প্রকাশিত :  ১৬:৪৫, ০২ জুলাই ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃত্তির জন্য ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দ্য ইউকের নামে ট্রাষ্ট ও ফান্ড গঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃত্তির জন্য ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দ্য ইউকের নামে ট্রাষ্ট ও ফান্ড গঠিত

যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দ্য ইউকে-র অর্থায়নে এবং বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে "ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দ্য ইউকে ট্রাষ্ট ফান্ড" নামে একটি ট্রাষ্ট ও ফান্ড প্রতিষ্ঠা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ট্রেজারার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে গত ২৩ জুন বুধবার সকাল ১১টায় অনুষ্ঠিত নীতিমালা প্রণয়ন কমিটির সভায় উক্ত ট্রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।  সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক প্রবীর কুমার সাহা এবং অনুষদ ডিন অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন (বিজনেস স্টাডিজ), অধ্যাপক ড. মোঃ কাউসার আহাম্মদ (আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস), অধ্যাপক ড. আবু মোঃ দেলোয়ার হোসেন (কলা), অধ্যাপক ড. সাদেকা হালিম (সামাজিক বিজ্ঞান), অধ্যাপক ড. মোঃ রহমত উল্লাহ (আইন) ও অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান (ফার্মেসী)। দাতা সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দ্য ইউকে-র পক্ষ থেকে সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান।

এর আগে প্রিমিয়ার ব্যান্ক এলিফ্যান্ট রোড শাখায় দাতা সংগঠনের তহবিলে ১৫ লক্ষ ৪ হাজার ৭শ' টাকার একটি স্থায়ী ফান্ড খোলা হয়। এই তহবিলের লাভ থেকে আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের অন্তত ছয়জন আর্থিক ভাবে অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীকে বার্ষিক ১২ হাজার টাকা হারে বৃত্তি প্রদান করা হবে। অতঃপর এ বৃত্তি প্রদান অনাদি কাল চলমান থাকবে। তদুপরি আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে অতিরিক্ত তহবিলের মাধ্যমে অনুরূপ ভাবে বৃত্তি প্রদান করা হবে। 

উক্ত সভায় একটি ট্রাষ্টি বোর্ড গঠন করা হয়। গঠিত বোর্ডে চেয়ারম্যান থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ। আর সদস্য থাকবেন রেজিস্ট্রার এবং কলা, ফার্মেসী ও চারুকলা অনুষদের ডিনবৃন্দ। দাতা সংগঠনের পক্ষ থেকে বর্তমানে প্রতিনিধি সদস্য থাকবেন দেওয়ান গৌস সুলতান (সভাপতি), মুহাম্মদ আব্দুর রাকীব, এফসিএ (সাধারণ সম্পাদক), সৈয়দ হামিদুল হক (কোষাধ্যক্ষ) ও ব্যরিষ্টার মাহারুন আহাম্মদ মালা (শিক্ষা ও গবেষণা সম্পাদক)। এ প্রতিনিধি সদস্য পদ পরিবর্তনযোগ্য। এই বোর্ডের তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় বৃত্তি কার্যক্রম পরিচালিত হবে।

এর আগে গত ১৪ জুন সংগঠনের সভাপতি দেওয়ান গৌস সুলতান ঢাকা বিশ্ববিদ্যালয়ে গিয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ সাক্ষাতে তিনি উপাচার্যকে অ্যালামনাইর পক্ষ থেকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রস্তুত স্মারক ক্রেস্ট উপহার দেন। উপাচার্য কৃতজ্ঞতার সাথে ক্রেস্টটি গ্রহন করেন এবং ১৯২০ সালের ডিসেম্বরে লন্ডন সফরকালে অ্যালামনাই কর্তৃক তাঁর সম্মানে প্রদত্ত নৈশভোজের স্মৃতি স্মরণ করেন।  অ্যালামনাই কর্তৃক প্রদত্ত বৃত্তি ফান্ড প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় ও তাঁর পক্ষ থেকে সাধুবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে তিনি এই সংগঠনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি বরেণ্য রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য ও মূখ্য আলোচক অধ্যাপক আহমদ মোস্তাক রাজা চৌধুরীকেও সুবর্ণজয়ন্তীর স্মারক ক্রেস্ট পৌঁছে দেন সভাপতি দেওয়ান গৌস সুলতান।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর