প্রকাশিত :  ০৮:৩৯, ১৬ জুন ২০২১

ব্রিটেনে এবছর সবচেয়ে জনপ্রিয় যে নামগুলো

ব্রিটেনে এবছর সবচেয়ে জনপ্রিয় যে নামগুলো

অনাগত সন্তানের অপেক্ষায় থাকা সব বাবা-মায়ের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। অনেক সময় এটি নিয়ে বাবা-মায়ের মধ্যে উত্তেজনাও ছড়াতে পারে। নিজেদের ছেলে ও মেয়েদের নাম রাখার ক্ষেত্রে শিশুদের জনপ্রিয় নামের তালিকা বাবা ও মায়ের জন্য অনুপ্রেরণা হতে পারে।

যুক্তরাজ্যে গত কয়েক বছর ধরে অলিভিয়া ও অ্যামেলিয়া ছিল মেয়েদের নাম হিসেবে পছন্দের তালিকায়। সাধারণ তালিকায় শীর্ষ পাঁচ-এ থাকলেও সাম্প্রতিক বছরগুলো জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান অভিভাবকদের তাদের সিদ্ধান্ত গ্রহণে প্রভাবিত করছে।

গত কয়েক বছর অভিভাবকদের পছন্দের তালিকার শীর্ষে ছিল ‘গেম অব থ্রোনস’-এর চরিত্র আরিয়া নামটি।

ছেলেদের ক্ষেত্রে চিরাচরিতভাবে টমাস ও জর্জ কখনও আবেদন হারায়নি। ধর্মীয় প্রভাব বৃদ্ধির কারণে গ্যাব্রিয়েল ও মোহাম্মদ নামও ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছে।

সন্তান লালন-পালনে অভিভাবকদের সহযোগিতাকারী ওয়েবসাইট বেবি সেন্টার যুক্তরাজ্যের মানুষের জন্য শিশুদের এই বছরের জনপ্রিয় নামগুলো সংকলন করেছে। এবারের তালিকায় আগের অনেকগুলো নাম শীর্ষ একশ’র মধ্যে স্থান ধরে রেখেছে। তবে অনেকগুলো নতুন সুন্দর ও মিষ্টি নাম শীর্ষ তালিকায় স্থান করে নিয়েছে।

মেয়েদের নামের তালিকায় নতুন একটি নাম একেবারে শীর্ষস্থান দখল করে নিয়েছে। এজন্য তালিকার নিচে এসেছে ওলিভিয়া ও সোফিয়া। প্রিন্স হ্যারি ও মেগান মার্কল তাদের মেয়ের নাম লিলিবেট (সংক্ষেপে লিলি) রাখায় এই প্রবণতা বেড়েছে। জনপ্রিয় নামগুলোর তালিকায় রাজ পরিবারের সদস্যদের নাম রয়েছে অনেকগুলো। জনপ্রিয় ১০০ নামের তালিকায় নতুন সংযোজন হয়েছে এলিজাবেথ।

বেবি সেন্টার-এর ব্যবস্থাপনা সম্পাদক সারাহ রেডশ বলেন, মেগান ও হ্যারির পছন্দে অনুপ্রাণিত হয়ে লিলি তালিকার শীর্ষে অবস্থান করছে, তালিকায় স্থান নিয়েছে এলিজাবেথও। শিশুদের নামের ক্ষেত্রে এই দুটি নাম আরও কয়েক বছর জনপ্রিয় থাকবে। যেমনটি ঘটেছিল আর্চি’র ক্ষেত্রে।

মেয়েদের জনপ্রিয় নামের মধ্যে রয়েছে- লিলি, অ্যামেলিয়া, সোফিয়া, অলিভিয়া, আভা, ইসলাম, রোজি,  আরিয়া, ফ্রেয়া, এলা, এমিলি, মিয়া,  এসাবেলা, আইভি, হান্নাহ, লেয়লা, গ্রেস, সোফি, এভেলিন, এভিই, ইসাবেল্লে, এলসি, লুনা, পপি, উইলো, ফিবি, জারা, ডেইজি, ফ্লোরেন্স, শার্লট, অ্যালিস, স্কারলেট, আডা, মিলি, সিয়েনা, নুর, লাইলা, ক্লোয়ি, এমিলিয়া, হ্যালি, জোয়ি, মলি, জেসিকা, মিলা, মাইজি, এভা, মায়া, রুবি, ডার্সি, এমা, আয়লা, পেনেলোপ, এলিজা, এলি, লুসি, এসমি, থিয়া, মরিয়ম, ফাতিমা, লটি, মাতিল্ডা, হারপার, মায়েভে, জেসমিন, অরোরা, ওরলা, এলিয়ানা, আয়শা, এরিন, লিহ, আরাবেলা, ম্যাডিসন, আরিয়ানা, বনি, মারিয়া, মিরহান, বেলা, গ্রেসি, আনা, রোজ, ভায়োলেট, আবিগালি, হলি, মিলান, রবিন, রাইলি, এডেন, নোরা, ন্যান্সি, ইমোজেন, গ্যাব্রিয়েলা, আম্বার, ইলিয়েনর, জর্জিয়া, আইরিস, লোলা, সারাহ, এলোডি, ক্লারা।

ছেলেদের নামের তালিকায় রয়েছে- মোহাম্মদ, নোয়াহ, ওলিভার, থিও, জর্জ, চার্লি, লিও, হ্যারি, ফ্রেডি, জ্যাক, আর্থার, আর্চি, ফিনলে, হেনরি, জ্যাক্সন, লুই, লুকাস, টমাস, আলফি, ওসকার, ইথান, আইজ্যাক, জ্যাকব, এলিজাহ, ম্যাক্স, জশুয়া, অ্যাডাম, জেমস, আরলো, লুকা, উইলিয়াম, টমি, জ্যাইন, আইডেন,  আলেক্সান্ডার, লোগান, এজরা, ররি, লিয়াম, ড্যানিয়েল, ক্যালেব, টেডি, থিওডোর, অ্যালেক্স, ডিলন, রিউবেন, মাইকেল, জ্যাডেন, বেনজামিন, জাচারি, নাথান, রোমান, রনি, ফিন, জ্যাক, ম্যাসন, আলবি, রিয়ান, মাইলেস, জুড, ইউসুফ, এলিয়ট, জোসেফ, হ্যারিসন, কিয়ান, রেগি, ক্যাইডেন, স্যামুয়েল, লেভি, টবি, সেবাস্টিয়ান, ওলি, আয়ান, এডওয়ার্ড, আলি, রোয়ান, রাইলি, হুগো, হান্টার, ডেভিড, ওমর, ইভান, জেসে, লিউক, কোডি, ফ্রাঙ্কি, ব্ল্যাক, আবদুল, গ্রেসন, মাত্তিও, গ্যাব্রিয়েল, জ্যাসন, অ্যালবার্ট, ম্যাথিউ, ইব্রাহিম, জন, আহমেদ, জ্যাস্পার, আশার, কাই।

সূত্র: ডেইলি মিরর



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর