প্রকাশিত :  ১৫:১৫, ১০ জুন ২০২১

ব্রিটেনে হাসপাতালসমূহে বাড়ছে করোনা রোগীর সংখ্যা, তৃতীয় ঢেউয়ের শঙ্কা

ব্রিটেনে হাসপাতালসমূহে বাড়ছে করোনা রোগীর সংখ্যা, তৃতীয় ঢেউয়ের শঙ্কা

জনমত ডেস্ক : ব্রিটেনে ভারতীয় করোনা ভাইরাস ডেল্টা ধরনের কারনে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা বাড়ছে। মে মাসের মাঝামাঝি রোগী ভর্তির সংখ্যা এক হাজারের নিচে নেমে আসলেও বুধবার আবারো ১০২৪ জনে পৌছেছে। আর এ কারনে বিজ্ঞানীরা তৃতীয় ঢেউয়ের আংশকা করছেন।

তবে এই মহামারি কতটুকু ভয়াবহ হবে তা নির্ভর করছে অসুস্থতা এবং মৃত্যুর হাত থেকে সুরক্ষা দিতে ভ্যাকসিনগুলি কিভাবে কার্যকর হচ্ছে।

ইংল্যান্ডে এক মিলিয়নের বেশি ৩০ উর্ধ মানুষ ভ্যাকসিন গ্রহনের জন্য বুকিং দিয়েছেন মঙ্গলবার। আর ইতিমধ্যে ব্রিটেনের অর্ধেকের বেশি প্রাপ্ত বয়স্ক মানুষ করোনা ভ্যাকসিনের উভয় ডোজ গ্রহন করেছেন।

এই পরিস্থিতিতে ইংল্যান্ডে ২১ জুন থেকে লকডাউন পুরোপুরি প্রত্যাহারের ঘোষণা থেকে অনেকটা সরে এসেছে সরকার। হাসপাতাল সূত্র বলছে, যারা ভর্তি হয়েছেন তাদের বেশির ভাগই ভ্যাকসিন গ্রহন করেননি এবং কিছু কিছু রোগী ভ্যাকসিনের একডোজ গ্রহন করেছেন।

এদিকে ভারতীয় ধরন ডেল্টার কারনে গ্রেটার ম্যানচেস্টার, ল্যাংকাশায়ার, বল্টনে গত এক সপ্তাহে করোনা সংক্রমন বেড়েছে ১৫০ শতাংশ। এসকল এলাকায় গণহারে করোনা টেস্ট এবং ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। মানুষজন যাতে উক্ত এলাকায় যাতায়াত কমিয়ে আনা হয় সে ব্যাপারে উদ্যোগ গ্রহন করা হয়েছে।

সরকারী নিদের্শনা অনুযায়ী উক্ত এলাকার বাসিন্দাদের সপ্তাহে দুবার করোনার পরীক্ষা করতে বলা হয়েছে এবং ঘরে থেকে কাজ করতে উৎসাহ দেয়া হচ্ছে।

অন্যদিকে এক গবেষণা রিপোর্টে বলা হয়েছে ব্রিটেনে প্রাপ্তবয়স্কদের মধ্যে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বেড়েছে। সরকারের পরিসংখ্যান বলছে, ভ্যাকসিন থেকে এবং পূর্বে কোভিডে আক্রান্ত হওয়ার মাধ্যমে এই প্রতিরোধ ক্ষমতা অর্জন করেছেন সাধারণ মানুষ।



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর