প্রকাশিত :  ০৭:৩২, ২১ জুন ২০২১

দেশে ফাইজারের টিকা দেওয়া শুরু

দেশে ফাইজারের টিকা দেওয়া শুরু

জনমত ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে দেশে শুরু হয়েছে মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের তৈরি টিকা দেওয়া কার্যক্রম। 

রাজধানীর তিনটি হাসপাতালে এ টিকা দেওয়া হচ্ছে। 

সোমবার সকাল ৯টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে টিকাদান কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

একই সময় টিকা কার্যক্রম শুরু হয় শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও কুর্মিটোলা হাসপাতালে। শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটের পরিচালক ফারুক আহমেদ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ নিজ নিজ কেন্দ্রে টিকা কার্যক্রমের উদ্বোধন করেন। 

আজ প্রাথমিকভাবে ১২০ জন করে মোট ৩৬০ জনকে টিকা দেওয়া হবে তিনটি কেন্দ্রে।

রোববার করোনাবিষয়ক স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে পরিচালক ডা. মো. শামসুল হক জানান, সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এসব হাসপাতালে যারা রেজিস্ট্রেশন করেছিলেন, কিন্তু টিকা নেননি; তারা এ টিকা নিতে পারবেন। যারা টিকা গ্রহণ করবেন, তাদের সাত দিন অবজারভেশনে রেখে পরবর্তী সময় সারাদেশে এ টিকা দেওয়া হবে।

৩১ মে দেশে পৌঁছেছে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা।  এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫৮২ ফ্লাইটে এই টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।  করোনার টিকা সংগ্রহ ও বিতরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে বাংলাদেশ প্রাথমিকভাবে এই টিকা পায়।



Leave Your Comments


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর