অলিখিত ফাইনালেও নেই লিটন-মুস্তাফিজ

প্রকাশিত :  ০৮:১৩, ২৫ জুলাই ২০২১

অলিখিত ফাইনালেও নেই লিটন-মুস্তাফিজ

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে হারারেতে আজ স্বাগতিক জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা বিরাজ করায় শেষ ম্যাচটি পাচ্ছে শিরোপা নির্ধারণী ফাইনালের মর্যাদা। যে ফাইনালে সফরকারী দল পাচ্ছে না সেরা বোলার মুস্তাফিজ ও ফর্মে থাকা লিটনকে।

সিরিজের প্রথম ম্যাচে ৮ উইকেটের দাপুটে জয় পায় বাংলাদেশ। তবে ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ম্যাচে বরণ করে ২৩ রানের পরাজয়। সফরের একমাত্র পরাজয়ে বাংলাদেশ এখন সিরিজ হারের শঙ্কায়। সিরিজ নির্ধারণী শেষ ম্যাচে তাই জয়ের কোনও বিকল্প নেই টাইগারদের।

চোটের কারণে ওপেনার লিটন দাস ও পেসার মুস্তাফিজুর রহমানকে এই ম্যাচেও পাচ্ছে না বাংলাদেশ। এছাড়াও পিতৃবিয়োগে দেশে ফিরে এসেছেন স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। স্কোয়াডে আর যে কয়জন খেলোয়াড় ফিট রয়েছেন, তাদের মধ্য থেকে শেষ ম্যাচে সংযোজন-বিয়োজনের সম্ভাবনা নেই বললেই চলে। তাই তৃতীয় ম্যাচের একাদশেও নেই কোনও পরিবর্তন আসার সম্ভাবনা।

অন্যদিকে, জয়ের ছন্দ ধরে রাখতে এই ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামার সম্ভাবনা রয়েছে জিম্বাবুয়েরও। সিকান্দার রাজার নেতৃত্বাধীন দলটি বাংলাদেশের সিরিজ জয়ের হ্যাটট্রিক ঠেকাতে রীতিমত মরিয়া। হারারের স্পোর্টস ক্লাব মাঠে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৪টায়।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ

জিম্বাবুয়ে: ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, রেজিস চাকাভা (উইকেটরক্ষক), ডিয়ন মায়ার্স, সিকান্দার রাজা (অধিনায়ক), মিল্টন শুম্বা, রায়ান বার্ল, লুক জংওয়ে, ওয়েলিংটন মাসাকাদজা, টেন্ডাই চাতারা ও ব্লেসিং মুজারাবানি।

বাংলাদেশ: মোহাম্মাদ নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), শামীম হোসাইন পাটোয়ারি, আফিফ হোসাইন ধ্রুব, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

কবে অবসর নেবেন জানালেন মেসি

প্রকাশিত :  ০৯:০৪, ২৮ মার্চ ২০২৪
সর্বশেষ আপডেট: ০৯:১১, ২৮ মার্চ ২০২৪

ক্যারিয়ারের শেষ প্রান্তে আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। আগামী জুনে ৩৭ বছর পার করবেন এই ফুটবল জাদুকর। এই বয়সেও খেলে যাচ্ছেন দাপটের সঙ্গে। ২০২২ বিশ্বকাপ জেতার পর সবাই ধরেই নিয়েছিলেন অবসরে যাচ্ছেন এই আর্জেন্টাইন সুপারস্টার। তবে তিনি জানান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার হয়ে আরও খেলে যেতে চান। তবুও মেসি কবে অবসর নেবেন সেই প্রশ্ন উঠছে নিয়মিত। 

সম্প্রতি এমবিসির ‘বিগ টাইম পডকাস্টে’ মেসি কথা বলেছেন। সেখানে নিজের ভবিষ্যৎ নিয়েও কথা বলেন। যখন ফুটবলকে তার আর দেওয়ার কিছু থাকবে না, তখনই ইতি টানবেন ক্যারিয়ারের। অবসর প্রসঙ্গে এমনটিই ভাবছেন মেসি। 

তিনি বলেন, ‘সেই মুহূর্তটা কেমন হবে আমি জানি, যখন টের পাব আর পারফর্ম করতে পারছি না। বুঝতে পারব যে, নিজেকে উপভোগ করছি না, সতীর্থদের কোনো সাহায্য করতে পারছি না, তখন সিদ্ধান্ত নেব।’

মেসি বলেন, ‘আমি ভীষণ আত্মসমালোচক। আমি জানি, কখন আমি ভালো (অবস্থায় থাকি), কখন খারাপ, কখন ভালো খেলি, কখন বাজে খেলি...এবং যখন অনুভব করব পদক্ষেপটা নেওয়ার সময় এসেছে, বয়সের কথা না ভেবেই সেটা নেব। ভালো অনুভব করলে, আমি সবসময় প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। কারণ আমি এটাই পছন্দ করি এবং জানি, সেটা কীভাবে করতে হয়।’

ফুটবলের প্রায় সব কিছুই নিজের ক্যারিয়ারে অর্জন করেছেন। আন্তর্জাতিক শিরোপা থেকে ক্লাব ক্যারিয়ার সব কিছুতেই উজ্জ্বল তিনি। ২০২২ সালে নিজের ক্যারিয়ারের একমাত্র এবং দেশের তৃতীয় বিশ্বকাপ জিতে মেসি। তবে কাতার বিশ্বকাপে ভালো কিছু করতে না পারলে সেখানেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতেন বলে জানিয়েছেন মেসি। 

তিনি বলেন, ‘কাতার বিশ্বকাপে সবকিছু যদি ঠিকঠাক না চলত, তা হলে আমি জাতীয় দল থেকে সরে দাঁড়াতাম।’

এই ফুটবল জাদুকর বলেন, খেলাধুলার দিক থেকে ক্যারিয়ার সবকিছু অর্জনের, স্বপ্নপূরণের সৌভাগ্য হয়েছে আমার। সত্যি বলতে পেশাদার ফুটবলার হিসেবে ও ব্যক্তিগত জীবনে, পরিবার ও বন্ধুবান্ধব মিলিয়ে এর বেশি আমি চাইতে পারতাম না। সৃষ্টিকর্তা আমাকে যা দিয়েছেন, সেটা অনেক এবং আমি সবসময় তা উপভোগের চেষ্টা করি।