প্রকাশিত :  ০৪:৫৯, ১২ জুন ২০২১
সর্বশেষ আপডেট: ০৫:০৬, ১২ জুন ২০২১

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৩৮ লাখ ছাড়ালো

বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৩৮ লাখ ছাড়ালো

বিশ্বে করোনায় আক্রান্ত সংখ্যা ১৭ কোটি ৬০ লাখ ছাড়িয়ে গেছে। একইসাথে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বে মৃত্যু হয়েছে ৩৮ লাখ মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরো ১১ হাজার ৫৫৯ জন। এ সময় নতুন আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে চার লাখ ৩৭ হাজার ৭৩৭ জন।

বিশ্বে এ পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৮ লাখ ২৮২ জনের। আর আক্রান্ত হয়েছে ১৭ কোটি ৬০ লাখ ৩১ হাজার ৮৯১ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৯৫ লাখ ৯৯ হাজার ৯৯৪ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত ১০ দেশ

করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। দুই পরিসংখ্যানেই তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে তিন কোটি ৪৩ লাখ ছয় হাজার ৪৪৬ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ ১৪ হাজার ৭৩৮ জন।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ৯৩ লাখ ৫৮ হাজার ৩৩ জন। দেশটিতে মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৬৭ হাজার ৯৭ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এ পর্যন্ত করোনায় এক কোটি ৭৩ লাখ এক হাজার ২২০ জন সংক্রমিত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে চার লাখ ৮৪ হাজার ৩৪৪ জন।


আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫৭ লাখ ৩৩ হাজার ৮৩৮ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১১ হাজার ৩৪৪ জন।

শীর্ষ তালিকার পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫৩ লাখ ১৯ হাজার ৩৫৯ জন। এর মধ্যে মারা গেছে ৪৮ হাজার ৫৯৩ জন।

এ ছাড়া আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, ব্রিটেন সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম ও ১০ম স্থানে রয়েছে স্পেন।

এ দিকে আক্রান্তের তালিকায় ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর দিক থেকে শীর্ষ তালিকার চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৪ লাখ ৪৮ হাজার ৮২০ জন। এর মধ্যে মারা গেছে দুই লাখ ২৯ হাজার ৮২১ জন। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।



Leave Your Comments


করোনাভাইরাস এর আরও খবর