img

বান্ধবীর ভাইয়ের দ্বারা অপহরণের শিকার সাবেক অজি ক্রিকেটার

প্রকাশিত :  ১০:৩১, ০৫ মে ২০২১
সর্বশেষ আপডেট: ১০:৪১, ০৫ মে ২০২১

বান্ধবীর ভাইয়ের দ্বারা অপহরণের শিকার সাবেক অজি ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক: অপহরণের শিকার হয়েছিলেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার স্টুয়ার্ট ম্যাকগিল। তবে অপহরণের এক ঘণ্টার মধ্যে তাকে মারধর করে ছেড়েও দেয়া হয়। এ ঘটনায় ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। অস্ট্রেলিয়ান দৈনিক দ্য এজের দাবি, ম্যাকগিলকে অপহরণের পেছনে জড়িত তারই বান্ধবীর ভাই।

গত ১৪ই এপ্রিল সিডনির বাড়ি থেকে অপহরণ করা হয় ম্যাকগিলকে। দুর্বৃত্তরা তাকে প্রচণ্ড মারধর করে এবং বন্দুক দেখিয়ে ভয় দেখায়। তবে এর এক ঘণ্টা পর তাকে ছেড়ে দেয়া হয়।

অস্ট্রেলিয়া পুলিশের বক্তব্য, ঘটনার দিন উত্তর সিডনির রাস্তায় একজন হঠাৎ ম্যাকগিলের পথ আটকায়। এরপর আরো দুজন সেখানে এসে ৫০ বছর বয়সী প্রাক্তন অজি স্পিনারকে গাড়িতে তুলে নেয়। নিউ সাউথ ওয়েলস পুলিশ এক বিবৃতিতে জানায়, ‘ক্রেমোর্নে গত ১৪ই এপ্রিল রাত ৮টার সময় ঘটনাটি ঘটে।

অপহৃত ব্যক্তিকে ব্রিগেলি এলাকার একটি বাড়িতে নিয়ে গিয়ে মারধর করা হয়। বন্দুক দেখিয়ে হুমকি দেয়া হয়। এক ঘণ্টা পরে বেলমোর এলাকায় ওই ব্যক্তিতে নামিয়ে দেয় দুর্বৃত্তরা।’

পুলিশকে ২০শে এপ্রিল ঘটনাটি জানানো হয় এবং থানায় ডায়েরি করেন ম্যাকগিল। মূলত পরিবারের নিরাপত্তা নিয়ে শঙ্কিত ছিলেন বলে ঘটনার এক সপ্তাহ পর পুলিশকে অবহিত করেন তিনি। তার ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করে।

দুই সপ্তাহ তদন্তের পর ঘটনার সঙ্গে জড়িত চারজনকে ধরতে পেরেছে পুলিশ। বুধবার (৫ই মে) স্থানীয় সময় ভোর ছয়টায় ম্যাকগিলের বান্ধবীর ভাই সোতিরোপুলোসকে আটকে করে পুলিশ। এর পাশাপাশি আটক করা হয় ৪২ বছর বয়সী সুন মিন এনগুয়েন ও দুই ভাই ফ্রেডেরিক শাফ (২৭) ও রিচার্ড শাফকে (২৯)। তারা জানায়, মূলত টাকার জন্যই এই অপহরণ কা- ঘটিয়েছিল তারা। মারধর করে আহত করলেও ম্যাকগিলের কাছ থেকে বড় অংকের টাকা উদ্ধার করতে পারেনি অপহরণকারীরা।  

দ্য এজের দাবি, সম্প্রতি মারিয়া ও’মিগ নামে এক নারীর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান ম্যাকগিল। অপহরণকারী  সোতিরোপুলোস সেই নারীর ভাই।

১৯৯৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৪৪টি টেস্ট খেলেছেন ম্যাকগিল। উইকেট নিয়েছেন ২০৮টি। একটা সময় সতীর্থ শেন ওয়ার্নের পরই র‌্যাঙ্কিংয়ে বিশে^র দ্বিতীয় সেরা বোলার ছিলেন এই লেগস্পিনার। 

img

রিজার্ভ কমে ১৯.৮৯ বিলিয়ন ডলার

প্রকাশিত :  ১২:২৮, ১৮ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৪:৫১, ১৮ এপ্রিল ২০২৪

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবার ২০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। বৃহস্পতিবার দিন শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়ায় ১৯ দশমিক ৮৯ বিলিয়ন ডলার। গত সপ্তাহ শেষে রিজার্ভ ২০ দশমিক ১০ বিলিয়ন ডলার ছিল। হুন্ডি প্রবণতা বেড়ে যাওয়ায় ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স কমাসহ বিভিন্ন কারণে রিজার্ভ কমেছে বলে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ইতিহাসে রিজার্ভ সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের ঘর ছাড়িয়েছিল ২০২১ সালের আগস্টে। বিদেশ থেকে ঋণ নেওয়াসহ বিভিন্ন উপায়ে ওই সময় রিজার্ভ বাড়ানো হয়। এরপর থেকে ডলার সঙ্কট কাটাতে গিয়ে ২৯ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে কমতে–কমতে গত নভেম্বর শেষে রিজার্ভ ১৯ দশমিক ৩০ বিলিয়ন ডলারে নেমেছিল। এরপর আবার বেড়ে ডিসেম্বরে ২১ দশমিক ৮৬ বিলিয়ন হয়। এরপর কমতে–কমতে গত মার্চ শেষে ১৯ দশমিক ৯১ বিলিন ডলারে নেমেছিল। এরপর গত সপ্তাহ শেষে তা বেড়ে ২০ বিলিয়ন ডলার ছাড়িয়েছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণত প্রতি বছর রমজান ও ঈদকে কেন্দ্র করে রেমিট্যান্স বাড়ে। তবে এবার তার উল্টো চিত্র দেখা গেছে। গত মার্চে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে ১৯৯ কোটি ৬৮ লাখ ডলার দেশে পাঠিয়েছেন, যা আগের বছরের একই মাস বা আগের মাস ফেব্রুয়ারির তুলনায় কম।