বাংলাদেশসহ এশিয়ার বেশকিছু রাষ্ট্রকে দেড় কোটি ডোজ দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত :  ০৯:৫৫, ২২ জুন ২০২১

বাংলাদেশসহ এশিয়ার বেশকিছু রাষ্ট্রকে দেড় কোটি ডোজ দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী সাড়ে পাঁচ কোটি করোনা টিকা অনুদান হিসেবে সরবরাহ করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষিত আট কোটি টিকা অনুদান দেওয়ার অংশ হিসেবেই এই ঘোষণা এসেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাইজ।

জানা যায়, কোভ্যাক্স ভ্যাকসিন অনুদান কার্যক্রমের আওতায় এসব টিকা সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। সেখানে বাংলাদেশসহ এশিয়ার বেশ কিছু রাষ্ট্রের জন্য ১ কোটি ৬০ লাখ ডোজ সরবরাহ করার কথা জানিয়েছে হোয়াইট হাউজ। ঘোষিত ৮ কোটি ডোজের আড়াই কোটি ডোজ আগেই অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার বাকি সাড়ে ৫ কোটি করোনা টিকা অনুদান দেওয়ার ঘোষণা এলো।

হোয়াইট হাউজ জানায়, এই সাড়ে ৫ কোটি করোনা টিকার ৪ কোটি ১ লাখ ডোজ কোভ্যাক্স ভ্যাকসিন সরবরাহ কার্যক্রমের আওতাভুক্ত হবে। যার মধ্যে ১ কোটি ৪ লাখ ডোজ যাবে দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে। এছাড়া ১ কোটি ৬ লাখ ডোজ পাবে এশিয়ার দেশগুলো। যেখানে বাংলাদেশসহ আরও আছে ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা, আফগানিস্তান, মালদ্বীপ, ভুটান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মাল্যেশিয়া, লাওস, তাইওয়ান, কম্বোডিয়া, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র, পশ্চিম তীর ও গাজা উপত্যকা।

এ প্রসঙ্গে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি জানান, বিশ্বের সঙ্গে ভাগাভাগি করার মতো যথেষ্ট ডোজ আমাদের কাছে মজুদ আছে। তবে যাদের কাছে টিকা যাচ্ছে তাদের সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করতে হবে। আজ ঘোষণা এলো ডোজগুলো কোথায় যাচ্ছে। এরপর আমরা জানাবো কবে নাগাদ এগুলো পাঠানো হবে। খুব শিগগির এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, সাড়ে পাঁচ কোটি করোনা টিকার মধ্যে রয়েছে ফাইজার, মডার্না ও জনসন এন্ড জনসনের উদ্ভাবিত করোনাভাইরাস টিকার ডোজ।

ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ

প্রকাশিত :  ০৯:৪১, ২৮ মার্চ ২০২৪

আসন্ন পবিত্র ঈদুল ফিতরে যাত্রী ও যানবাহন পারাপারে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৫টি ফেরি ও ২০টি লঞ্চ চলাচল করবে। আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় এ তথ্য জানানো হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

এ সময় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মকর্তারা জানান, আসন্ন ঈদে যাত্রী ও যানবাহন পারাপার নির্বিঘ্ন করতে ২টি ফেরি বাড়িয়ে ১৫টি এবং ৩টি লঞ্চ বাড়িয়ে ২০টি করা হয়েছে। দৌলতদিয়া প্রান্তে ৩টি ঘাট সচল থাকবে।

আর দৌলতদিয়া ঘাট এলাকা যানজটমুক্ত রাখতে ঈদের আগের ও পরের ৩ দিনসহ মোট ৭ দিন পচনশীল ও জরুরি পণ্যবাহী ট্রাক ছাড়া অন্য সব ট্রাক পারাপার বন্ধ থাকবে।