img

বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠার দাবীতে নিরাপদ বাংলাদেশ চাই ইউকে‘র প্রতিবাদ সভা

প্রকাশিত :  ০৮:০৭, ১২ আগষ্ট ২০২১

বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠার দাবীতে নিরাপদ বাংলাদেশ চাই ইউকে‘র প্রতিবাদ সভা

জনমত ডেস্ক: বাংলাদেশে প্রশাসনের কিছু পুলিশ, র‌্যাব, বিজিবি, সাদা পোশাকে ডিভি পুলিশ পরিচয়ে বিরোধীদলীয় নেতা কর্মী, আলেম-উলামা, সাংবাদিক, ও সাধারন মানুষেদের উপর নির্যাতন, গুম, মিথ্যা মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে “নিরাপদ বাংলাদেশ চাই” ইউকে শাখার উদ্দ্যোগে গত ৯ আগস্ট সোমবার পূর্ব লন্ডনে একটি হল রুমে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সভায় সভাপতিত্বে করেন সংগঠনের সহ সভাপতি দিলোয়ার হোসেন ও সভা পরিচালনা করেন সংগঠনের সহ সাংগঠনিক সম্পাদক বুরহান চৌধুরীর।

উক্ত প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিএনপি নেতা আশিকুর রহমান আশিক। এছাড়া বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতীয় ঐক্য ফ্রন্ট ইউকের সেক্রেটারী, সাইফুর রহমান পারভেজ, মানবাধিকার কর্মী মুসলিম খান, ইউনিভার্সেল ভয়েস ফর হিউম্যান রাইটসের সভাপতি জাকের আহমদ চৌধুরী, মানবাধিকার কর্মী জয়নাল আবেদীন, সেন্টড ফর বাংলাদেশের সেক্রেটারী তরিকুল ইসলাম, জাস্টিজ ফর ভিকটিম’র সেক্রেটারী লায়েক আহমদ, সাংবাদিক আমিনুল ইসলাম মুকুল, ইস্ট লন্ডন যুবদলের সহ সাধারণ সম্পাদক ফারিয়া আক্তার সুমী, ইস্ট লন্ডন যুবদলের নেতা লুৎফর রহমান, ইষ্ট লন্ডন যুবদলের সহ সভাপতি আরজানুজামান প্রমূখ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জনগনের ভোট চুর আওয়ামীলীগ করে ক্ষমতায় এসে প্রশাসনকে তাদের দলীয় বাহিনীতে পরিনত করে পেলেছে। এই বাহিনী এম, ইলিয়াস আলী সহ রাজনৈতিক নেতা কর্মী দের ঘুম করছে। তৈরি করছে হেলেনা জাহাঙ্গীর, পরিমনী সহ ক্যাসিন সম্রাট।

সাইফুর রহমান পারভেজ বলেন, মুক্তিযুদ্ধ করে যেভাবে দেশ স্বাধীন করা হয়েছিল, আবার আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে আওয়ামীলীগকে বাংলাদেশ থেকে বিতারিত করব ইনশাআল্লাহ।

মুসলিম খান তার বক্তব্যে বলেন, প্রশাসন হল জনগনের সেবক, সেই প্রশাসন প্রতিদিন মানুষ খুন,গুম অন্যায় ভাবে নির্যাতন করছে। মীর কাশেম আলীর ছেলে ব্যারিস্টার আরমান, অধ্যাপক গোলাম আযমের ছেলে আবদুল্লাহিল আমান আযমী বাংলাদেশ সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল (সাবেক) ছিলেন, বিএনপির কেন্দ্রীয় নেতা এম,ইলিয়াস আলীকেও আওয়ামীলীগে প্রশাসন বাহিনী গুম করেছে। 



কমিউনিটি এর আরও খবর

img

বর্ণাঢ্য উৎসবে নিউ ইয়র্কে বৈশাখ বরণ

প্রকাশিত :  ১২:৪৭, ১৮ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বহুজাতিক সমাজে স্বদেশী সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার সংকল্পে বর্ণাঢ্য উৎসবে বৈশাখ বরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে শনিবার বিকেলে টাইমস স্কোয়ারে এ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ‘এনআরবি ওয়ার্ল্ডওয়াইড’।

মুক্তিযোদ্ধা, অভিনেতা ও সংগঠক হাসান ইমাম এতে উদ্বোধনী বক্তব্য দেন। তিনি বলেন, “মনে হচ্ছে, আমি যেন বাংলাদেশেই দিবসটি উদযাপন করছি। এভাবে বাঙালির সংস্কৃতিকে বিশ্বময় উদ্ভাসিত করতে, জাগ্রত রাখতে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সরব থাকতে হবে।”

মুক্তিযোদ্ধা ও অভিনেত্রী লায়লা হাসান বলেন, “বাংলা সংস্কৃতি, কৃষ্টির সঙ্গে প্রবাস প্রজন্মকে জড়িয়ে রাখার এ উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। আমাদের দেখিয়ে যাওয়া সাংস্কৃতিক কর্মকাণ্ড সামনের দিনগুলোতে নতুন প্রজন্ম ধারণ ও লালনে উৎসাহিত হবে বলে আশা করছি।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। তিনি সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে বলেন, “বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত, সেখানে আমরা সব মত আর পথের মানুষ একত্রিত হয়ে পয়লা বৈশাখকে বরণ করি, উদ্‌যাপন করি।”

আয়োজক সংগঠনের প্রধান বিশ্বজিৎ সাহার উপস্থিতিতে অনুষ্ঠান সঞ্চালনা করেন তোফাজ্জল লিটন। সিটি মেয়রের পক্ষে বক্তব্য দেন তার মুখ্য প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার।

বৈশাখ বরণের অনুষ্ঠান সঞ্চালনা করেন শামিম আল আমিন ও ফাতেমা সাহাব রুমা। ‘সহস্রকণ্ঠে বৈশাখ বরণের’ এ আয়োজনের দ্বিতীয় দিন রোববার জ্যাকসন হাইটসে বৈশাখী মেলার পাশাপাশি চলে নাচ, গান ও পুথিপাঠ।

কমিউনিটি এর আরও খবর