প্রকাশিত :  ০৭:৩৪, ২১ জুন ২০২১

ওয়েলসকে হারিয়ে গ্রুপ সেরা ইতালি

ওয়েলসকে হারিয়ে গ্রুপ সেরা ইতালি

স্পোর্টস ডেস্ক: আগের দুটি ম্যাচ জিতে ইতালি নক আউট পর্বে জায়গা করে নিয়েছে। আজ ছিল তাদের গ্রুপ সেরা হওয়ার লড়াই। সেই লড়াইয়েও জিতেছে রবার্তো মানিচিনির দল। ওয়েলসকে ১-০ গোলে হারিয়ে ইতালি ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এখন শেষ ষোলোতে লড়বে।

গ্রুপের শেষ ম্যাচ হারলেও ওয়েলসের ভাগ্য সুপ্রসন্ন। গ্রুপের অন্য ম্যাচে সুইজারল্যান্ড ৩-১ গোলে হারিয়েছে তুরস্ককে। ইতালির তিন ম্যাচে ৯ পয়েন্ট। ওয়েলস ও সুইজারল্যান্ডের পয়েন্ট সমান ৪। তবে গোল পার্থক্যে(+১) এগিয়ে থেকে গ্রুপ রানার্সআপ হয়ে বেলের দল নক আউট পর্বে খেলবে। তবে সুইসদের আশা এখানেই শেষ হচ্ছে না। ছয় গ্রুপের তৃতীয় হওয়া সেরা চার দলের একটি হয়ে পরের রাউন্ডে সুযোগ আছে তাদের।

রোমের স্তাদিও অলিম্পিকোতে ইতালি শুরু থেকে ম্যাচের নিয়ন্ত্রণে। প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করে খেলেছে। গোলের সুযোগ তৈরি করেছে একের পর। কিন্তু একটির বেশি গোল পায়নি ১৯৬৮ সালের চ্যাম্পিয়নরা। এই ম্যাচে আগের একাদশের খেলাননি মানচিনি। কিছু পরিবর্তন এনেছেন।

১১ মিনিটে ইতালি বাস্তোনির ক্রস থেকে বেলোত্তি পা ছোঁয়াতে পারেননি। পরের মিনিটে পেসিনা সুযোগ নষ্ট করেন। তবে ইতালির প্রথম গোল পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে ৩৮ মিনিট পর্যন্ত।

পরের মিনিটে এসেছে কাঙ্ক্ষিত গোল। ফ্রি-কিক থেকে পেসিনা লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে নেন।

বিরতির পরও ইতালির আক্রমণে ভাটা পড়েনি। ৫২ মিনিটে বেনারদেচ্চির ফ্রি-কিক পোস্টের নিচে লেগে প্রতিহত হলে ব্যবধান বাড়ানো যায়নি।

৫৫ মিনিটের পর থেকে ওয়েলসকে ১০ জন নিয়ে খেলতে হয়েছে। বেনারদেচ্চিকে পায়ে আঘাত করে সরাসরি লাল কার্ড দেখেছেন আমপাদু।

যদিও ১০ জনের ওয়েলসকে পেয়েও ইতালি ব্যবধান বাড়াতে পারেনি। ৬৫ মিনিটে বেলোত্তির এর শট গোলকিপার রুখে দেন। এছাড়া শেষ দিকে তাদের কোনও প্রচেষ্টাতেই গোল ব্যবধান আর বাড়েনি।

এই অর্ধে ওয়েলসের অধিনায়ক গ্যারেথ বেল সূবর্ণ সুযোগ হারিয়েছেন। ৭৬ মিনিটে এই উইঙ্গারের শট ক্রস বারের ওপর দিয়ে গেলে ম্যাচে ফেরা আর হয়নি।

একই সময়ে বাকুর অলিম্পিক স্টেডিয়ামে ‍সুইজারল্যান্ডের সঙ্গে ম্যাচে পেরে উঠেনি তুরস্ক। ম্যাচ হেরেছে ৩-১ গোলে। সুইসদের হয়ে জোড়া গোল করেছেন শাকিরি। ২৬ ও ৬৮ মিনিটে। এর আগে ৬ মিনিটে প্রথম লক্ষ্যভেদ করেন সেফেরোভিচ। তবে তুরস্কের কাভেসি ৬২ মিনিটে একটি গোল শোধ দেন।

টানা তিন ম্যাচ হেরে তুরস্ক বিদায় নিলো। আর ইউরোতে এখনও নক আউটে যাওয়ার আশা রয়েছে সুইসদের।



Leave Your Comments


খেলাধূলা এর আরও খবর