প্রকাশিত :  ১১:২৮, ০৯ জুন ২০২১

কী আছে প্রিন্সেস ডায়ানার ১৭ কোটি টাকার ড্রেসে?

কী আছে প্রিন্সেস ডায়ানার ১৭ কোটি টাকার ড্রেসে?

জনমত ডেস্ক: ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলস ছিলেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য। তিনি ছিলেন চার্লসের প্রথম স্ত্রী, প্রিন্স অফ ওয়েলস এবং প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারির মা। তাদের বিয়েটা ছিল বিশ্বের খ্যাতিনামা ও আলোচিত বিয়ের মধ্যে অন্যতম। এই বিয়েটা না যতটা আলোচনায় ছিলো, তার চেয়ে বেশি জল্পনা-কল্পনা ছিলো প্রিন্সেস ডায়ানার বিয়ের পোশাকটি নিয়ে। ড্রেসটি নিয়ে ছিলো মানুষের মধ্যে নানা কৌতূহল। কঠোর গোপনীয়তা মেনে তৈরি করা হয়েছিল প্রিন্সেসের বিয়ের এই পোশাকটি। ডিজাইনার ডেভিড এবং এলিজাবেথ ইমানুয়েলের তৈরি এই গাউনটি এবার জনসম্মুখে আসছে এক প্রদর্শনীতে।

৪০ বছর আগে প্রিন্সেস অব ওয়েলস তার বিয়েতে পরেছিলেন সোনা-হিরার কারুকাজসম্পন্ন বিখ্যাত এই গাউনটি। এই গাউনটিই এবার জনসম্মুখে এসেছে। প্রিন্সেস ডায়ানার সাবেক বাসভবন কেনসিংটন প্রাসাদে প্রদর্শনী হতে চলেছে গাউনটির। প্রিন্সেস ডায়ানার দুই সন্তান প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি তাদের মায়ের পোশাকটি ধার দিয়েছেন প্রদর্শনীর জন্য। বিশ্বের বিখ্যাত ও খ্যাতনামা এই বিয়ের পোশাকটি বিগত দুই দশক পর এবারই প্রথম জনসম্মুখে আসছে।

১৯৮১ সালে বিশ্বের ৭৪টি দেশের ৭৫০ মিলিয়ন মানুষ প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার রাজকীয় বিয়ে সরাসরি দেখেছিলেন টেলিভিশনে। সেখানে সবাই প্রিন্সেস ডায়ানাকে এই পোশাক পরে লাল গালিচার উপর দিয়ে হাঁটতে দেখেছিলেন। ৪০ বছর পর সেই পোশাকটিরই প্রদর্শনী হতে চলেছে। ২৫ ফুট লম্বা এই গাউনটির কাপড় তৈরি করা হয়েছিল হাতির দাঁত থেকে তৈরি সিল্ক, তাফিটা দিয়ে। এর সঙ্গে অ্যান্টিক লেস ক্যারিকম্যাক্রস লাগানো হয়েছিল। এই লেইসটি প্রিন্স চার্লসের দাদি, কুইন মেরির পোশাক থেকে নেওয়া হয়েছিল। সেইসঙ্গে ১০ হাজার হিরা ও মুক্তো বসানো হয় এই গাউনে। বিশেষ নকশা ও কারুকাজে তৈরি করা হয়েছিল প্রিন্সেস অব ওয়েলসের বিয়ের পোশাকটি।

জানা গেছে, ৪০ বছর আগে এই গাউনটি তৈরি করতে খরচ হয়েছিল ৯ হাজার ডলার অর্থাৎ প্রায় ৮ লাখ টাকা। এখন এই পোশাকের বাজারমূল্য প্রায় ১.৫ থেকে ২ লাখ ডলার অর্থ্যাৎ ১৭ কোটি টাকা।

৩ জুন থেকে প্রিন্সেস ডায়ানার বিয়ের গাউনটির প্রদর্শনী শুরু হয়েছে। এই প্রদর্শনীটির আয়োজন করেছে মেকিংয়ের রয়্যাল স্টাইল। প্রদর্শনীটি ২০২২ সালের জানুয়ারি মাস পর্যন্ত চলবে। টিকিটের মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য ২৩ ডলার এবং ৫-১৫ বছর বয়সের শিশুদের জন্য সাড়ে ১১ পাউন্ড ডলার। ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য বিনামূল্যে প্রদর্শীত হবে প্রিন্সের ডায়ানার বিয়ের পোশাকটি। সূত্র: মিরর



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর