প্রকাশিত :  ১০:০৭, ১৩ জুন ২০২১
সর্বশেষ আপডেট: ১১:৪৩, ১৩ জুন ২০২১

চীনের প্রভাব মোকাবিলায় জি ৭’র বিশাল প্রকল্প

চীনের প্রভাব মোকাবিলায় জি ৭’র বিশাল প্রকল্প

উন্নত সাতটি দেশের গোষ্ঠী জি ৭ চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় পরিকল্পনা গ্রহণে একমত হয়েছে। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শত কোটি ডলারের বেল্ড অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) প্রভাব ঠেকাতে শিল্পোন্নত এই সাতটি দেশের পক্ষ থেকে উন্নয়নশীল দেশগুলো অবকাঠামো প্রকল্পের প্রস্তাব দেওয়া হবে। শনিবার দেশগুলোর নেতারা এই প্রস্তাবে সম্মত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জি৭-এর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়ালে। সম্মেলনে এই গোষ্ঠীর পক্ষ থেকে গত ৪০ বছর ধরে চীনের অর্থনৈতিক ও সামরিক অগ্রগতির মোকাবিলায় পদক্ষেপ নেওয়ার উদ্যোগ ছিল।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও অন্যান্য জি ৭ নেতারা আশা করছেন, বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড (বি৩ডব্লিউ) নামের প্রকল্পটি ২০৩৫ সালের মধ্যে উন্নয়নশীল দেশগুলোর ৪০ ট্রিলিয়ন ডলারের প্রয়োজনীয়তায় সহযোগিতা করবে এবং অবকাঠামো উন্নয়নের স্বচ্ছ অংশীদারিত্ব নিশ্চিত করবে।

বাইডেন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেন, এটি শুধু চীনকে মোকাবিলা করা নয়। কিন্তু এর আগ পর্যন্ত আমরা কোনও ইতিবাচক বিকল্প হাজির করতে পারিনি যাতে আমাদের মূল্যবোধ, আমাদের মান ও আমাদের বাণিজ্যিক উপায় প্রতিফলিত হবে।

হোয়াইট হাউজ আরও জানিয়েছে, জি৭ ও তাদের মিত্ররা জলবায়ু, স্বাস্থ্য ও স্বাস্থ্য নিরাপত্তা, ডিজিটাল প্রযুক্তি, লিঙ্গ সমতার মতো খাতে বেসরকারি খাতের বিনিয়োগ বাড়ানোর উদ্যোগকে কাজে লাগাবে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, তাৎক্ষণিকভাবে বি৩ডব্লিউ প্রকল্পে কেমন তহবিল বরাদ্দ দেওয়া হবে তা জানা যায়নি।

২০১৩ সালে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)গ্রহণ করেন শি জিনপিং। এতে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি এশিয়া থেকে ইউরোপজুড়ে বিস্তৃত। শতাধিক দেশ রেলপথ, বন্দর, মহাসড়ক ও অন্যান্য অবকাঠামো প্রকল্পের জন্য চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর