img

অভিবাসী নিয়ন্ত্রণে ফরাসি সীমান্ত পুলিশকে ৬২.৭ মিলিয়ন ইউরো দেবে যুক্তরাজ্য

প্রকাশিত :  ০৯:৩৮, ২২ জুলাই ২০২১

অভিবাসী নিয়ন্ত্রণে ফরাসি সীমান্ত পুলিশকে ৬২.৭ মিলিয়ন ইউরো দেবে যুক্তরাজ্য
সালের জুলাই মাসে ফ্রান্সের উত্তরে কালে শহরে দ্বিপাক্ষিক বৈঠকে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরা দা

জনমত ডেস্কব্রিটিশ উপকূল অভিমুখে অবৈধ অভিবাসীদের বহনকারী নৌকাগুলি থামাতে দুই দেশের সীমান্তে আরও পুলিশ মোতায়েন এবং ফরাসি উপকূলে উন্নত শনাক্তকরণ প্রযুক্তিতে বিনিয়োগ করতে সম্মত হয়েছে বলে মঙ্গলবার একটি যৌথ বিবৃতিতে জানিয়েছে ফ্রান্স ও যুক্তরাজ্য।

বিপজ্জনকভাবে ইংলিশ চ্যানেল পার হতে চেষ্টা করা ছোট নৌকাগুলিকে সনাক্ত করার উদ্দেশ্যে ফ্রান্স তার উত্তরের উপকূলীয় শহর বুলন-সুর-মের ও ডানকির্ক শহড়ের মধ্যে এবং দিয়েপ বন্দরের আশেপাশের অতিরিক্ত পুলিশ মোতায়েন করবে। পাশাপাশি এসব শহরের উপকূলবর্তী এলাকায় বিমান টহলকে আরও জোরদার করা হবে।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরা দারমানা এবং ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের মধ্যকার বৈঠকের পর জানানো হয়েছে, “ব্রিটেন এই পদক্ষেপগুলিতে ২০২১ ও ২০২২ অর্থবছরে ৬২.৭ মিলিয়ন ইউরো অর্থ বিনিয়োগ করবে, যাতে ফ্রান্সে অভিবাসী আশ্রয়কেন্দ্রগুলিতে যারও বেশী অর্থায়ন করতে পারে।”

আলোচনায় সম্মত হওয়া বেশিরভাগ পদক্ষেপ মুলত ফরাসি সীমান্তের দিক থেকে বাস্তবায়ন করতে হবে। ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছর থেকে মোট ৭২০০ জনের বেশি মানুষকে বহনকারী নৌকাকে বাধা দেওয়া হয়েছে ।

ব্রিটিশ হোম অফিস জানিয়েছে, সোমবার একদিনে রেকর্ড ৪৩০ জন অভিবাসী ইংলিশ চ্যানেল পেরিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছেন, যাদের মধ্যে নারী এবং অল্প বয়স্ক শিশুরাও ছিল।

মঙ্গলবার পর্যন্ত বার্তা সংস্থা পিএ নিউজ এজন্সির সংকলিত তথ্য অনুসারে, কমপক্ষে ৮,৪৫২ জন অভিবাসী এই বছর ছোট নৌকায় ইংলিশ চ্যানেল অতিক্রম করেছেন যেটি ইতিমধ্যে ২০২০ সালের মোট সংখ্যাকে ছাড়িয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ব্রিটেন আশ্রয়প্রার্থীদের জন্য দেশটিকে কম আকর্ষণীয় করে তুলতে কাজ করছে। এছাড়া অবৈধ অভিবাসনের হোতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ কার্যকর করবে।

ফ্রান্স বলেছে, তারা ব্রিটেনের পাশাপাশি স্পেন ও ইটালির সীমান্তে টহল দেওয়ার জন্য আরও পুলিশ মোতায়েন করেছে।


img

ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে শিশুসহ নিহত ৫

প্রকাশিত :  ০৩:৩১, ২৫ এপ্রিল ২০২৪
সর্বশেষ আপডেট: ০৭:০৬, ২৫ এপ্রিল ২০২৪

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টাকালে ফরাসি উপকূল থেকে শিশুসহ অন্তত পাঁচ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। 

গত সোমবার (২২ এপ্রিল) রাতে নৌকাডুবির ঘটনাটি ঘটেছে ধারণা করা হচ্ছে।

পুলিশের সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তবে ওই সময়ে ঠিক কয়টি নৌকা যাত্রা করেছিল তা এখনো নিশ্চিত নয়।

দুর্ঘটনাকবলিত নৌকাটি উত্তর ফ্রান্সের ভিমুরু সৈকত থেকে যুক্তরাজ্যের দিকে যাত্রা করার কিছুক্ষণ পরেই ডুবে যায়। এ দুর্ঘটনার মধ্য দিয়ে ২০২৪ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নিহত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বেড়ে ১৫তে দাঁড়িয়েছে।

ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার ভোর ৫টায় ১১০ জন অভিবাসনপ্রত্যাশী নিয়ে একটি ছোট নৌকা ভিমুরু উপকূল থেকে যাত্রা করেছিল। যাত্রার পর প্রথমে নৌকাটি একটি বালির তীরে আটকা পড়ে। পরে আবার যাত্রা করে সেটি। নৌকাটি অতিরিক্ত যাত্রীবোঝাই ছিল বলে জানা গেছে।

নৌকাডুবির পর ভিমুরু সৈকতে কান্নারত একটি কন্যাশিশুকে দেখতে পান ফরাসি উদ্ধারকর্মীরা। জীবিত উদ্ধার হওয়া লোকদের মধ্যে চার বয়সী ওই শিশুটির বাবাও ছিলেন। তবে শেষ পর্যন্ত শিশুটি মারা যায় বলে জানিয়েছেন ভিমুরুর মেয়র জঁ লুক দুবায়েল।

স্থানীয় পা দ্যো কালে কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার পরেও নৌকাটিতে থাকা ৫৭ জন অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যের দিকে তাদের যাত্রা অব্যাহত রাখেন। তারা ফরাসি কর্তৃপক্ষের উদ্ধার অভিযান প্রত্যাখ্যান করেছেন।

ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালে ২৯ হাজার ৪৩৭ জন অভিবাসনপ্রত্যাশী ছোট নৌকায় চড়ে যুক্তরাজ্যে পৌঁছেছেন। ২০২২ সালে এ সংখ্যাটি ছিল রেকর্ড ৪৫ হাজার ৭৭৪ জন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস, এএফপি