প্রকাশিত :  ১০:১১, ০৪ জুন ২০২১
সর্বশেষ আপডেট: ১০:৩২, ০৪ জুন ২০২১

দেশে করোনা সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ভ্যারিয়েন্ট

দেশে করোনা সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ভ্যারিয়েন্ট

জনমত ডেস্ক: দেশে করোনা সংক্রমণের ৮০ শতাংশই ভারতীয় ধরন। পাশাপাশি অজানা একটি ধরনও শনাক্ত হয়েছে। সরকারের একটি গবেষণায় এমনটিই জানা গেছে।

করোনভাইরাসের ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্স করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এবং ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইডিএসএইচআই)। সেখান থেকে এই সংক্রমণের তথ্য পাওয়া গেছে।

এদিকে ওই গবেষণায় ভারতীয় ধরন হিসেবে পরিচিত ডেল্টা ভ্যারিয়েন্টের কমিউনিটি ট্রান্সমিশনের প্রমাণও পাওয়া গেছে।

ওই পরীক্ষায় ৫০টি নমুনার মধ্যে ৪০টি (৮০ শতাংশ) ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন)। ৮টি (১৬ শতাংশ) বিটা ভ্যারিয়েন্ট বা সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট, একটি সার্কুলেটিং ও ১ টি আন-আইডিন্টিফাউড (অজানা) ভ্যারিয়েন্ট।

ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত রোগীদের মধ্যে ১৪ জন বিদেশে যাননি এবং বিদেশ থেকে আগত রোগীর সংষ্পর্শে আসার কোনো তথ্যও পাওয়া যায়নি। এ কারণে বাংলাদেশে ডেল্টা ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণ বিদ্যমান বলে ওই গবেষণায় উল্লেখ করা হয়েছে।

গত বছরের অক্টোবরে ভারতীয় ধরন প্রথম শনাক্ত করা হয়। আর এটি বাংলাদেশে ৮ মে শনাক্ত হয়।

দিনাজপুর, গাইবান্ধা, বাগেরহাট, ঝিনাইদহ ও পিরোজপুর থেকে সংগ্রহ করা নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্টটি পাওয়া গেছে। গবেষণায় দেখা গেছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে সংগ্রহ করা ১৬টি নমুনার মধ্যে ১৫টি ডেল্টা ভ্যারিয়েন্ট এবং গোপালগঞ্জ থেকে সাতটি নমুনার সবগুলোর মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

খুলনা থেকে সংগ্রহ করা তিনটি নমুনাই ভারতীয় ভ্যারিয়েন্ট এবং ঢাকা থেকে সংগ্রহ করা চারটি নমুনার মধ্যে দুটি ছিল ডেল্টা ভেরিয়েন্ট।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন গণমাধ্যমকে জানান, কমিউনিটিতে ভারতীয় ধরন ছড়িয়ে পড়ছে এবং সংক্রমণ কমানোর জন্য লোকজনকে স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করতে হবে।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর