img

কোভিড স্ট্যাটাসের প্রমাণ ছাড়াই ইউরো'র ফাইনাল ম্যাচ দেখতে ওয়েম্বলিতে ঢুকেছিলেন বহু দর্শক

প্রকাশিত :  ১৩:৩৪, ১৭ জুলাই ২০২১

কোভিড স্ট্যাটাসের প্রমাণ ছাড়াই ইউরো'র ফাইনাল ম্যাচ দেখতে ওয়েম্বলিতে ঢুকেছিলেন বহু দর্শক

জনমত ডেস্ক: ইউরোর সর্বশেষ ম্যাচে কোনো ধরণের কোভিড স্ট্যাটাসের প্রমাণ ছাড়াই ওয়েম্বলি স্টেডিয়ামে প্রবেশ করতে পেরেছিলেন ভক্তরা। সেখান থেকে বহু ফুটবল ভক্ত কোভিড আক্রান্ত হয়েছেন এমন রিপোর্ট পাওয়া গেছে। এমনকি অনেকেই এখন একে \'ওয়েম্বলি ভ্যারিয়েন্ট\' বলে আখ্যায়িত করছেন। 

দ্য ইন্ডিপেন্ডেন্ট এর অনলাইন ভার্সনে আজ (১৭ জুলাই) প্রকাশিত খবরের বরাত দিয়ে মানবজমিন অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়, ওয়েম্বলি বৃটেনের সবথেকে বড় স্টেডিয়াম। তবে কোভিড মহামারির কারণে ফাইনাল ও সেমি ফাইনালের ম্যাচগুলোতে ধারণ ক্ষমতার তিন ভাগের একভাগ পূরণের অনুমোদন দেয়া হয়েছিল। এখন প্রমাণ পাওয়া যাচ্ছে যে, ওয়েম্বলিতে খেলা দেখা দর্শকদের মধ্যে শত শত মানুষ কোভিড আক্রান্ত হয়েছেন। গ্রুপ স্টেজে ইংল্যান্ড বনাম স্কটল্যান্ডের খেলা দেখার পর স্কটল্যান্ড ভক্তদের মধ্যেও কোভিডের বিস্তার শনাক্ত হয়েছিল।

সরকার জানিয়েছিল, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে হলে সবার বাধ্যতামূলকভাবে কোভিড নেগেটিভ পরীক্ষার ফল কিংবা দুই ডোজ ভ্যাকসিন গ্রহণের সার্টিফিকেট দেখাতে হবে। কিন্তু টিকিট কেনা দর্শকরা জানান, তাদেরকে ভালোভাবে পরীক্ষা না করেই স্টেডিয়ামে প্রবেশ করতে দেয়া হয়েছিল। সেমি ফাইনাল ও ফাইনাল ম্যাচ দেখার পর কোভিড আক্রান্ত হওয়া কেইথ ম্যাপেল নামের একজন জানান, এনএইচএস এর কোভিড পাসের স্ক্রিনশট দেখিয়েই তিনি খেলা দেখতে পেরেছিলেন। তার থেকে কোনো ধরণের আইডি দেখতে চাওয়া হয়নি কিংবা তার স্ক্রিনও স্ক্যান করা হয়নি। অর্থাৎ, কোনোভাবেই নিশ্চিত হওয়ার উপায় নেই যে আমি কোভিড নিয়েই স্টেডিয়ামে গিয়েছিলাম কিনা।

দ্যা ইন্ডিপেন্ডেন্টকে লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিনের প্রফেসর মার্টিন ম্যাককি বলেন, যখন আমরা জানলাম ইউরোর ফাইনাল লন্ডনে হচ্ছে তখনই আমরা উদ্বিগ্ন হয়ে উঠেছিলাম। এখন মনে হচ্ছে, আমাদের ভয়ই ঠিক ছিল। আমরা জানতে পেরেছি যে, যারা স্টেডিয়ামে গিয়েছিলেন তাদের অনেকেরই কোভিড শনাক্ত হয়েছে। তবে এখনো সবকিছু নিশ্চিত করে বলা যাচ্ছে না।


ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫ | JANOMOT | জনমত

img

জনসমক্ষে দায়িত্বে ফিরছেন রাজা চার্লস

প্রকাশিত :  ১৮:৫৩, ২৬ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ১৯:১৭, ২৬ এপ্রিল ২০২৪

মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত ব্রিটেনের রাজা চার্লস। তার ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে। তখন থেকেই তিনি জনসমক্ষে সব ধরনের দায়িত্ব পালন থেকে বিরত ছিলেন। তবে এবার সুখবর দিলো বাকিংহাম প্যালেস। খবর বিবিসির।

বাকিংহাম প্যালেস সূত্রে জানা গেছে, আগামী মঙ্গলবার একটি ক্যান্সার চিকিৎসা কেন্দ্রে প্রথমিকভাবে যাওয়া শুরু করবেন। এছাড়াও তার গ্রীষ্মকালীন পরিকল্পনার মধ্যে একটি রাষ্ট্রীয় সফরও রয়েছে। যেখানে তিনি জাপানের সম্রাটের সঙ্গে দেখা করবেন।
বাকিংহাম প্যালেসের একজন মুখপাত্র বলেছেন, তার চিকিৎসা কার্যক্রম অব্যাহত থাকবে, তবে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তাতে ডাক্তাররা যথেষ্ট সন্তুষ্ট। তার ক্যান্সারের চিকিত্সা কতদিন স্থায়ী হবে এ বিষয়ে যদিও পরিষ্কার করে কিছু বলেনি ডাক্তাররা। তবে আশা করছেন তিনি সুস্থ হয়ে উঠবেন।

মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক ঘটে চার্লসের। তারপর ক্যানসার ধরা পড়েছিল গত ফেব্রুয়ারিতে সে সময় বাকিংহাম প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছিল, চিকিৎসায় সেরে ওঠার ব্যাপারে সম্পূর্ণ আস্থা রয়েছে ৭৫ বছর বয়সী রাজা চার্লসের। যত দ্রুত সম্ভব আবার স্বাভাবিক দায়িত্ব পালনে ফিরবেন বলেও আশাবাদী তিনি।

চার্লস গত জানুয়ারিতে তিন রাত হাসপাতালে কাটিয়েছেন। সেখানে তার প্রোস্টেটের চিকিৎসা হয়। হাসপাতালে চিকিৎসাকালে তার শারীরিক অবস্থা নিয়ে অন্য একটি বিষয়ে উদ্বেগ দেখা দেয় বলে বাকিংহাম প্রাসাদ জানিয়েছিল। তবে তার কোন ধরনের ক্যানসার হয়েছে, সেসময় সে বিষয়ে কিছু জানায়নি তারা।