পাসপোর্ট যুক্ত করার দাবি

img

জাতীয় পরিচয়পত্র ছাড়া মামলা করা যাবেনা—এমন সিদ্ধান্তে প্রবাসীদের অসন্তোষ

প্রকাশিত :  ১৯:০৬, ১৭ জুন ২০২১
সর্বশেষ আপডেট: ১৯:০৮, ১৭ জুন ২০২১

জাতীয় পরিচয়পত্র ছাড়া মামলা করা যাবেনা—এমন সিদ্ধান্তে প্রবাসীদের অসন্তোষ

বাংলাদেশে হাইকোর্টের নতুন রুল জাতীয় পরিচয় পত্র ছাড়া আদালত ও থানায় মামলা গ্রহন করা হবে না। বাংলাদেশের বাস্তবতায় এই রুল জারি হলেও এমন সিদ্ধান্তে সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা ১ কোটি ৬০ লাখের বেশী প্রবাসী বাংলাদেশীদের সম্পত্তি রক্ষাসহ নানা আইনী সহায়তায় জটিলতা বাড়বে।


আজ লণ্ডনে যুক্তরাজ্য প্রবাসীদের সংগঠন এনআরবির মাধ্যমে একটি নাগরিক মানববন্ধন করা হয়েছে। এতে উপস্থিত ছিলেন কমিউনিটি এক্টিভিষ্ট আনসার আহমদ উল্লাহ, ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারন সম্পাদক জামাল খান, লণ্ডন বাংলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আ স ম মাসুম, সাংবাদিক কামাল মেহেদী, আহাদ চৌধুরী বাবু, জুয়েল রাজ, হেফাজুল করীম রাকিব, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, রেজাউল করিম মৃধা, হাসনাত চৌধুরীসহ আরো অনেকে।

মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেন ভয়েস ফর জাষ্টিস ইউকে’র সাধারন সম্পাদক কে এম আবু তাহের চৌধুরী। মানববন্ধন থেকে বলা হয়েছে প্রবাসীদের দাবি দাওয়া সংক্রান্ত বিষয় নিয়ে হাইকমিশনে একটি স্মারকলিপি দেওয়া হবে। সংগঠনের পক্ষ থেকে আনসার আহমদ উল্লাহ ও আহাদ চৌধুরী বাবু বলেন, যুক্তরাজ্য প্রবাসীদের দাবি জাতীয় পরিচয় পত্রের সাথে বাংলাদেশে অফিসিয়াল কাজে পাসপোর্ট অন্তর্ভূক্ত করার জন্য। এছাড়া প্রবাসীদের দীর্ঘদিনের দাবি জাতীয় পরিচয় পত্র দেওয়ার কার্যক্রম শুরু করার আহবান জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তি

কমিউনিটি এর আরও খবর

img

সেপ্টেম্বরে আন্তর্জাতিক জালালাবাদ উৎসব প্যারিসে

প্রকাশিত :  ১২:৪৪, ১২ মে ২০২৪

আন্তর্জাতিক জালালাবাদ উৎসব আগামী সেপ্টেম্বর মাসে শিল্প সাহিত্য ও সংস্কৃতির শহর প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত সিলেট এর প্রবাসীদের মিলন মেলা হবে দিনটিতে। 

গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স শাখার উদ্যোগে অনুষ্ঠিত হবে এ মিলনমেলা।

দেশের উন্নয়নে আরো ব্যাপক ভূমিকা রাখার স্লোগান নিয়ে সেপ্টেম্বরে অনুষ্ঠিত এ সম্মেলনের ব্যাপারে অবগত করতে গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন এর কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ গত সোমবার (৬ মে) ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত খন্দকার এম তালহার সাথে মতবিনিময় করেন। 

এ সময় তারা সংগঠনের বিভিন্ন কার্যক্রম ও দেশের উন্নয়নে এ সংগঠনের ভূমিকা রাষ্ট্রদূতকে অবগত করেন। এসময় রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন এর নেতৃবৃন্দ।

রাষ্ট্রদূত সংগঠনটির উত্তরোত্তর সমৃদ্ধি  কামনার পাশাপাশি বলেন দেশের উন্নয়নে সকল প্রবাসীদের কে আরো ব্যাপক ভূমিকা রাখতে হবে। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি মুহিবুর রহমান, সহ সভাপতি অলি উদ্দিন শামীম, কাউন্সিলর ফইজুর রহমান, সহ সভাপতি মো: আব্দুলমুনিম  জাহেদী ক্যারল, সহ সভাপতি ইসবাহ উদ্দিন, সহসাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দীপক, গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশন ফ্রান্স শাখার সভাপতি মোঃ ফয়সল উদ্দিন ও সাধারণ সম্পাদক  মিজানুর রহমান মিজানসহ কার্য নির্বাহীকমিটির নেতৃবৃন্দ।




কমিউনিটি এর আরও খবর