প্রকাশিত :  ০৭:১৪, ০৪ মে ২০২১

ভারতে আরও ১ হাজার ভেন্টিলেটর পাঠাচ্ছে ব্রিটেন

ভারতে আরও ১ হাজার ভেন্টিলেটর পাঠাচ্ছে ব্রিটেন

জনমত ডেস্ক: ব্রিটিশ সরকার আরও এক হাজার ভেন্টিলেটর ভারতে পাঠাচ্ছে। মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বৈঠকের আগে এগুলো পাঠানো হচ্ছে। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এখবর জানিয়েছে।

জি-সেভেন এর পররাষ্ট্র ও উন্নয়নমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে লন্ডন পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। সফরে তিনি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের এক দ্বিপক্ষীয় বৈঠকও করবেন।

ভারতকে ভ্যাকসিন দেওয়ার বিষয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের নিজেদের সরবরাহ চুক্তি রয়েছে। এই বিষয়ে আমি কোনও অনুরোধ পাইনি। মঙ্গলবার মোদি-জনসন ভার্চুয়াল বৈঠকে মহামারি মোকাবিলাসহ সম্পর্ক গভীর করার বিষয়ে দুই নেতা একমত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

জনসন বলেছেন, যুক্তরাজ্য ও ভারতের মানুষের গভীর সম্পর্ক থাকার কারণে মহামারির যেসব ভয়াবহ ছবি দেখছি আমরা সেগুলো আরও বেশি শক্তিশালী হয়েছে। প্রয়োজনে সবসময় ভারতের পাশে থাকবে যুক্তরাজ্য।

এসব ভেন্টিলেটর যুক্তরাজ্যে অতিরিক্ত সরবরাহ থেকে ভারতের হাসপাতালে পাঠানো হবে গুরুতর করোনা রোগীদের চিকিৎসায় সহায়তার জন্য।

শনিবার ভার্জিন আটলান্টিক ২০০ বাক্স অক্সিজেন কনসেন্ট্রেটর নিয়ে দিল্লি পৌঁছেছে। এতে আরও কিছু চিকিৎসা সরঞ্জাম ছিল। রেডক্রসের সহযোগিতায় এসব ভারতে পৌঁছাচ্ছে।

এছাড়া ব্রিটিশ এশিয়ান ট্রাস্টের অক্সিজেন ফর ইন্ডিয়া আবেদনে ১৫ কোটির বেশি রুপি সংগৃহীত হয়েছে। এই উদ্যোগে জড়িত আছে প্রিন্স অব ওয়েলস।

এর আগে যুক্তরাজ্য ভারতে সবমিলে মোট নয়টি এয়ারলাইন কন্টেইনার পাঠায়। যেগুলোতে ৪৯৫ টি অক্সিজেন কনসেনট্রেটর, ১২০টি নন-ইনভাসিভ ভেন্টিলেটর এবং ২০টি ম্যানুয়াল ভেন্টিলেটর ছিল।



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর