প্রকাশিত :  ১৪:২৬, ২৭ জুন ২০২১

বাংলাদেশিদের কর্মসংস্থানে সমঝোতা স্মারক স্বাক্ষরে সম্মত মাল্টা

বাংলাদেশিদের কর্মসংস্থানে সমঝোতা স্মারক স্বাক্ষরে সম্মত মাল্টা

ইউরোপের দেশ মাল্টায় দক্ষ ও অর্ধদক্ষ বিভিন্ন বাংলাদেশি পেশাজীবীদের কর্মসংস্থানের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরে সম্মত হয়েছে। অচিরেই একটি খসড়া সমঝোতা স্মারক মাল্টা সরকারের বিবেচনার জন্য পাঠাবে বাংলাদেশ।

মাল্টায় বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ দেশটির রাষ্ট্রপতি ড. জর্জ ভেল্লার কাছে পরিচয়পত্র পেশ করার সময়ে এ বিষয়ে বিস্তর আলোচনা করেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাষ্ট্রদূত মাল্টার রাষ্ট্রপতিকে জানান চুক্তিটি স্বাক্ষর হলে বাংলাদেশ যেমন মাল্টার ক্রমবর্ধমান শ্রমিকের চাহিদা পূরণে সহায়তা করতে পারবে তেমনি অবৈধ অভিবাসনের প্রক্রিয়াটিও বন্ধ করা যাবে।

উপকূলীয় অঞ্চলে লবণাক্ততা দূরীকরণে প্রকল্প গ্রহণ, শিক্ষা সহযোগিতা, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে সহযোগিতা এবং সামগ্রিকভাবে দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা এবং ভবিষ্যৎ কৌশল নির্ধারণের জন্য নিয়মিত পররাষ্ট্র সচিব পর্যায়ে আলোচনার বিষয়ে ঐক্যমতের বিষয়ে অবহিত করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রপতি সাম্প্রতিককালে মাল্টা থেকে অনিয়মিত হয়ে পড়া বাংলাদেশিদের ফেরত নিতে বাংলাদেশ সরকারের আন্তরিক পদক্ষেপে সন্তুষ্টি প্রকাশ করেন এবং বাংলাদেশি পেশাজীবীরা অধিকহারে নিয়মিতভাবে বৈধ কাজের অনুমতি নিয়ে মাল্টায় কর্মসংস্থানের সুযোগ গ্রহণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

 রাষ্ট্রপতি ভেল্লা রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার ভূয়সী প্রশংসা করে বলেন, বিদ্যমান সীমাবদ্ধতার মধ্যেও মানবতা রক্ষায় বাংলাদেশের দৃঢ় প্রতিজ্ঞার বহিঃপ্রকাশ দেখিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গা সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে মর্মে মত প্রকাশ করে হতাশা ব্যক্ত করেন।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর