img

রেকর্ড গড়ে ইউরোর কোয়ার্টারে ডেনমার্ক

প্রকাশিত :  ১৪:২৭, ২৭ জুন ২০২১

রেকর্ড গড়ে ইউরোর কোয়ার্টারে ডেনমার্ক

স্পোর্টস ডেস্ক: ১৯৯২ সালের ২৬ জুন সুইডেনের মাঠে রূপকথা লিখে ইউরোপসেরা হয়েছিল ডেনমার্ক। ২৯ বছর পর সেই ২৬ জুনে আরও একবার নিজেদের চেনালো ডেনমার্কের ফুটবলাররা। গ্রুপ পর্বের দুই ম্যাচে হেরেও প্রথম দল হিসেবে এবারের ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠলো ডেনমার্ক। শনিবার আমস্টারস্টাম অ্যারেনায় ওয়েলসকে ৪-০ গোলে হারায় ডেনমার্ক।

এবারের ইউরোয় নিজেদের প্রথম ম্যাচে ফিনল্যান্ডের কাছে হেরে গিয়েছিলো ডেনমার্ক। ওই ম্যাচ খেলার সময় কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত হন ডেনমার্কের ফুটবলার ক্রিস্টিয়ান এরিকসেন। তাৎক্ষণিকভাবে হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

শুরু থেকেই ছোট ছোট পাসে বলের দখল রেখেছিলো ডেনমার্কের খেলোয়াড়রা। ম্যাচের ২৭ মিনিটে ডেনমার্কের হয়ে প্রথম গোলটি করেন ক্যাসপার দোলবার্গ। প্রথমার্ধে গ্যারেথ বেলের ওয়েলস গোল শোধ করার একাধিক সুযোগ পেলেও সেগুলি কাজে লাগাতে পারেনি।

দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটে ম্যাচের ও নিজের দ্বিতীয় গোল করেন ডেনমার্কের ক্যাসপার। ম্যাচের বাকি সময়ে গোল শোধ করার সহজ সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি ওয়েলস। ৮৮ মিনিটে তৃতীয় গোল করেন ডেনমার্কের জোয়াকিম। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে ম্যাচের চতুর্থ গোল করেন ডেনমার্কের মার্টিন ব্রাথওয়েট। 

img

নাটকীয় প্রত্যাবর্তনে বার্সাকে হারিয়ে সেমিতে পিএসজি

প্রকাশিত :  ০৭:৫৩, ১৭ এপ্রিল ২০২৪

ম্যাচের আগেই প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) কোচ লুই এনরিক বলেছিলেন, তার দল দ্বিতীয় লেগে ঘুরে দাঁড়াবে এবং সেমিফাইনালে খেলবে। আত্মবিশ্বাসী এনরিকের কথা যেন অক্ষরে অক্ষরে মিলে গেল।

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে ঘরের মাঠে বার্সেলোনার কাছে ৩-২ গোলে হেরেছিল পিএসজি। এরপর দ্বিতীয় লেগে শুরুতেই পিছিয়ে পড়ে প্যারিসের জায়ান্টরা। তবে পিএসজির গতিশীল ফুটবলের সঙ্গে পেরে ওঠেনি কাতালানরা। দুর্দান্ত এক জয়ে বার্সাকে হতাশ করে চ্যাম্পিয়নস লিগের শেষ চারে পা রেখেছে এমবাপ্পের দল।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বার্সেলোনাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে ফরাসি জায়ান্টরা। এই জয়ে দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলে এগিয়ে থেকে সেমিফাইনালে পা রাখে লুইস এনরিকের দল।

ম্যাচের ১২ মিনিটেই বার্সাকে লিড এনে দেন প্রথম লেগে জোড়া গোল করা ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা। এরপর ম্যাচের আধা ঘণ্টার আগেই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ডিফেন্ডার রোনাল্দ আরাউহো। প্রথমার্ধেই পিএসজিকে সমতায় ফেরান উসমান ডেম্বেলে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে ৫৩ মিনিটে পিএসজিকে লিড এনে দেন ভিতিনিয়া। এরপর ম্যাজিক দেখান কিলিয়ান এমবাপ্পে। ম্যাচের ৬০ ও ৮৯ মিনিটে জোড়া গোল করে বার্সাকে উড়িয়ে দেন এই ফরাসি স্ট্রাইকার। শেষ পর্যন্ত ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফরাসি জায়ান্টরা।