প্রকাশিত :  ১০:০৭, ২৪ মে ২০২১

পিএসজির আধিপত্যের অবসান ঘটালো লিল

পিএসজির আধিপত্যের অবসান ঘটালো লিল

স্পোর্টস ডেস্ক: ফ্রেঞ্চ লিগ ওয়ান ট্রফিটাকে নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছিল প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি)। গত আসরসহ সর্বশেষ ৯ ক্যাম্পেইনের ৭টি-ই তারা ঘরে তুলেছিল (২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৮, ২০১৯ ও ২০২০)। এবার তাদের আধিপত্যের অবসান ঘটালো লিল। অঁজিকে ২-১ গোলে হারিয়ে এবার লিগ শিরোপা ঘরে তুলেছে তারা।

এ নিয়ে পঞ্চমবারের মতো ঘরোয়া লিগের শিরোপা জিতলো লিল। সর্বশেষ তারা জিতেছিল ২০১১ সালে। তখন তাদের দলের সদস্য ছিলেন এদেন হ্যাজার্ড। ২০১১ সালের আগে ক্লাবটি শিরোপা জিতেছিল ১৯৩৩, ১৯৪৬ ও ১৯৫৪ সালে।

অথচ এবারের মৌসুমে শিরোপা জেতার ফেভারিটের তালিকাতেও ছিল না তারা। গত মৌসুমে চতুর্থ স্থান অধিকার করা লিল তার আগের মৌসুমেই শেষ করেছিল দুইয়ে থেকে। কিন্তু সবার প্রত্যাশাকে ছাড়িয়ে সেই ক্লাবটিই ৩৭ সপ্তাহের মধ্যে টেবিলের শীর্ষে ছিল ১৮ সপ্তাহ!  এমনকি পুরো মৌসুম জুড়েই ছিল অপ্রতিরোধ্য। বিশেষ করে নিকটতম প্রতিদ্বন্দ্বী পিএসজি, লিওঁ ও মোনাকোর বিপক্ষে তারা ছিল অপরাজেয়।     

অথচ ২০১৭ সালে এই ক্লাবটি যখন অবনমন অঞ্চলে ঘুরপাক খাচ্ছিল তখনই দলের দায়িত্ব পেয়েছিলেন বর্তমান কোচ ক্রিস্তোফে গালতিয়ের। দলের পারফরম্যান্স নিয়ে বলেছেন, ‘অসাধারণ পারফরম্যান্স। অবিশ্বাস্য।’  অবশ্য তার সান্নিধ্যে দল এমন সাফল্য পেলেও গালতিয়ের ক্লাব ছেড়ে যাচ্ছেন শিগগিরই।  



Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর