একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে মালি’র হালিমার বিস্ময় সৃষ্টি

প্রকাশিত :  ০২:৪৮, ০৬ মে ২০২১

একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিয়ে মালি’র হালিমার বিস্ময় সৃষ্টি

জনমত ডেস্কঃ একসঙ্গে ৯ শিশুর জন্ম দিয়ে বিস্ময় সৃষ্টি করলেন আফ্রিকার দেশ মালি’র এক নারী। মরক্কোর একটি হাসপাতালে মঙ্গলবার ওই শিশুদের জন্ম হয়। হালিমা সিজ নামের ওই নারীর বয়স ২৫ বছর। মালিতে উন্নত চিকিৎসা না থাকায় গত মার্চে তাকে মরক্কোতে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। পরে মালি’র প্রশাসনের উদ্যোগে তাকে মরক্কোতে নিয়ে যাওয়া হয়। সেখানে আলট্রাসাউন্ড করার পর জানা যায় তার গর্ভে ৭টি শিশু বেড়ে উঠছে। যদিও প্রকৃত শিশুর সংখ্যা ছিল ৯টি। চিকিৎসকরা এটি জন্মের আগে শনাক্ত করতে পারেননি।

মঙ্গলবার জন্ম দেয়া শিশুদের মধ্যে ৫টি মেয়ে ও ৪টি ছেলে।

সিজারিয়ান সেকশনের মাধ্যমে সন্তানের জন্ম দেন তিনি। এ নিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন মালির স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, মা ও ৯ শিশুর প্রত্যেকেই এখন সুস্থ আছেন। যমজ সন্তানের ক্ষেত্রে বলা হয় টুইন। তিনটি সন্তান জন্ম দেয়াও খুব বেশি অস্বাভাবিক নয়। একে বলা হয় ট্রিপলেট। একইভাবে একসঙ্গে ৯টি সন্তানের ক্ষেত্রে বলা হয় ননুপ্লেট। এমন ঘটনা একেবারেই বিরল বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এ ধরনের জন্মদানের ক্ষেত্রে গর্ভাবস্থায় পুষ্টির সমান বণ্টনের অভাবে একাধিক শিশু দূর্বল হয়ে জন্মায়। কিন্তু, হালিমার ৯ সন্তানই সুস্থ আছে। তারপরেও শিশু ও মায়ের স্বাস্থ্যের উপর নজর রেখেছেন স্বাস্থ্যকর্মীরা।

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় ৩৬ সেনা নিহত

প্রকাশিত :  ০৫:০৫, ২৯ মার্চ ২০২৪

সিরিয়ার আলেপ্পো প্রদেশে ইসরায়েলী বিমান হামলায় অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা শুক্রবার (২৯ মার্চ) এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার অধীনে থাকা একটি রকেট ডিপোর কাছে এই হামলা চালানো হয়।

সংস্থাটি জানায়, ইসরায়েলের হামলায় অন্তত ৩৬ জন নিহত হওয়ার পাশাপাশি কয়েক ডজন আহত হয়েছেন।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, ভোরের আগে চালানো হামলায় বেসামরিক মানুষ ও সামরিক কর্মী নিহত ও আহত হয়েছেন।

এর আগে সিরিয়ায় বিমান হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন। মঙ্গলবার (২৬ মার্চ) সিরিয়ার পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছিল, একটি হামলায় ইরানপন্থি নয় যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন আইআরজিসির কমান্ডার রয়েছেন। একটি উপত্যকায় তাদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়।

গত কয়েক বছর ধরেই সিরিয়ায় হামলা চালাচ্ছে ইসরায়েল। কিন্তু কখনই তারা এসব হামলার দায় স্বীকার করে না।