প্রকাশিত :  ১৪:০৩, ২৬ জুন ২০২১

বাংলাদেশের সংস্কৃতির উপর সিউলস্থ রাষ্ট্রদূত আবিদা ইসলামের বক্তৃতা

বাংলাদেশের সংস্কৃতির উপর সিউলস্থ রাষ্ট্রদূত আবিদা ইসলামের বক্তৃতা

সিউলস্থ মাল্টিকালচার মিউজিয়ামের উদ্যোগে আয়োজিত একটি লেকচার সিরিজে রাষ্ট্রদূত আবিদা ইসলাম Dong-Ah Institute of Media and Arts-এর কোরিয়ান শিক্ষার্থীদের বাংলাদেশের শিল্প এবং সংস্কৃতির বিষয়ে একটি বিস্তারিত উপস্থাপনা প্রদান করেন।

উপস্থাপনাকালে রাষ্ট্রদূত বাংলাদেশের ঐতিহ্য এবং পটভূমির পাশাপাশি, বাংলাভাষা ও সাহিত্য, ধর্ম ও আদর্শ, প্রত্নতাত্ত্বিক স্থান ও স্থাপত্য শিল্প,  শিল্পকলা, লোকসংস্কৃতি, বিভিন্ন উৎসব, হস্তশিল্প ও চিত্রকলা, পোশাক ও পরিচ্ছদ, খাদ্যাভাস ও রন্ধন শিল্প ইত্যাদি সম্পর্কে আলোকপাত করেন। সেই সাথে তিনি বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সাংস্কৃতিক সাদৃশ্যও তুলে ধরেন। এসময় দূতাবাসের উদ্যোগে বাংলাদেশের ‘ভাষা শহীদ দিবস’ এবং দক্ষিণ কোরিয়ার ‘বর্ণমালা’ দিবসের সাদৃশ্য সম্বলিত ভিডিও এবং বাংলাদেশের ‘সন্দেশ’ তৈরির উপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

উপস্থাপনাকালে রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশ এবং সোনার বাংলা-এর মর্মার্থ শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন এবং পরবর্তীতে শিক্ষার্থীদের “Bangabandhu The People’s Hero”- বইটির কোরিয়ান সংস্করণ উপহার হিসেবে তাদের হাতে তুলে দেন। তিনি আশা প্রকাশ করেন যে এই বইটির মধ্য দিয়ে তারা বাংলাদেশের জাতির পিতার রাজনৈতিক আদর্শ, কর্মকাণ্ড এবং তাঁর অবদান সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন।

রাষ্ট্রদূতের উপস্থাপনা উপস্থিত শিক্ষার্থীদের বাংলাদেশ এবং এর সংস্কৃতি সর্ম্পকে অত্যন্ত আগ্রহী করে তোলে যা উপস্থাপনা শেষে তাদের অত্যন্ত প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে প্রকাশ পায়। আশা করা যায় যে এই পারস্পরিক সংলাপ নতুন এই প্রজন্মকে বাংলাদেশ সম্পর্কে ভবিষ্যতে আরো উৎসাহী করে তুলবে।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর