প্রকাশিত :  ০৮:৪৪, ০৪ মে ২০২১

ভেঙে গেলো বিল গেটস-মেলিন্ডার ২৭ বছরের সংসার

ভেঙে গেলো বিল গেটস-মেলিন্ডার ২৭ বছরের সংসার

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবন শেষে বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়েছেন বিল গেটস ও মেলিন্ডা গেটস। তারা জানিয়েছেন, ‘দম্পতি হিসেবে একসঙ্গে আরও বহুদূর যাওয়ার ব্যাপারে আমরা আর আস্থা রাখতে পারছি না।’

মার্কিন ধনকুবের জুটি মঙ্গলবার (৪ মে) টুইটারে বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়ে লিখেছে, ‘আমাদের সম্পর্কের বিষয়ে অনেক চিন্তাভাবনা এবং প্রচুর পরিশ্রমের পরে, আমরা বিবাহবিচ্ছেদের এ সিদ্ধান্ত নিয়েছি।’ তবে একসঙ্গে জনহিতকর কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তারা।

১৯৮০’র দশকের শেষদিকে মেলিন্ডা বিল গেটসের মাইক্রোসফটে যোগ দেওয়ার সময় প্রথম দুজনের দেখা হয়। এরপর বিবাহবন্ধনে আবদ্ধ হন। তিন সন্তান রয়েছে তাদের। যৌথভাবে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের চালাচ্ছিলেন তারা।

বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়ে টুইটারে পোস্ট করা বিবৃতিতে ধনকুবের এই দম্পতি লিখেছেন, ‌‘আমরা তিনটি অসাধারণ সন্তান লালন-পালন করেছি এবং একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছি যা বিশ্বের সকল মানুষের জীবন বাঁচাতে ও স্বাস্থ্যের সুরক্ষা নিয়ে কাজ করছে।’

তারা বলেছেন, ‘আমরা যে বিশ্বাস থেকে ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছি, সেটা থাকবে। ফাউন্ডেশনের কাজ একসঙ্গে চালিয়ে যাব। কিন্তু আমরা আর এটা বিশ্বাস করতে পারছি না যে, আমাদের জীবনের পরে ধাপে দম্পতি হিসেবে আমরা এক সঙ্গে থাকতে পারব।’

এই দম্পতির উদ্যোগে ২০০০ সালে প্রতিষ্ঠিত সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন সংক্রামক রোগের বিরুদ্ধে এবং শিশুদের টিকা দেওয়ার বিষয়টিকে উৎসাহিত করা ছাড়াও নানা জনহিতকর কাজে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে।

মার্কিন সাময়িকী ফোর্বসের তালিকা অনুযায়ী, বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন বিল গেটস। তার মোট সম্পদের পরিমাণ ১২ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। তিনি বিশ্বের অন্যতম ধনী ওয়ারেন বাফেটের সঙ্গে ‘দ্য গিভিং প্লেজ’ উদ্যোগে জড়িত। এ উদ্যোগের লক্ষ্য হলো বিশ্বের শীর্ষ পর্যায়ের ধনীদের সম্পদের একটি বড় অংশ দাতব্যকাজে লাগানো।

বিল গেটস ১৯৭০ এর দশকে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। তার প্রতিষ্ঠিত মাইক্রোসফট এখন বিশ্বের সর্ববৃহৎ সফটওয়্যার কোম্পানি।

গেটস দম্পতির বিচ্ছেদ সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের শীর্ষস্থানীয় ধনীদের বৈবাহিক সম্পর্কের ইতি টানার দ্বিতীয় ঘটনা।

২০১৯ সালে বিচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস ও ম্যাকেঞ্জি স্কট। এ দম্পতির বিচ্ছেদে সম্পদের ভাগাভাগিতে রাতারাতি বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বনে যান ম্যাকেঞ্জি।



Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর