প্রকাশিত :  ০৭:৫৯, ২৩ জুন ২০২১

আহলে সুন্নাত ইউএসএর উদ্যোগে সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) এর ওরস পালিত

আহলে সুন্নাত ইউএসএর উদ্যোগে সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) এর ওরস পালিত

গত ২০ শে জুন রবিবার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস্থ খাবারবাড়ী হলে আহলে সুন্নাত ওয়াল জামাত ইউএসএর উদ্যোগে চতুর্দশ শতাব্দীর অন্যতম দ্বীন প্রচারক আল্লামা সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) এর পবিত্র ওফাত বার্ষিকী উপলক্ষে “উরসে সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) মাহফিল” অনুষ্ঠিত হয়।

বা’দ মাগরিব পবিত্র কুরআন তেলাওয়াত, সালাতু সালাম, হামদ ও না’ত শরীফ পাঠের মাধ্যমে পবিত্র উরস মাহফিল শুরু হয়। মাহফিলে পবিত্র গিয়ারভী শরীফ খতম, তকরীর, শাজরায়ে কাদেরিয়া আলিয়া, জিকির, সালাতু সালাম ও মুনাজাত পাঠ করা হয়। মাহফিলে সভাপতিত্ব করেন আহলে সুন্নাত ওয়াল জামাত ইউএসএর সভাপতি হাফেজ মাওলানা মাহমুদ আলী, তকরীর করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামী চিন্তাবিদ মুফতি আল্লামা আনসারুল করিম আজহারী, আহলে সুন্নাত ওয়াল জামাত ইউএসএর কার্যকরী সভাপতি সৈয়দ হেলাল মাহমুদ, আহলে সুন্নাত ওয়াল জামাত ইউএসএর মহাসচিব হাফেজ মাওলানা ওয়াসিম সিদ্দিকী, বিশেষ মেহমান সদ্য বাংলাদেশ থেকে আগত মুজাহিদে আহলে সুন্নাত মাওলানা নূরুন্নবী ফারুকী, আহলে সুন্নাত ওয়াল জামাত ইউএসএর সহসভাপতিবৃন্দ মাওলানা আনোয়ারুল হক কাদেরী, মুহাম্মদ নাদের, আক্তার হোসেন, সহসাধারণ সম্পাদক মুহাম্মদ ওমর ফারুক প্রমুখ। মাহফিলে উপস্থিত ছিলেন সংগঠনের বিশিষ্টজন মুহাম্মদ নাজিম, বীর মুক্তিযোদ্ধা বীর মশিউর রহমান, গিয়াস আহমেদ, মুহাম্মদ সোহেল রেজা, নাজমুল গনি, আরিফ হাশেমী প্রমুখ।

বক্তাগণ বলেন আওলাদে রাসূল সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) ছিলেন রাহনুমায়ে শরীয়ত ও তরিকত, হাদীয়ে দ্বীন ও মিল্লাত, পেশওয়ায়ে আহলে সুন্নাত। তৎকালীন সময়ের জগদ্বিখ্যাত আলেমে-দ্বীন ইমামে আহলে সুন্নাত গাজী আল্লামা আজিজুল হক কাদেরী (রহঃ) এর দাওয়াতে আল্লামা সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) বার্মার রেঙগুন থেকে তৎকালীন বাংলার অন্যতম সমুদ্র বন্দর চট্টগ্রামে আসেন। অতপর তারা দু’জনে একসাথে বাংলার জমিনে আহলে সুন্নাতের প্রচার প্রসাওে অবদান রাখেন। আল্লামা আজিজুল হক আল কাদরী (রহঃ) আহলে সুন্নাতের আন্দোলনের ফ্রন্ট লাইনে তাত্ত্বিক বক্তা ও মিল্লাতের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে কাজ করেন। অন্যদিকে আল্লামা সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) কাদেরিয়া তরীকার দীক্ষা ও মাদ্রাসা তৈরী করে আহলে সুন্নাতের প্রতিষ্ঠানিক শিক্ষা বা দ্বীনি তা’লিমের আঞ্জাম দেন। তাঁর প্রতিষ্ঠিত জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা বিশ্বের অন্যতম প্রতিষ্ঠান হিসেবে খ্যাত। সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) এর সুযোগ্য সন্তান ও খলিফা সৈয়দ তৈয়্যব শাহ বাংলাদেশের জশনে জুলুসে ঈদ-এ-মিলাদুন্নবীর ব্যাপক প্রসার, ইসলাম ও মানবতার খেদমতের লক্ষ্যে গাউসিয়া কমিটি গঠন করেন।

উল্লেখ্য যে, বাংলার সারজমিনে চতুর্দশ শতাব্দীতে যারা ধর্ম প্রচার ও প্রসারে অবদান রাখেন, সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) এর পবিত্র বংশধরগণ তাদের অন্যতম। আর তাই আহলে সুন্নাত ওয়াল জামাত অত্র পবিত্র ওরস শরীফের মাধ্যমে উনাদের অবদানকে স্বীকার করে তাদের রুহানী ফয়েজ লাভে আল্লাহর নিকট প্রার্থনা করেন। বক্তাগণ ত্রয়োদশ শতাব্দীর নেতৃবৃন্দ ইমাম শাহ আব্দুল আজিজ দেহলভী (রহঃ), ইমাম ফজলে হক খায়রাবাদী(রহঃ), চতুর্দশ শতাব্দীর ইমাম আহমদ রেজা (রহঃ), আল্লামা আহমদ ইয়ার খান নঈমী (রহঃ), আল্লামা আজিজুল হক শেরে বাংলা (রহঃ), আল্লামা সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ), আল্লামা আবু বকর সিদ্দিকী (রহঃ), আল্লামা আবেদ শাহ মাদানী (রহঃ)সহ আহলে সুন্নাতের সকল নেতৃবৃন্দকে স্মরণ ও তাঁদের কর্মের প্রশংসা করা হয়। বক্তাগণ চলমান শতাব্দীর আহলে সুন্নাতের নেতৃবৃন্দের ঐক্য কামনা করে পূর্ববর্তীদের ন্যায় যৌথ নেতৃত্বে ঐক্যবদ্ধ আহলে সুন্নাতের প্রয়াস এগিয়ে নেওয়ার আহবান জানান।

সবাইকে ইসলামের প্রকৃতধারা আহলে বায়াত, খোলাফায়ে রাশেদীন, সাহাবায়ে কেরাম, হাদিস, মজহাব ও তরীকার ইমামসহ সকল আউলিয়া কেরামের সম্মিলিত পথ ‘‘খেলাফত ইমামত বেলায়েতের’’ অনুস্বরণে পূর্ণাঙ্গ আহলে সুন্নাত পালনের আহবান জানান। বক্তাগণ সকল বাতেল ফেরকা ও বস্তুবাদী মতবাদের জাঞ্জীর থেকে মুক্ত হয়ে তাওহীদ রেসালাতভিত্তিক জীবন চেতনায় সবাইকে দ্বীনের তা’লিম, তবলীগ ও দা’ওয়ার নিয়তে আহলে সুন্নাতের পতাকাতলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। বিশ্ব মানবতার দোজাহানের প্রকৃত মুক্তি কামনায় সালাতু সালাম ও মুনাজাতের মাধ্যমে ‘‘পবিত্র ওরসে সৈয়দ আহমদ শাহ সিরিকোটি (রহঃ) মাহফিল’’ সমাপ্ত হয়।





Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর