প্রকাশিত :  ১৮:৫৭, ১৮ জুলাই ২০২১
সর্বশেষ আপডেট: ১৯:৩৬, ১৮ জুলাই ২০২১

ইউরোপে আকস্মিক বন্যায় নিহত বেড়ে ১৮৪, জার্মানির ক্ষতিগ্রস্ত এলাকা সফর মার্কেলের

ইউরোপে আকস্মিক বন্যায় নিহত বেড়ে ১৮৪, জার্মানির ক্ষতিগ্রস্ত এলাকা সফর মার্কেলের

আন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ বন্যায় লণ্ডভণ্ড হয়ে গেছে জার্মানির বেশ কিছু শহর। এছাড়া ক্ষতিগ্রস্থ হয়েছে বেলজিয়াম, নেদারল্যান্ডস ও সুইজারল্যান্ডও। সবমিলিয়ে এই বন্যায় ইউরোপে প্রাণ হারিয়েছেন ১৮৪ জন। এরমধ্যে শুধু জার্মানিতেই প্রাণহানি হয়েছে ১৫৬ জনের। এছাড়া নিখোঁজ রয়েছেন শত শত মানুষ। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স ও জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে।

খবরে জানানো হয়েছে, বৃহস্পতিবারের আকষ্মিক বন্যার পর এখন উদ্ধারকার্য চলছে জার্মানিতে। উদ্ধার তৎপরতা যত বাড়ছে তত বাড়ছে মৃত্যুর সংখ্যা।

দেশটিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে রাইনল্যান্ড-প্যালাটিনেট প্রদেশের আরভাইলার জেলা। সেখানে প্রাণ হারিয়েছেন ১১০ জন এবং আহত হয়েছেন আরও ৬৭০ জন। রোববার সেখানকার ছোট শহর শুল্ড-এ পৌঁছান জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। তার সঙ্গে ছিলেন রাইনল্যান্ড-প্যালাটিনেট এর স্থানীয় সরকারের প্রধান মালু ড্রেয়ার এবং শুল্ডের মেয়র হেলমুট লুসি। তাদের সঙ্গে নিয়ে মার্কেল বিধ্বস্ত শহর ঘুরে দেখেন। এসময় তিনি বলেন, বন্যাদুর্গত এলাকা পুনর্গঠনে রাজ্য সরকারের সঙ্গে কাজ করছে কেন্দ্রীয় সরকার। পরিদশর্ন অঞ্চলে উদ্ধার তৎপরতার প্রশংসা করেন মার্কেল। তবে খুব দ্রুত সেখানকার সব সমস্যার সমাধান করা সম্ভব হবে না বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

মার্কেল বলেন, তিনি মাঠপর্যায়ে বাস্তব চিত্র পাওয়ার জন্যই এই পরিদর্শনে এসেছেন। জার্মান ভাষায় এমন কোনো শব্দ নেই যা দিয়ে এই ভয়াবহ ধ্বংসযজ্ঞের বর্ণনা দেয়া যায়। বন্যা যখন আঘাত হানে তখন তিনি রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে ছিলেন। সেখান থেকেই শুক্রবার এক ভিডিও বার্তায় তিনি জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। 



Leave Your Comments


আন্তর্জাতিক এর আরও খবর