প্রকাশিত :  ১৪:৩১, ২৭ মে ২০২১

রিয়ালকে বিদায় বললেন জিনেদিন জিদান

রিয়ালকে বিদায় বললেন জিনেদিন জিদান

স্পোর্টস ডেস্ক: রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান কি থাকছেন? নাকি চলে যাচ্ছেন?-এ নিয়ে গত কয়েক মাস ধরে চলা নানা গুঞ্জনের পর শেষ পর্যন্ত বিদায়ের ঘোষণা দিয়েই দিলেন ফরাসি এই কোচ।

ক্লাবটিতে দ্বিতীয় মেয়াদে চুক্তির এক বছর বাকি থাকতে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জিদান। সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃহস্পতিবার ক্লাবের বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে।

দলটির কোচ হিসেবে প্রথম মেয়াদের আড়াই বছরে অনেক সাফল্য পেয়েছিলেন জিদান। সেবার দলকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে বিদায় নিয়েছিলেন তিনি। এবারের শেষটা অবশ্য খালি হাতেই হলো তার। চোট ও অসুস্থতায় জেরবার দলটি ১১ বছরের মধ্যে প্রথম শিরোপাশূন্য মৌসুম শেষ করেছে এবার।

তাতে জিদানের বিদায়ের সম্ভাবনায় জোর হাওয়া লাগলেও গুঞ্জন উঠেছিল অনেক আগে। প্রতিটি সংবাদ সম্মেলনে তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন হয়ে উঠেছিল অবধারিত। মাঝেমধ্যে বিরক্তিও প্রকাশ করেন তিনি। সবশেষ গত বুধবার রাতে স্প্যানিশ গণমাধ্যমে ছড়িয়ে পড়ে, চলে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী সাবেক এই ফুটবলার। পরদিনই এলো সেই ঘোষণা।  

ক্লাবের বিবৃতিতে জিদানের সিদ্ধান্তের প্রতি সম্মান জানানোর পাশাপাশি দলের জন্য তিনি যা করেছেন, সেজন্য কৃতজ্ঞতা জানানো হয়েছে।

“তার সিদ্ধান্তকে এখন সম্মান জানানোর এবং গত কয়েক বছরে দায়িত্বের প্রতি তিনি যে পেশাদারিত্ব, নিবেদন ও প্যাশন দেখিয়েছেন সেজন্য শ্রদ্ধা দেখানো ও কৃতজ্ঞতা জানানোর সময়।”

“রিয়ালের সবসময়ের গ্রেটদের একজন হলেন জিদান। খেলোয়াড় ও কোচ হিসেবে তিনি দলের জন্য যা করেছেন, তা ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে। তিনি জানেন, ক্লাবের সমর্থকদের হৃদয়ে চিরকাল তিনি থাকবেন এবং রিয়াল মাদ্রিদ সবসময় তার নিজের বাড়ি।”

২০১৬ সালের জানুয়ারিতে দলের কঠিন সময়ে প্রথমবার কোচ হয়েছিলেন জিদান, কোচিং ক্যারিয়ারে সেটাই ছিল প্রধান কোচ হিসেবে তার পথচলার শুরু। ক্রিস্তিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ, টনি ক্রুস, সের্হিও রামোসদের মতো তারকায় ঠাসা দলকে সামলানোর চ্যালেঞ্জ দারুণভাবে উতরে যান তিনি।

কিংবদন্তিকে ডাগআউটে পেয়ে বদলে গিয়েছিল দলটি, ব্যর্থতার ঝেড়ে ফেলে ঘরে তোলে সেবারের চ্যাম্পিয়ন্স লিগ। পরের মৌসুমে জেতে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ ডাবল। তার পরের মৌসুমে আবারও ইউরোপ সেরার মুকুট জিতে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে টানা তিনবার চ্যাম্পিয়ন হয় মাদ্রিদের দলটি।

আড়াই বছরের ওই অধ্যায়ে মোট আটটি শিরোপা জিতে চুক্তি শেষের আগেই বিদায় নেন জিদান। পরের মৌসুমে আবারও ভুগতে শুরু করে দল; ব্যর্থতার জেরে চাকরি হারান দুই কোচ হুলেন লোপেতেগি ও সান্তিয়াগো সোলারি। দলকে পথে ফেরাতে ২০১৯ সালের মার্চ মাসে আবারও জিদানকে দায়িত্ব দেয় রিয়াল। সাফল্যও মেলে, পরের মৌসুমেই দলকে লা লিগা চ্যাম্পিয়ন করেন তিনি।

কিন্তু ২০২০-২১ মৌসুমের শুরু থেকেই ভুগতে থাকে তার দল। গত জানুয়ারিতে কোপা দেল রের শেষ বত্রিশে তৃতীয় সারির দল আলকোইয়ানোর বিপক্ষে হেরে বিদায় নেয় রিয়াল। এর আগের সপ্তাহে স্প্যানিশ সুপার কাপের তারা সেমি-ফাইনালে হেরে যায় আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে। চ্যাম্পিয়ন্স লিগে অনেকটা পথ এগুলেও সেমি-ফাইনালে চেলসির বিপক্ষে ঘরের মাঠে কোনোমতে ড্র করার পর ফিরতি লেগের পরাজয়ে বিদায়ঘণ্টা বাজে দলটির।

লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে অবশ্য শেষ দিন পর্যন্ত ছিল তারা। তবে, আতলেতিকো মাদ্রিদের চেয়ে দুই পয়েন্ট পেছনে থেকে রিয়াল শেষ করে দুইয়ে থেকে।



Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর