এই ঋণটি ক্ষুদ্র এবং ছোট ও মাঝারি উদ্যোগ এবং নারী নেতৃত্বাধীন ব্যবসার বৃদ্ধিকে সমর্থন দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ তহবিল সরবরাহ করবে, যা বাংলাদেশের অর্থনীতির ভিত্তি।

মঙ্গলবার ঢাকায় ব্রিটিশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিআইআই’র একথা বলা হয়েছে।

ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক এই অনুষ্ঠানে বলেন, ‘এই বিনিয়োগ বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়নে সহায়তার জন্য যুক্তরাজ্যের প্রতিশ্রুতিকে শক্তিশালী করেছে এবং এটি বাংলাদেশের সাথে যুক্তরাজ্যের আধুনিক অর্থনৈতিক অংশীদারিত্বের একটি বড় নিদর্শন।’

তিনি বলেন, এটি বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসা এবং নারী উদ্যোক্তাদের আরও অর্থনৈতিক সুযোগ গ্রহণ করতে এবং আরও বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে সক্ষম করবে।

বাংলাদেশে প্রায় ১০ মিলিয়ন এমএসএমই রয়েছে। এতে জনসংখ্যার প্রায় ৮০ শতাংশকে নিযুক্ত রয়েছে এবং দেশের শিল্প উৎপাদনের অর্ধেক এই খাত থেকে আসে।

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও বিশেষ করে নারী উদ্যোক্তাদের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং দারিদ্র্য নিরসনের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে এই অর্থয়নকে অপরিহার্য হিসেবে স্বীকৃতি দেয়।

ব্র্যাক ব্যাংকের তথ্য অনুসারে, এই ধরণের অর্থায়ন একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, যেখানে দেশের মোট ঋণের মাত্র ২০ শতাংশ নারী-মালিকানাধীন প্রতিষ্ঠানসহ এসএমইতে যাচ্ছে।

বিআইআই’র ঋণের অর্ধেক এমএসএসই খাতে যাবে এবং অবশিষ্টাংশ অর্ধেক নারী উদ্যোক্তাদের কাছে যাবে। যাতে মোট ৩ হাজার ৫শ’এমএসএসই এবং নারী উদ্যোক্তাদের কাছে পৌঁছানো হবে, যাতে তাদের ব্যবসায়িক প্রবৃদ্ধি ত্বরান্বিত করা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বিনিয়োগকালীন কাজ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য লিঙ্গ সমতার ওপর জাতিসংঘের ইউএন এসডিজি ৫, এসডিজি  ৮ সমর্থন দেবে। সেইসাথে শিল্প, উদ্ভাবন এবং অবকাঠামোতে এসডিজি ৯ সমর্থন করে।