টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে সেমিতে স্পেন

প্রকাশিত :  ০৯:০৪, ০৩ জুলাই ২০২১
সর্বশেষ আপডেট: ০৯:০৬, ০৩ জুলাই ২০২১

টাইব্রেকারে সুইজারল্যান্ডকে হারিয়ে সেমিতে স্পেন

স্পোর্টস ডেস্ক: দুই দলের নকআউট ম্যাচে ছিল ১৪ গোল, ছিল টান টান উত্তেজনা। এদিন স্পেন-সুইজারল্যান্ড লড়াইয়ে অতগুলো গোল না হলেও রোমাঞ্চের কমতি ছিল না। নির্ধারিত সময় ১-১ সমতায় শেষ করে টাইব্রেকারে পিছিয়ে পড়ে স্পেন। কামব্যাক করে সুইজারল্যান্ডকে তারা হারায় ৩-১ গোলে।

এবার ইউরো ম্যাচ মানেই ফেভারিটদের বিপক্ষে আন্ডারডগদের উত্তেজনা। নেদারল্যান্ডস, ফ্রান্স, জার্মানির পর আরেকটি অঘটনের সাক্ষী হতে চলেছিল ফুটবল বিশ্ব।

এবার ভুল করেনি স্পেন। ম্যাচের পুরো সময় আধিপত্য নিয়ে খেলা স্পেন একের পর এক আক্রমণ সাজিয়ে গেছে। ৭২ শতাংশ বল দখল সেই আধিপত্যেরই প্রমাণ। সঙ্গে সুইজারল্যান্ডের গোলবারে স্পেনের নেয়া সর্বমোট ২৮টি শটও তার সাক্ষ্য বহন করে।

বলা যায় তিনটির বেশি সুবর্ণ সুযোগ হাতছাড়া করে স্পেন। সেই তুলনায় পুরো ম্যাচে একটি বড় সুযোগ থেকে গোল আদায় করে নেয় সুইজারল্যান্ড। সঙ্গে ১০ জনের দল নিয়ে পেনাল্টি শুটআউট পর্যন্ত টেনে নিতে সমর্থ হয় জার্দান শাচিরিরা।

ম্যাচের শুরুতেই লিড নিয়ে ফেলে স্পেন।

কর্নার থেকে আসা বল সুইজারল্যান্ড ডিফেন্স ক্লিয়ার করলেও তা যায় জোর্দি আলবার পায়ে। তার জোরালো শট সুইস ডিফেন্ডার ডেনিস জাকারিয়ার পায়ে লেগে জড়ায় জালে।

এক গোলের লিডের স্বস্তি নিয়ে বিরতিতে মাঠ ছাড়ে স্পেন।

সুইসরা সমতা ফেরায় ৬৮ মিনিটে। নিজেদের রক্ষণের ভুলে রেমো ফ্রয়েলারের কাছে বল হারায় স্পেন, সেখান থেকে তার নিচু ক্রসে গোল করে সুইজারল্যান্ডকে সমতায় ফেরান শাচিরি।

পরে রেমো ফ্রয়েলার লাল কার্ড পাওয়ায় সুইজারল্যান্ড দশ জনের দলে পরিণত হলেও নির্ধারিত সময় পর্যন্ত সমতা নিয়ে মাঠ ছাড়তে হয় স্পেনের। ইনজুরি সময়েও ১০ জনের ফায়দা তুলতে ব্যর্থ হয় এনরিকের বাহিনী।

ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে। এখানেও নাটক। সার্হিও বুস্কেটসের নেয়া প্রথম শটই রুখে দেয় সুইজারল্যান্ডের গোলকিপার ইয়ান সোমার। অন্যদিকে একের পর এক মিস করে যায় সুইজারল্যান্ডও। পরে ৩-১ গোলে এগিয়ে থেকে শুটআউট জিতে নেয় স্পেন।

এ জয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমি ফাইনাল নিশ্চিত করে স্পেন। সেমিতে স্পেনের প্রতিপক্ষ হতে চলেছে বেলজিয়াম-ইতালির ম্যাচের বিজয়ী দল।


কবে অবসর নেবেন জানালেন মেসি

প্রকাশিত :  ০৯:০৪, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:১১, ২৮ মার্চ ২০২৪

ক্যারিয়ারের শেষ প্রান্তে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। আগামী জুনে ৩৭ বছর পার করবেন এই ফুটবল জাদুকর। এই বয়সেও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। ২০২২ বিশ্বকাপ জেতার পর সবাই ধরেই নিয়েছিলেন অবসরে যাচ্ছেন এই আর্জেন্টাইন সুপারস্টার। তবে তিনি জানান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার হয়ে আরও খেলে যেতে চান। তবুও মেসি কবে অবসর নেবেন সেই প্রশ্ন উঠছে নিয়মিত। 

সম্প্রতি এমবিসির ‘বিগ টাইম পডকাস্টে’ মেসি কথা বলেছেন। সেখানে নিজের ভবিষ্যৎ নিয়েও কথা বলেন। যখন ফুটবলকে তার আর দেওয়ার কিছু থাকবে না, তখনই ইতি টানবেন ক্যারিয়ারের। অবসর প্রসঙ্গে এমনটিই ভাবছেন মেসি। 

তিনি বলেন, ‘সেই মুহূর্তটা কেমন হবে আমি জানি, যখন টের পাব আর পারফর্ম করতে পারছি না। বুঝতে পারব যে, নিজেকে উপভোগ করছি না, সতীর্থদের কোনো সাহায্য করতে পারছি না, তখন সিদ্ধান্ত নেব।’

মেসি বলেন, ‘আমি ভীষণ আত্মসমালোচক। আমি জানি, কখন আমি ভালো (অবস্থায় থাকি), কখন খারাপ, কখন ভালো খেলি, কখন বাজে খেলি...এবং যখন অনুভব করব পদক্ষেপটা নেওয়ার সময় এসেছে, বয়সের কথা না ভেবেই সেটা নেব। ভালো অনুভব করলে, আমি সবসময় প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। কারণ আমি এটাই পছন্দ করি এবং জানি, সেটা কীভাবে করতে হয়।’

ফুটবলের প্রায় সব কিছুই নিজের ক্যারিয়ারে অর্জন করেছেন। আন্তর্জাতিক শিরোপা থেকে ক্লাব ক্যারিয়ার সব কিছুতেই উজ্জ্বল তিনি। ২০২২ সালে নিজের ক্যারিয়ারের একমাত্র এবং দেশের তৃতীয় বিশ্বকাপ জিতে মেসি। তবে কাতার বিশ্বকাপে ভালো কিছু করতে না পারলে সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতেন বলে জানিয়েছেন মেসি। 

তিনি বলেন, ‘কাতার বিশ্বকাপে সবকিছু যদি ঠিকঠাক না চলত, তা হলে আমি জাতীয় দল থেকে সরে দাঁড়াতাম।’

এই ফুটবল জাদুকর বলেন, খেলাধুলার দিক থেকে ক্যারিয়ার সবকিছু অর্জনের, স্বপ্নপূরণের সৌভাগ্য হয়েছে আমার। সত্যি বলতে পেশাদার ফুটবলার হিসেবে ও ব্যক্তিগত জীবনে, পরিবার ও বন্ধুবান্ধব মিলিয়ে এর বেশি আমি চাইতে পারতাম না। সৃষ্টিকর্তা আমাকে যা দিয়েছেন, সেটা অনেক এবং আমি সবসময় তা উপভোগের চেষ্টা করি।