img

আরেক ইসরাইলি সেনা কমান্ডারের অস্বাভাবিক মৃত্যু

প্রকাশিত :  ০৭:৪২, ০৪ জুলাই ২০২১
সর্বশেষ আপডেট: ০৭:৪৮, ০৪ জুলাই ২০২১

আরেক ইসরাইলি সেনা কমান্ডারের অস্বাভাবিক মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : সেনাবাহিনীর ফিটনেস ট্রেনিংয়ের সময় হঠাৎ করে পড়ে গিয়ে একজন ইসরাইলি সেনা কর্মকর্তার মৃত্যুর বিষয়টি তদন্ত করে দেখছে ইহুদিবাদী ইসরাইল। বৃহস্পতিবার ইসরাইলের মধ্যাঞ্চলীয় বেইত লিড সেনা ঘাঁটিতে ফিটনেস ট্রেনিং চলার সময় কর্নেল শ্যারন আসমান হঠাৎ করে মাটিতে লুটিয়ে পড়েন।

এ সময় তার সঙ্গে থাকা কমান্ডাররা তার সাহায্যে এগিয়ে আসেন। ইসরাইলের ‘নাহাল’ পদাতিক ব্রিগেডের ৪২ বছর বয়সি এই কমান্ডারকে তাৎক্ষণিকভাবে চিকিৎসা দেয়া হয় কিন্তু কিছুক্ষণের মধ্যে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, কর্নেল আসমানের অকস্মাৎ মৃত্যুর বিষয়ে তদন্ত চলছে এবং তদন্তের ফলাফল প্রসিকিউটরের দপ্তরকে জানানো হবে। ২৫ বছর আগে ইসরাইলি সেনাবাহিনীতে যোগ দেয়া এই সেনা কর্মকর্তা দুই বছর আগে ব্রিগেড কমান্ডার পদে উন্নীত হয়েছিলেন।

ইসরাইলি সামরিক কারাগারে অস্পষ্ট কারণে একজন সিনিয়র সেনা কর্মকর্তার মৃত্যুর দুই মাসেরও কম সময়ের মধ্যে আরেকজন ইসরাইলি সেনা কমান্ডারের অস্বাভাবিক মৃত্যু হলো। গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক ওই সেনা কর্মকর্তাকে গত ১৬ মে তার প্রিজন সেল থেকে গুরুতর অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়।  

পরে হাসপাতালে তার মৃত্যু হলে তিনি আত্মহত্যা করেছেন বলে তেল আবিবের কোনো কোনো সূত্র দাবি করে। তবে আনুষ্ঠানিকভাবে তার মৃত্যুর কারণ ঘোষণা করা হয়নি। এর ফলে ওই সেনা কর্মকর্তার মৃত্যুর পাশাপাশি তার বিরুদ্ধে আনীত গুপ্তচরবৃত্তির অভিযোগের রহস্য ধামাচাপা পড়ে যায়।তথ্যসূত্র: পার্সটুডে

img

ইরাকে ‘সন্ত্রাসী’ হামলায় সেনা কর্মকর্তাসহ ৫ সৈন্য নিহত

প্রকাশিত :  ০৬:২৩, ১৪ মে ২০২৪
সর্বশেষ আপডেট: ০৬:৩৯, ১৪ মে ২০২৪

সন্ত্রাসী হামলায় ইরাকে ৫ সৈন্য নিহত হয়েছেন।

সোমবার (১৩ মে) ইরাকের মধ্যাঞ্চলীয় প্রদেশ সালাহেদ্দিনে সেনা চৌকিতে হামলায় তারা নিহত হন।

নিহতদের মধ্যে একজন সেনা কর্মকর্তা ও অন্য চারজন সেনাসদস্য। মঙ্গলবার (১৪ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

অবশ্য ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘সন্ত্রাসী হামলাকে ব্যর্থ করার সময়’ একজন অফিসার এবং তার রেজিমেন্টের বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন।

একটি নিরাপত্তা সূত্র বলেছে, ‘দায়েশ (ইসলামিক স্টেট গোষ্ঠী) সন্ত্রাসীরা মাতেবিজা গ্রামের একটি সেনা চৌকিতে আক্রমণ চালিয়ে ‘চারজন সৈন্য এবং রেজিমেন্ট কমান্ডারকে হত্যা করে।’

প্রসঙ্গত, ২০১৪ সালে সিরিয়া এবং ইরাকে আইএসের উত্থান ঘটে। সেসময় দুই দেশের বিশাল ভূখণ্ড দখল করে নিজেদের পৃথক রাষ্ট্র ঘোষণা করেছিল আন্তর্জাতিক এই উগ্রবাদী গোষ্ঠী। তবে ২০১৭ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের সমর্থিত ইরাকি বাহিনী ইরাকে আইএসকে পরাজিত করে।

এরপর ২০১৯ সালে মার্কিন-সমর্থিত কুর্দি বাহিনীর কাছে সিরিয়ার শেষ অঞ্চলটিও হারায় সন্ত্রাসী এই গোষ্ঠীটি। কিন্তু আইএসের অবশিষ্ট কিছু দল এখনও তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

বিশেষ করে প্রত্যন্ত অঞ্চল এবং মরুভূমির আস্তানা থেকে তারা বিভিন্ন সময়ই প্রাণঘাতী হামলা চালিয়ে থাকে। চলতি বছরের জানুয়ারিতে প্রকাশিত এক প্রতিবেদনে জাতিসংঘ বলেছে, ইরাক ও সিরিয়া-জুড়ে আইএসের এখনও ‘৩ হাজার থেকে ৫ হাজার যোদ্ধা’ রয়েছে।