img

টাওয়ার হ্যামলেটস ও নিউহ্যামে রেফারেন্ডাম: ‘ইয়েস মেয়র’ এর নিরঙ্কুশ বিজয়

প্রকাশিত :  ১৮:৪৮, ০৮ মে ২০২১
সর্বশেষ আপডেট: ১৯:৫৭, ০৮ মে ২০২১

টাওয়ার হ্যামলেটস ও নিউহ্যামে রেফারেন্ডাম: ‘ইয়েস মেয়র’ এর নিরঙ্কুশ বিজয়

জনমত ডেস্ক: লন্ডনের  টাওয়ার হ্যামলেটস ও নিউহ্যাম বারার রেফারেন্ডামে  ব্যাপক ব্যবধানে ইয়েস মেয়র জয়লাভ করেছে।

৪৫ হাজার ৭৮ ভোটের ব্যবধান নিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের রেফারেন্ডামে শেষ হাসি হাসলেন সাবেক মেয়র লুৎফুর রহমান। তার সমর্থিত ইয়েস মেয়র ক্যাম্পেইন পেয়েছে ৬৩ হাজার ২৯ ভোট। এদিকে ইয়েস মেয়রের অপর পক্ষে ছিলো লিডিং টুগেদার যারা মূলত নো মেয়রের ক্যাম্পেইন করেছিলেন তারা পেয়েছেন ১৭ হাজার ৯৫১ ভোট। 

এদিকে নিউহ্যামে ৪৪ হাজার ভোট পেয়ে ইয়েস মেয়র জয়যুক্ত হয়েছে। নো মেয়রের পক্ষে ভোট দিয়েছেন ৩৮ হাজার।

৬ মে টাওয়ার হ্যামলেটস বারার রেফারেল্ডারেমে প্রধান প্রধান দল গুলো লিডার শীপ ব্যবস্থায় ফিরে যাওয়ার পক্ষে নিজেদের অবস্থান ঘোষণা করে লিডিং টু্গেদার গঠন করে ক্যাম্পিং পরিচালনা করে। অন্যদিকে সাবেক মেয়র লুৎফুর রহমান ইয়েস ফর মেয়র নিয়ে কমিউনিটিতে তার আমলের কাজগুলো তুলে ধরে এই ব্যবস্থার সফলতা তুলে ধরেন। আজ শনিবার লন্ডনের এক্সেল সেন্টারে অনুষ্ঠিত ভোট গণনা শেষে মেয়র পদ্ধতি বহাল রাখার পক্ষে বারার জনগণ আবারো রায় দেয়। প্রাপ্ত ফলাফল অনুযায়ী মেয়র পদ্ধতির পক্ষে ভোট পড়েছে ৬৩ হাজার ২৯ ট এবং লিডার শীপ পদ্ধতির পক্ষে ১৭ হাজার ৯৫১ ভোট।

এর মাধ্যমে আগামী দশ বৎসর এই সিস্ট্রেমে টাওয়ার হ্যামলেট ও নিউহাম কাউন্সিল পরিচালিত হবে।

img

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫

প্রকাশিত :  ০৩:৩১, ২৫ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:০৬, ২৫ এপ্রিল ২০২৪

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টাকালে ফরাসি উপকূল থেকে শিশুসহ অন্তত পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। 

গত সোমবার (২২ এপ্রিল) রাতে নৌকাডুবির ঘটনাটি ঘটেছে ধারণা করা হচ্ছে।

পুলিশের সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তবে ওই সময়ে ঠিক কয়টি নৌকা যাত্রা করেছিল তা এখনো নিশ্চিত নয়।

দুর্ঘটনাকবলিত নৌকাটি উত্তর ফ্রান্সের ভিমুরু সৈকত থেকে যুক্তরাজ্যের দিকে যাত্রা করার কিছুক্ষণ পরেই ডুবে যায়। এ দুর্ঘটনার মধ্য দিয়ে ২০২৪ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নিহত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বেড়ে ১৫তে দাঁড়িয়েছে।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ভোর ৫টায় ১১০ জন অভিবাসনপ্রত্যাশী নিয়ে একটি ছোট নৌকা ভিমুরু উপকূল থেকে যাত্রা করেছিল। যাত্রার পর প্রথমে নৌকাটি একটি বালির তীরে আটকা পড়ে। পরে আবার যাত্রা করে সেটি। নৌকাটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল বলে জানা গেছে।

নৌকাডুবির পর ভিমুরু সৈকতে কান্নারত একটি কন্যাশিশুকে দেখতে পান ফরাসি উদ্ধারকর্মীরা। জীবিত উদ্ধার হওয়া লোকদের মধ্যে চার বয়সী ওই শিশুটির বাবাও ছিলেন। তবে শেষ পর্যন্ত শিশুটি মারা যায় বলে জানিয়েছেন ভিমুরুর মেয়র জঁ লুক দুবায়েল।

স্থানীয় পা দ্যো কালে কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার পরেও নৌকাটিতে থাকা ৫৭ জন অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যের দিকে তাদের যাত্রা অব্যাহত রাখেন। তারা ফরাসি কর্তৃপক্ষের উদ্ধার অভিযান প্রত্যাখ্যান করেছেন।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে ২৯ হাজার ৪৩৭ জন অভিবাসনপ্রত্যাশী ছোট নৌকায় চড়ে যুক্তরাজ্যে পৌঁছেছেন। ২০২২ সালে এ সংখ্যাটি ছিল রেকর্ড ৪৫ হাজার ৭৭৪ জন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস, এএফপি