প্রকাশিত :  ১৮:০৮, ১২ মে ২০২১
সর্বশেষ আপডেট: ১৮:২৮, ১২ মে ২০২১

সিলেটে দেড়শতাধিক প্রতিবন্ধী শিশু এবং অসহায় মানুষকে ঈদ উপহার দিল ইষ্টহ্যান্ডস

সিলেটে দেড়শতাধিক প্রতিবন্ধী শিশু এবং অসহায় মানুষকে ঈদ উপহার দিল ইষ্টহ্যান্ডস

জনমত ডেস্ক : সিলেটে দেড়শতাধিক প্রতিবন্ধী শিশু এবং অসহায় মানুষের কাছে ঈদের উপহার পৌছে দিয়েছে ব্রিটিশ দাতব্য সংস্থা ইষ্টহ্যান্ডস। আজ বুধবার (১২ মার্চ) বিকেলে নগরীর বড় বাজার এলাকায় সিলেট সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমদের কার্যালয়ের পাশে আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে এ উপহার তাদের হাতে তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল। বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সদস্য বিশিষ্ট শিল্পপতি মঞ্জুর কাদির শাফি এলিম, ৫নং ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমদ, গোয়াইটুলা জামে মসজিদের মোতোওয়াল্লি সোলেমান আহমদ, সিলেট বিভাগীয় ব্যাডমিন্টন কমিটির প্রেসিডেন্ট ও মিচুয়াল ট্রাস্ট ব্যাংকের সিলেট বিভাগীয় প্রধান কামরান আহমদ।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ছোট ছোট শিশুদের হাতে ঈদের উপহার তুলে দেয়ার এই অনুষ্ঠান প্রশংসার দাবিদার। সমাজের অবহেলিত প্রতিবন্ধী মানুষদের পাশে সবার দাঁড়ানো উচিত। তাদের মাঝেও ঈদের আনন্দ ছড়িয়ে দিতে হবে। প্রতিবন্ধী শিশুরা আমাদের দেশ ও সমাজের বোঝা নয়, তাদেরকে সঠিকভাবে শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে গড়ে তুলতে পারলে সম্পদে পরিণত হবে। তিনি বলেন, ইষ্টহ্যান্ডস-এর আয়োজনে এখানে এসে আমি খুবই আনন্দিত। আজকের এই দিনে দেশের অসংখ্য স্থানে উপহার বিতরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কিন্তু প্রতিবন্ধী শিশুদের অগ্রাধিকার দিয়ে এত সুন্দরভাবে তালিকা তৈরি করে তাদের হাতে হাতে উপহার সামগ্রী তুলে দেয়ার এমন অনুষ্ঠান হয়তো কোথাও হচ্ছে না। তাদেরকে অবহেলার দৃষ্টিতে দেখা বন্ধ করতে হবে। আমাদেরকে তাদের পাশে এসে দাঁড়াতে হবে। 

তিনি বলেন, প্রবাসীরা দূরে থাকলেও তাদের মন পড়ে থাকে দেশের মানুষের জন্য যার প্রমাণ এই সংগঠন। বিশিষ্ট কমিউনিস্ট নেতা ও সাংবাদিক নবাব উদ্দিনের হাত ধরে ইষ্টহ্যান্ডস লন্ডনে এক ঝাঁক তরুণকে নিয়ে কাজ করে যাচ্ছে অসহায় মানুষদের কল্যাণে। দেশ ও বিদেশের নানা প্রান্তে পৌছে দিচ্ছে ত্রাণ, উপহার। 

এসময় শফিউল আলম চৌধুরী নাদেল ইষ্টহ্যান্ডস কর্তৃপক্ষ এবং দাতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও করোণাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সুশৃঙ্খল ও সুন্দর পরিবেশে এমন অনুষ্ঠানের আয়োজন করায় কাউন্সিলর রেজওয়ান আহমদকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে ৫নং ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমদ বলেন, দীর্ঘদিন থেকে দেশের অসহায় মানুষদের সাহায্যে এগিয়ে এসেছে ব্রিটিশ দাতব্য সংস্থা ইষ্টহ্যান্ডস। প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে অসহায় মানুষদের কাছে উপহার পৌছে দিচ্ছে সংগঠনটি। যা সত্যিই প্রশংসনীয়। তিনি ইষ্টহ্যান্ডস-র প্রতিষ্ঠাতা কমিউনিস্ট নেতা লন্ডনের জনমত পত্রিকার সাবেক সম্পাদক, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি নবাব উদ্দিন, বিশিষ্ট ব্যাবসায়ী ও সমাজসেবী বাবলুল হক, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ট্রেজারার সাংবাদিক আ স ম মাসুম, সাংবাদিক এমরান আহমদ ও  সংগঠনটির সকল সদস্য এবং দাতাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সদস্য বিশিষ্ট শিল্পপতি মঞ্জুর কাদির শাফি এলিম বলেন, সমাজের বিত্তবান মানুষদের উচিত অসহায় মানুষদের পাশে এসে দাঁড়ানো। প্রতিবন্ধী ও শিশুদের মাঝে ঈদের উপহার বিতরণ করে ইষ্টহ্যান্ডস মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। এভাবেই প্রতিটি পতিবন্ধী শিশুর মুখে ঈদের খুশি ছড়িয়ে পড়ুক। তিনি সংগঠনটির এমন সেবামূলক কার্যক্রম দেশ ও জাতির অগ্রগতিতে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন।