প্রকাশিত :  ১২:০৭, ০৫ জুলাই ২০২১
সর্বশেষ আপডেট: ১২:২০, ০৫ জুলাই ২০২১

নর্থাম্পটন ইউনিভার্সিটিতে উড়েছে বাংলাদেশের লাল সবুজ পতাকা

নর্থাম্পটন ইউনিভার্সিটিতে উড়েছে বাংলাদেশের লাল সবুজ পতাকা

এহসানুল ইসলাম চৌধুরী শামীমঃ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি অর্থাৎ সুবর্ণজয়ন্তী উৎসব ব্রিটেনের নর্থাম্পটনবাসী প্রথমবারের মতো জাঁকজমকপূর্ণভাবে পালন করেছে। 

সাফরন রেস্টুরেন্টের স্বত্বাধিকারী নাজ ইসলাম ও তামারিন্ড রেস্টুরেন্ট মালিক টিপু রহমানের যৌথ উদ্যোগে বুধবার বিকেল ৫ টা থেকে রাত ৮ টা পর্যন্ত নর্থাম্পটন ইউনিভার্সিটির একটি হলরুমে বিভিন্ন ধর্মের কমিউনিটির বিশিষ্ট মানুষের উপস্থিতিতে আয়োজিত হয় বিশেষ এক অনুষ্ঠান।

এই অনুষ্ঠানের অংশ হিসেবে  প্রথমবারের মতো  নর্থাম্পটন ইউনিভার্সিটি ক্যাম্পাসে উত্তোলন করা হয় বাংলাদেশের জাতীয় পতাকা।

বিশিষ্ট ব্যবসায়ী আনোয়ার আলী বলেন, নর্থাম্পটন ইউনিভারসিটিতে বাংলাদেশের লাল সবুজ পতাকা উড়তে দেখে আমরা আনন্দিত ও গর্বিত।

এই অনুষ্ঠানে যোগ দিতে  ওল্ডহ্যাম থেকে এসেছেন চারিটি ওয়ার্কার ও গত রমজান মাসে রোজা রেখে  ৩১৩ কিলোমিটার পথ দৌড়ে আলোড়ন সৃষ্টিকারী বৃটিশ বাংলাদেশী আফরোজ মিয়া। তিনি বলেন,  ব্রিটেনের মতো জায়গায় বাংলাদেশের পতাকা নর্থাম্পটন ইউনিভারসিটিতে দেখে খুব আনন্দিত ।

বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল হারুন বলেন, আমার খুব ভলো লাগছে বাংলাদেশর পতাকা উড়ছে দেখে। আমার মনে হচ্ছে এখন আমি বাংলাদেশে আছি।

ইউনিভার্সিটি হলে অনুষ্ঠিত বিশেষ অনুষ্ঠানে প্রজেক্টরের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বিভিন্ন ভিডিওচিত্র দেখানো হয়। এছাড়াও বিভিন্ন ধরনের আলোচকচিত্র প্রদর্শন করা হয়।

নর্থাম্পটন ইউনিভারসিটির ভাইস চ্যান্সেলর নিক পেড ফোড বলেন, আমদের ইউনিভারসিটিতে বাংলাদেশের পতাকা উড়াতে পেরে খুব খুশি। এর আয়োজক নাজ ইসলামকে ধন্যবাদ জানাচ্ছি।

এদিকে একই দিন বাইক চালিয়ে প্রায় ৫০ জনের একটি বাইক দল ফ্রিডম ৫০ নাম দিয়ে ব্রিটেনের বিভিন্ন শহর-গ্রাম-জনপদ ঘুরে তৃতীয় দিন নর্থাম্পটন ইউনিভার্সিটিতে এসে পৌঁছান। তাদের অভিযাত্রা শুক্রবার লন্ডনের আলতাব আলী পার্কে গিয়ে শেষ হয়। তাদেরকে স্বাগত জানান নর্থাম্পটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর নিক পেডফোড, নর্থাম্পটনশায়ায় হাইশরিফ আমান্ডা লৌওদার ডি এল, নর্থাম্পটন মেয়র রুফিয়া আশরাফ, নর্থাম্পটন কাউন্সিল লিডার জনাথন নান, সাফরন রেস্টুরেন্ট সত্ত্বাধিকারী নাজ ইসলাম, তামারিন্ড রেস্টুরেন্ট সত্ত্বাধিকারী টিপু রহমান, সিরাজ ইসলাম, আনোয়ার আলী সহ আরো অনেকেই।

আয়োজক নাজ ইসলাম বলেন, নর্থাম্পটনের ইতিহাসে  আমাদের উদ্যোগে এই প্রথম নর্থাম্পটন ইউনিভারসিটিতে  বাংলাদেশের পতাকা উড়াতে পেরে খুব খুব খুশি।

তাজ আহমদের পরিচালনায় বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন নর্থাম্পটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর নিক পেডফোড, নর্থাম্পটশায়ার হাই শারিফ আমান্ডা ডিএল, মেয়র রুফিয়া আশরাফ, কাউন্সিল লিডার জনাথন নান, সেলি ব্রেটি শেফ রইস আলী, সানোয়ার চৌধুরী, আয়োজক নাজ ইসলাম ও সেলিব্রেটি শেফ টিপু  রহমান সহ আরো অনেকেই।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর