img

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউ কে’র পারিবারিক মিলনমেলা অনুষ্ঠিত, আগামী মাসে দ্বি-বার্ষিক সাধারণ সভা

প্রকাশিত :  ২১:১৮, ০৩ আগষ্ট ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউ কে’র পারিবারিক মিলনমেলা অনুষ্ঠিত, আগামী মাসে দ্বি-বার্ষিক সাধারণ সভা

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে গত ১লা আগষ্ট রোববার বিকেল বেলায় পূর্ব লন্ডনের গ্যান্টস্ হীলের ভেলেন্টাইন পার্কে, সংগঠনের সদস্যগণ ও তাঁদের পরিবারবর্গ নিয়ে ঈদ উত্তর এক মিলনমেলা ও বনভোজনের আয়োজন করে। বৃষ্টির সমূহ সম্ভাবনা সত্বেও এতে বিপুল সংখ্যক লোকের সমাগম হয়। অনুষ্ঠানে কভিড বিষয়ক সকল সতর্কতা অবলম্বন করা হয়। সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গউস সুলতান। এছাড়া শুভেচ্ছা বক্তব্য, অনুষ্ঠানসূচী ও সংগঠনের প্রয়োজনীয় কিছু ঘোষণা ও তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুর রাকীব, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ ইকবাল এবং ইসি সদস্য ও প্রাক্তন সাধারণ সম্পাদক মারুফ আহমেদ চৌধুরী। বনভোজন আয়োজনের সার্বিক দায়িত্বে ছিলেন সৈয়দ ইকবাল। 

এতে বিনোদনমূলক আয়োজনের মধ্যে অন্তর্ভূক্ত ছিল ঘরে তৈরী মুখরোচক রকমারী খাবার, গান ও পুরুষদের মিউজিক্যাল চেয়ার প্রতিযোগিতা।

গান পরিবেশন করেন ইসি সদস্য মোস্তফা কামাল মিলন ও রীপা সুলতানা রাকীব এবং অ্যালামনি পরিবারের সাঈদা চৌধুরী (সহ সভাপতি সিরাজুল বাসিত কামরান পত্নী) ও তামান্না ইকবাল (যুগ্ম সম্পাদক সৈয়দ ইকবাল পত্নী) আর সঞ্চালনা করেন শিক্ষা ও গবেষণা সম্পাদক মেহেরুন আহমেদ মালা। সবার পরিবেশনা উপস্থিত সবাই অত্যন্ত আনন্দচিত্তে উপভোগ করেন। মিউজিকাল চেয়ার প্রতিযোগিতার আয়োজন ও বাস্তবায়নে ছিলেন ইসি সদস্য এ্যারিনা সিদ্দিক সুপ্রভা। বিভিন্ন পদের রকমারি খাবারসমেত নাস্তা পরিবেশনের মত তুলনামূলক কঠিন দায়িত্ব পালনে সদা ব্যস্ত ছিলেন মাহারুন আহমেদ মালা, রীপা সুলতানা রাকীব, শারমিন চৌধুরী, সৈয়দ ইকবাল, মুহাম্মদ আব্দুর রাকীব, দেওয়ান গউস সুলতান প্রমুখ।

দীর্ঘদিন পর একে অপরকে একত্রে পেয়ে সবাই উচ্ছ্বাস প্রকাশ করেন। এই আয়োজনে নারী-পুরুষ, শিশু-কিশোর নির্বিশেষে সবাই যার যার  (নিজেদের) মত করে আনন্দে মেতে ছিলেন। বিকেল সাড়ে চারটা হতে সন্ধ্যে ন’টা পর্যন্ত উন্মুক্ত আকাশের নীচে প্রাকৃতিক নৈসর্গিক সৌন্দর্যের সমারোহের মাঝে প্রকৃতি প্রদত্ত সবুজ গালিচায় টানা সাড়ে চার ঘণ্টার এই মিলনমেলায় প্রত্যাশিত শতাধিক সংখ্যক লোকের সমাগম এবং তাঁদের প্রাণবন্ত অংশগ্রহন এই আয়োজনের সাফল্যের পরিচায়ক। 


দ্বি-বার্ষিক সাধারণ সভা

সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুর রাকীব সবাইকে কার্যকরী কমিটির কিছু সিদ্ধান্ত অবহিত করেন। সংগঠনের দ্বি-বার্ষিক সাধারণ সভা ১৮ সেপ্টেম্বর ২০২১, শনিবার সকাল ১১ থেকে বিকেল ৫ ঘটিকা পর্যন্ত অনুষ্ঠিত হবে পূর্ব লন্ডনের এট্রিয়াম হলে। এতে নতুন কার্যকরী পরিষদের নির্বাচন সহ কিছু প্রয়োজনীয় সাংবিধানিক সংশোধনী উপস্থাপন করা হবে। এ উপলক্ষে মোহাম্মদ হাবিব রহমানকে রিটার্ণিং অফিসার আর ড. মুহাম্মদ আব্দুল হান্নান ও শারমিন চৌধুরীকে সদস্য করে তিন সদস্যের নির্বাচন কমিশন পঠন করা হয়েছে। মারুফ আহমেদ চৌধুরীর নেতৃত্বে পাচঁ সদস্যের সাবজেক্ট কমিটির মাধ্যমে সংগঠনকে এগিয়ে নেয়ার লক্ষ্যে শ্রম ও সময় দিতে ইচ্ছুক ও সক্ষম সক্রিয় সদস্যদের যারা নতুন কার্যকরী পরিষদে অংশ নিতে চান তাদের বিস্তারিত অভিপ্রায় জানানোর আহ্বান করে সাধারণ সম্পাদক সদস্যপদ যারা এখনও নবায়ণ করেননি তাদেরকে অবিলম্বে সেটা নবায়ণ করে নেয়ার উপর জোর দেন। 

কোষাধ্যক্ষ সৈয়দ হামিদুল হক ও তার পত্নী ড. হাসনাইন চৌধুরী তাদের যমজ মেয়ে অনুভা ও ছেলে  আদিত্যের ফার্স্ট ক্লাশে কৃতিত্বের সাথে গ্রাজুয়েসনের সাফল্যে সকলকে মিষ্টি দিয়ে আপ্যায়ন করেন।। ঘরে তৈরী মিষ্টি দিয়ে কার্যকরী কমিটি সদস্য রীপা সুলতানা রাকীব ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুর রাকীবের বড়মেয়ে ররীর বিয়ের খুশীতে সবাই উল্লাস করেন। 

আন্তরিক অভিনন্দন জানানো হয় সাংগঠনিক সম্পাদক প্রশান্ত পুরকায়েস্থের রাণী প্রদত্ত বিরল সম্মাননা \"ব্রিটিশ এম্পায়ার মেডেল\" প্রাপ্তিতে। এই আয়োজনে বিশেষ ভূমিকা রাখার ও নেতৃত্বের জন্য সৈয়দ ইকবালের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন সাধারণ সম্পাদক ও সভাপতি।

ডিনার শেষে দিবাবসানের প্রাক্কালে সভাপতি ঈদ উত্তর মিলন মেলা ও পিকনিকে পরিবারসমেত স্বতস্ফুর্ত অংশগ্রহন, উৎসাহভরা স্বীয় উদ্যোগে বাড়িতে খাবার তৈরী  ও অনান্য খাবার নিয়ে আসা আর এমন একটি অনুষ্ঠান আয়োজনে স্থান নির্ধারণসহ অন্যান্য প্রয়োজনীয় দায়িত্ব পালনে ওতোপ্রোতভাবে সম্পৃক্ত হওয়ার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি সংগঠনের পক্ষে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সমূহ বৃষ্টির আশংকাকে উপেক্ষা করে প্রশান্তিমূলক এই আয়োজনে যোগ দেওয়ার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। এ ছাড়াও তিনি সকলের সুখ-সমৃদ্ধি কামনা করেন আর বর্তমান বৈশ্বিক করুণ পরিস্থিতিতে নিজের ও আপনজনদের নিরাপত্তা বিধান নিশ্চিতের জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করে অনুষ্ঠানের ইতি টানেন।

কমিউনিটি এর আরও খবর

img

বাংলাদেশি কর্মীদের ভিসা সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসী প্রতিমন্ত্রী

প্রকাশিত :  ১৩:২২, ২৬ এপ্রিল ২০২৪

জনমত ডেস্ক: বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি যুক্তরাজ্যের হসপিটালিটি এবং ক্যাটারিং খাতে কাজ করতে চাওয়া বাংলাদেশি রেস্তোরাঁ কর্মীদের জন্য ভিসার শর্ত সহজ করার জন্য যুক্তরাজ্য সরকারকে আহ্বান জানিয়েছেন।

২৫ এপ্রিল বৃহস্পতিবার যুক্তরাজ্যের বাংলাদেশ বিষয়ক অল-পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি) আয়োজিত বাংলাদেশ বিষয়ক হাই প্রোফাইল সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বাংলাদেশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এপিপিজি অন বাংলাদেশ চেয়ার রুশনারা আলী এমপির সভাপতিত্ব এ সংলাপে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বব ব্ল্যাকম্যান এমপি এবং এপিপিজির ভাইস-চেয়ার লর্ড করণ বিলিমোরিয়া বক্তব্য রাখেন। 

প্রতিমন্ত্রী বলেন,  \"বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ পরিণত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশিসহ সারা বিশ্বে বসবাসরত বাংলাদেশিদের চলমান মঙ্গল এবং কল্যাণ প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।\"

তিনি আরও বলেন, \"বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা সরকারের প্রগতিশীল পররাষ্ট্রনীতির ফলে বিগত ১৫ বছরে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।\" তিনি উল্লেখ করেন যে, \"বাংলাদেশ-যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী ঐতিহাসিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার এখনও অনেক ক্ষেত্র অন্বেষণের সুযোগ রয়েছে।\"

তিনি বিশেষভাবে উল্লেখ করেছেন যে, \"যুক্তরাজ্যের বিভিন্ন শহরের বাংলাদেশী রেস্তোরাঁগুলি বর্তমানে সুদক্ষ কর্মীদের অভাবের সম্মুখীন হচ্ছে। যুক্তরাজ্য সরকার ন্যূনতম বার্ষিক বেতন  ৩৮০০ পাউন্ডে উন্নীত করায়, অনেক রেস্তোরাঁর মালিকদের পক্ষেই এই পরিমাণ বেতন দিয়ে কর্মি রাখা প্রায় অসম্ভব।\"


প্রতিমন্ত্রী শফিকুর রহমান হসপিটালিটি সেক্টরে কর্মরত ব্যক্তিদের ন্যূনতম বার্ষিক বেতনের শর্ত শিথিল করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানান। 

তিনি আরও বলেন, \"বাংলাদেশ দক্ষ নির্মাণ শ্রমিক এবং খামার শ্রমিক দিতে পারে যারা যুক্তরাজ্যে মৌসুমী শ্রমিক হিসেবে কাজ করতে পারবে। বাংলাদেশ ও যুক্তরাজ্য সরকার একযোগে বাংলাদেশী দক্ষ শ্রমিকদের জন্য রেস্তোরাঁ কর্মী, চিকিৎসক ও নার্সসহ আরও কাজের সুযোগ সৃষ্টি করবে বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।\"

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেছেন, \"বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্যে দক্ষ বাংলাদেশি কর্মীদের জন্য আরও কাজের সুযোগ সৃষ্টির জন্য কাজ করছে।\"

তিনি উল্লেখ করেন যে, \"গত কয়েক বছরে বাংলাদেশ থেকে অনেক কেয়ারগিভার যুক্তরাজ্যে নিয়োগ করা হয়েছে। উপরন্তু, বাংলাদেশ থেকে মৌসুমী খামার শ্রমিকদের নিয়োগও শুরু হয়েছে।\'

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রুশনারা আলী এমপি। অনুষ্ঠানে যুক্তরাজ্যের উচ্চপদস্থ সংসদীয় কর্মকর্তা এবং ব্রিটিশ-বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট জনরা উপস্থিত ছিলেন। 

এর আগে ব্রিটিশ বাংলাদেশি চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন প্রতিমন্ত্রী।

একই দিনে মন্ত্রী শফিকুর পূর্ব লন্ডনে ইউকে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিবিসিসিআই) আয়োজিত একটি ব্যবসায়িক সভায়ও যোগ দেন।

কমিউনিটি এর আরও খবর