img

ফ্রেঞ্চ ওপেন জয়ের পর ওসাকাকে জরিমানা

প্রকাশিত :  ১০:২৯, ৩১ মে ২০২১

ফ্রেঞ্চ ওপেন জয়ের পর ওসাকাকে জরিমানা

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ান এবং ইউএস ওপেন জয় করলেও ফ্রেঞ্চ ওপেন ছিল অধরা। গতকালই ৬৩তম বাছাই রুমানিয়ার প্যাট্রিসিয়া মারিয়া টিগকে ৬-৪, ৭-৬ (৭/৪) গেমে পরাজিত করে ফ্রেঞ্চ ওপেনে নিজের শুভ সূচনা করেন নাওমি ওসাকা। তবে খেলা শেষে সংবাদ সম্মেলনে অংশ না নেওয়ায় ১৫ হাজার ডলার জরিমানা করা হয়েছে তাকে। 

আজ সোমবার (৩১ মে) এ খবর প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট। বিশ্বের সেরা খেলোয়াড়দের মধ্যে নাওমির অবস্থান এখন দুইয়ে।

এর আগে ওসাকা ঘোষণা দিয়েছিলেন যে, ‘তিনি ফ্রেঞ্চ ওপেনে খেলার পর সংবাদ সম্মেলনে অংশ নেবেন না। কারণ সংবাদ সম্মেলনে একই প্রশ্ন বার বার করা হয়। এতে মনের ওপর চাপ বাড়ে। খেলোয়াড়দের মানসিক স্বাস্থ্যের সুরক্ষার প্রয়োজন আছে।’

নিয়ম ভেঙ্গে সংবাদ সম্মেলনে অংশ না নেওয়ায় ওসাকাকে সতর্ক করেছে আয়োজক কর্তৃপক্ষ। এ বিষয়ে এক বিবৃতিতে ওসাকাকে এ ধরনের টুর্নামেন্ট থেকে বহিষ্কারেরও হুমকি দেওয়া হয়েছে। 

উল্লেখ্য, ২৩ বছর বয়সী ওসাকা হ্যামস্ট্রিং ইনজুরির কারণে গত বছর ফ্রেঞ্চ ওপেন খেলতে পারেননি। তবে এবার মাঠে নামার পরই তিনি খুব বেশিক্ষণ লড়তে দেননি প্রতিপক্ষ ৬৩তম বাছাই প্যাট্রিসিয়া মারিয়া টিগকে। 

img

রিজার্ভ কমে ১৯.৮৯ বিলিয়ন ডলার

প্রকাশিত :  ১২:২৮, ১৮ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৪:৫১, ১৮ এপ্রিল ২০২৪

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবার ২০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। বৃহস্পতিবার দিন শেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়ায় ১৯ দশমিক ৮৯ বিলিয়ন ডলার। গত সপ্তাহ শেষে রিজার্ভ ২০ দশমিক ১০ বিলিয়ন ডলার ছিল। হুন্ডি প্রবণতা বেড়ে যাওয়ায় ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স কমাসহ বিভিন্ন কারণে রিজার্ভ কমেছে বলে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ইতিহাসে রিজার্ভ সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলারের ঘর ছাড়িয়েছিল ২০২১ সালের আগস্টে। বিদেশ থেকে ঋণ নেওয়াসহ বিভিন্ন উপায়ে ওই সময় রিজার্ভ বাড়ানো হয়। এরপর থেকে ডলার সঙ্কট কাটাতে গিয়ে ২৯ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এতে কমতে–কমতে গত নভেম্বর শেষে রিজার্ভ ১৯ দশমিক ৩০ বিলিয়ন ডলারে নেমেছিল। এরপর আবার বেড়ে ডিসেম্বরে ২১ দশমিক ৮৬ বিলিয়ন হয়। এরপর কমতে–কমতে গত মার্চ শেষে ১৯ দশমিক ৯১ বিলিন ডলারে নেমেছিল। এরপর গত সপ্তাহ শেষে তা বেড়ে ২০ বিলিয়ন ডলার ছাড়িয়েছিল।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণত প্রতি বছর রমজান ও ঈদকে কেন্দ্র করে রেমিট্যান্স বাড়ে। তবে এবার তার উল্টো চিত্র দেখা গেছে। গত মার্চে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে ১৯৯ কোটি ৬৮ লাখ ডলার দেশে পাঠিয়েছেন, যা আগের বছরের একই মাস বা আগের মাস ফেব্রুয়ারির তুলনায় কম।