প্রকাশিত :  ০৭:৩৮, ০২ জুলাই ২০২১

কোয়ান্টাম মেডিটেশন সোসাইটির সাপ্তাহিক ফ্রী মেডিটেশন প্রোগ্রাম ও বিষয়ভিত্তিক আলোচনা

কোয়ান্টাম মেডিটেশন সোসাইটির সাপ্তাহিক ফ্রী মেডিটেশন প্রোগ্রাম ও বিষয়ভিত্তিক আলোচনা

জনমত ডেস্ক: কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি, ইউএসএ’র জ্যামাইকাস্থ কার্যালয়ে নিয়মিত সাপ্তাহিক সাদাকায়ন প্রোগ্রাম অনুষ্ঠিত হয় গত ২৬ জুন’২০২১ শনিবার। নিউইয়র্ক সময় সকাল ১০টায় শুরু হওয়া মেডিটেশন সমৃদ্ধ এই প্রোগ্রামের সঞ্চালনার দায়িত্বে ছিলেন কোয়ান্টাম মেডিটেশন সোসাইটির দায়িত্বশীল, জনাব মোঃ রকিবুর রহমান।  বিষয়ভিত্তিক আলোচনায় আলোচক হিসেবে  লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে বাংলাদেশ থেকে সরাসরি অংশ নেন কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি ইউএসএ’র ভাইস প্রেসিডেন্ট ও ব্যাক ইন মোশন লিমিটেড এর চেয়ারম্যান ডক্টর তাজিয়া সর্দার।  আলোচনার বিষয় ছিল : “মেডিটেশন করুন, সৎসঙ্ঘে থাকুন “। 

আলোচনার শুরুতে ডক্টর তাজিয়া সর্দার সৎসঙ্ঘে থেকে মেডিটেশন করার গুরুত্ব তুলে ধরে বলেন, আমরা প্রতি সপ্তাহে সংঘে এসে যৌথভাবে মেডিটেশন করি। কারণ মেডিটেশন চর্চা করে লাখো মানুষ অর্জন করেছেন প্রশান্তি সুস্বাস্থ্য ও সাফল্যের আনন্দ অনুরণন। এটা এখন বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত সত্য। বিশ্বজুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত মেডিটেশন করেন। এ বিষয়ে আলোচক অনেক গুলি তথ্য-উপাত্ত, উদাহরণ ও গবেষনা পত্রের সূত্র উল্লেখ করে বিস্তারিত আলোচনা করেন। আসলে মেডিটেশনের প্রাপ্তি অল্পকথায় বুঝিয়ে বলা কঠিন। তারপরেও যদি বলতে হয় তাহলে বলব সবচেয়ে বড় প্রাপ্তি হচ্ছে ভালো থাকা, ভালো আছি-এই কথাটি বলতে পারা।

তিনি আরো বলেন, জীবনে বাধা, সমস্যা প্রতিকূলতা আসতেই পারে। দুটো সূত্র উল্লেখ করে আলোচক বুঝিয়ে দেন, একজন ধ্যানী কীভাবে তা মোকাবেলা করেন। সূত্র ১: সমস্যা + টেনশন = সংকট। সূত্র ২:  সমস্যা + মেডিটেশন = সমাধান। সাধারণ মানুষের বেলায় প্রথম সূত্রটাই ঘটে। আর একজন ধ্যানী সবসময় দ্বিতীয় সূত্রটাই বেছে নেন। মেডিটেশন তাকে সাহায্য করে সমস্যা কী কারণে সৃষ্টি হলো তা খুঁজে বের করতে। তখন সমাধানের উপায় বের করা হয়ে যায় অনেক সহজ। আলোচক আরো বলেন- বড় বাড়ি, দামি গাড়ী, অনেক টাকা-কড়ি থাকার পরও প্রশান্তি যদি না থাকে জীবনে তাহলে বাকি সবকিছুই অর্থহীন। আর এই প্রশান্তি পাওয়ার পথ হচ্ছে মেডিটেশন। এজন্যে আমাদের করণীয় হচ্ছে সৎসঙ্ঘে থাকা এবং নিয়মিত মেডিটেশন করা। জীবনে প্রশান্তি এলেই একে একে সুস্থতা, সাফল্য, সুখ আসতেই থাকবে। পরম করুনাময় আমাদের ভালো থাকাটাকে সহজ করে দিন। এই প্রার্থনা রেখে আলোচক আলোচনা শেষ করেন।

মেডিটেশন, মেডিটেশন সংক্রান্ত ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন এবং বিষয়ভিত্তিক আলোচনা দিয়ে সাজানো এই অনুষ্ঠানে অনসাইট এবং অনলাইনে লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে আমেরিকার ৭টি স্টেট, কানাডার একাধিক প্রভিন্সসহ মোট ৬টি দেশের অর্ধশতাধিক মানুষ অংশগ্রহণ করেন । আপনিও ঘরে বসে প্রোগ্রামটিতে অংশগ্রহণ করতে পারেন। অনলাইনে অংশগ্রহণ করতে ভিজিট করুন qms-usa.org/sadakayon.  

আগামী শনিবার,  ৩ জুলাই-২০২১ সকাল ১০টায় ৮৬-৪৭ ১৬৪ স্ট্রিট, সুইট # বি ই, ফোন: ৫১৬ ৭৬১ ১৬১৪ জ্যামাইকা, নিউ ইয়র্ক কোয়ান্টাম লার্নিং সেন্টার হল এ সোসাইটির নিয়মিত সাপ্তাহিক আয়োজন পরবর্তী সাদাকায়ন অনুষ্ঠিত হবে যা সকলের জন্য উন্মুক্ত। আগামী সপ্তাহে থাকছে সমসাময়িক বিষয় নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা। রয়েছে মনোযোগ, সচেতনতা, সাফল্য, সুস্বাস্থ্য, ও প্রশান্তি বাড়ানোর বৈজ্ঞানিক প্রক্রিয়া – মেডিটেশন। আরো রয়েছে অসুস্থ ও সমস্যা পীড়িতদের জন্যে হিলিং এবং ফ্রি কাউন্সিলিংয়ের ব্যবস্থা।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর