প্রকাশিত :  ২৩:৪৪, ২৯ জুন ২০২১

যুক্তরাজ্যে উচ্চ শিক্ষায় নিয়োজিত বাংলাদেশীদের নিয়ে নতুন সংগঠন 'বাউই' এর আত্মপ্রকাশ

যুক্তরাজ্যে উচ্চ শিক্ষায় নিয়োজিত বাংলাদেশীদের নিয়ে নতুন সংগঠন 'বাউই' এর আত্মপ্রকাশ

উচ্চ শিক্ষার মানের দিক থেকে বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বের অন্যতম, আর প্রতি বছর হাজার হাজার বাংলাদেশি শিক্ষার্থী সেই বিশ্ববিদ্যালয়গুলোতে আসে উচ্চশিক্ষা গ্রহণের জন্য। এইচইএসএ (দ্যা হাইয়ার এডুকেশন স্ট্যাটিস্টিক্স এজেন্সি) তথ্য অনুযায়ী ব্রিটেনে বাংলাদেশি শিক্ষার্থীদের আসার হার বেড়েই চলেছে। অন্যদিকে বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক বাংলাদেশীই শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। কিন্তু অধিকাংশ একাডেমিকই একে অপরকে চেনেন না। কারণ হিসেবে বলা যেতে পারে, বাংলাদেশি একাডেমিকদের কোন ডেটাবেস না থাকা। বাংলাদেশি একাডেমিকদের নিজেদের মাঝে গবেষণামূলক কাজের পরিমাণ খুবই কম বা সুযোগগুলোও  তৈরি হয়নি।

এরই প্রেক্ষিতে বাংলাদেশ এসোসিয়েশন অব একাডেমিক ফর নলেজ এন্ড এডুকেশন (বিএএডব্লিউই বা বাউই) নামের একটি প্ল্যাটফর্ম গঠন করেছেন  কুইন মেরি ইউনিভার্সিটি অফ লন্ডন এর লেকচারার ড: এ টি এম শফিউল আলম। নবগঠিত এই অ্যাসোসিয়েশনের কো-ফাউন্ডার বা সহ-প্রতিষ্ঠাতা হচ্ছে লিডস ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার ড: কারিশমা চৌধুরী। 


এরই ধারাবাহিকতায় সম্প্রতি অনুষ্ঠিত হলো একটি গেট টুগেদার। ২৮ জুন একাডেমিক, পোস্ট ডক ও পি এইচ ডি স্টুডেন্ট একটা ভার্চুয়াল মিলন মেলায় সবাই সবার পরিচয় ও অভিজ্ঞতা শেয়ার করেন। এখান থেকে জানা যায় বাংলাদেশিরা বৃটেনের বিশ্ববিদ্যালয়গুলোতে ইঞ্জিনিয়ারিং, বিজনেস, মেডিসিন, আর্টস, আর্কিটেকচার সহ, প্রায় সকল ডিসিপ্লিনেই কাজ করছেন। এই ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যান্য বিষয়ের সাথে সবচেয়ে যেটা গুরুত্ব পেয়েছে সেটা হচ্ছে বাংলাদেশি লিডারশিপ স্কিলগুলোকে আরো উন্নত করতে পারেন। এই অনুষ্ঠানের মাধ্যমে বাউই-এর মেন্টরিং স্কীম আরো এগিয়ে যাবে এবং ভবিষ্যতে বাংলাদেশি একাডেমিকদের মাঝে আরো গবেষণামূলক কাজের সুযোগ সৃষ্টি হবে বলে সবাই আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেছেন ড : এ টি এম শফিউল আলম এবং পরিচালনায় সহযোগিতা করেছেন হাসিনা বেগম ও মোঃ মাহমুদুল হাসান।

'বাউই' থেকে প্রকাশিত একটি নিউজলেটারে বাউই মেম্বারদের বিভিন্ন গবেষণা, উদ্ভাবন ও অন্যান্য একাডেমিক সংক্রান্ত খবর প্রকাশ করা হয়। প্রথম নিউজলেটারটি গত বছরের জুলাই প্রকাশিত হয় এবং এবছরের নিউজলেটার প্রকাশনার প্রস্তুতি চলছে।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর