img

কুষ্টিয়ার করোনা হাসপাতালে আরো ১৮ জনের মৃত্যু

প্রকাশিত :  ০৮:৩০, ১০ জুলাই ২০২১

কুষ্টিয়ার করোনা হাসপাতালে আরো ১৮ জনের মৃত্যু

জনমত ডেস্ক: কুষ্টিয়া জেনারেল হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে আরো ১৮ জন মারা গেছেন। এর মধ্যে ১৫ জন করোনায় এবং তিনজন উপসর্গ নিয়ে মারা গেছেন।

শুক্রবার (৯ জুলাই) সকাল ৮টা থেকে শনিবার (১০ জুলাই) সকাল ৮টার মধ্যে মারা যান তারা। এসব তথ্য নিশ্চিত করেছেন কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এম এ মোমেন। এদিকে নতুন ৫৮৯ নমুনা পরীক্ষা করে ১৭৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় জেলায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ২৯ দশমিক ৮৮ শতাংশ। নতুন করে শনাক্ত হওয়া ১৭৬ জনের মধ্যে কুষ্টিয়া সদরের ৯৭ জন, দৌলতপুরের ১৮ জন, কুমারখালীর ১৭ জন, ভেড়ামারার ৩৭ জন, মিরপুরের তিনজন ও খোকসার চারজন রয়েছেন।

এখন পর্যন্ত জেলায় ৭০ হাজার ২০৯ জনের নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছে। নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে ৬৭ হাজার ২৮৩ জনের। মোট শনাক্ত হয়েছেন ১০ হাজার ৬১ জন। আর সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৭৯ জন।

বর্তমানে কুষ্টিয়ায় সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ হাজার ৩৭১ জন। তাদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২৬৮ জন ও হোম আইসোলেশনে আছেন ৩ হাজার ১০৩ জন।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) তাপস কুমার সরকার বলেন, অধিকাংশ রোগীকে অক্সিজেন দেওয়ার দরকার হচ্ছে। রোগীর সংখ্যা বাড়ায় অক্সিজেন সিলিন্ডার নিয়ে কাড়াকাড়ি লেগে যাচ্ছে। অনেকেই ৪০ থেকে ৭০ ভাগ অক্সিজেন স্যাচুরেশন নিয়ে ভর্তি হচ্ছেন। তাদের অবস্থা জটিল। তাদের কমপক্ষে এক সপ্তাহের জ্বর, ঠান্ডা ও কাশি রয়েছে। এ রকম বেশির ভাগ রোগীই আসছেন জটিল অবস্থা নিয়ে। আর অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ার পর যেসব রোগী আসছেন, তাদের বাঁচানো কঠিন হচ্ছে। এ জন্য আগে থেকেই চিকিৎসাসেবা নিতে হবে। মানুষকে আরও সচেতন হতে হবে। অসচেতনতার কারণে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এম এ মোমেন বলেন, ২৫০ শয্যার করোনা ডেডিকেটেড এই হাসপাতালটিতে এখন শয্যার চেয়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৪২২ রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে করোনা আক্রান্ত রোগীর সংখ্যাই ২৯২ জন। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৩০ জন। এখন পর্যন্ত চিকিৎসা সরঞ্জামের সংকট নেই। তবে শয্যা, নার্স, আয়া ও সুইপারের অভাব রয়েছে।

তিনি আরো বলেন, হাসপাতালটিকে ডেডিকেটেড হাসপাতাল ঘোষণার পর থেকে রোগীর চাপ বাড়তেই আছে। প্রয়োজনের তুলনায় লোকবল কম। এ জন্য চিকিৎসক, নার্স, আয়াসহ সংশ্লিষ্ট সবাই চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে। প্রতিদিনই শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। সঙ্গে সঙ্গে হাসপাতালেও রোগীর চাপ বাড়ছে। এভাবে বাড়তে থাকলে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হয়ে যাবে।

img

মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি জব্দ

প্রকাশিত :  ০৬:৩০, ১৯ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৬:৪৫, ১৯ এপ্রিল ২০২৪

নোয়াখালীর সুবর্ণচরে চোরাই পথে আসা ৫ টন উন্নত জাতে কফি পাউডার জব্দ করেছে পুলিশ। এ সময় একটি কাভার্ড ভ্যান, ভ্যানের চালক ও সহকারীকে আটক করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিবাগত রাত পৌনে ১২টার দিকে মোহাম্মদপুর গ্রাম থেকে কাভার্ড ভ্যানসহ কফিগুলো জব্দ করে জেলা ডিবি কার্যালয়ে নিয়ে আসা হয় হয়।

জব্দ করা কফিগুলো মিয়ানমার থেকে অবৈধভাবে নৌপথে আনা হয়েছে বলে ধারণা করছে পুলিশ।

এর আগে বিকেলে স্থানীয়দের দেওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কাভার্ড ভ্যানটি আটক করে।

পুলিশ জানায়, বৃহস্পতিবার বিকেলে হাতিয়ার চানন্দি ইউনিয়নের জনতার ঘাট থেকে দু’টি কাভার্ড ভ্যান মাইজদী প্রধান সড়কের উদ্দেশে রওনা দিলে তাদের গতিবিধি সন্দেহ হয়৷ এ সময় স্থানীয়রা ধাওয়া করলে একটি কাভার্ড ভ্যান পালিয়ে গেলেও অন্যটি সুবর্ণচরের মোহাম্মদপুর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামে সড়কের পাশে খাদে পড়ে যায়। পরে স্থানীয়রা বিষয়টি পুলিশকে অবগত করলে ঘটনাস্থলে গিয়ে প্রায় ৫ টন কফির পাউডারসহ কাভার্ড ভ্যানটি জব্দ করে জেলা গোয়েন্দা পুলিশ। এ সময় চালক ও তার সহকারী কোনো বৈধ চালানের কপি দেখাতে পারেনি।

পুলিশের ধারণা, মিয়ানমার থেকে নৌপথে শুল্ক ফাঁকি দিয়ে এসব কফি পাউডার চোরাই পথে বাংলাদেশে আনা হয়েছে। এগুলো হাতিয়ার জনতার ঘাট থেকে কাভার্ডভ্যানে ঢাকার দিকে নেওয়া হচ্ছিল।

জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাজিম উদ্দিন জানান, প্রাথমিকভাবে জব্দ করা পাউডারগুলো কফির পাউডারই মনে হচ্ছে। জিজ্ঞাসাবাদের জন্য চালক ও তার সহকারীকে আমাদের কার্যালয়ে আনা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।