প্রকাশিত :  ০৬:৪৪, ১৮ আগষ্ট ২০২১
সর্বশেষ আপডেট: ১৯:০২, ১৮ আগষ্ট ২০২১

দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্ণার’ প্রতিষ্ঠা

দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্ণার’ প্রতিষ্ঠা

জনমত ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস আজ ১৭ আগস্ট ২০২১ তারিখে দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসের গোয়ানজন গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্ণার’ স্থাপন করেছে।   উক্ত অনুষ্ঠানে রাষ্ট্রদূত আবিদা ইসলাম, সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির গ্রন্থাগারের মহাপরিচালক জনাব Kim Myung Hwan সহ দূতাবাস ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

জনাব Kim Myung Hwan এ সময় রাষ্ট্রদূত আবিদা ইসলামকে ধন্যবাদ জ্ঞাপন করে একটি সম্মাননা পত্র হস্তান্তর করেন। উল্লেখ্য, সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি দক্ষিণ কোরিয়ার একটি শীর্ষ স্থানীয় সরকারি বিশ্ববিদ্যালয় যার বর্তমান অবস্থান ২০২২ সালের QS Global World Rankings-এ ৩৬তম।  সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির অত্যন্ত সমৃদ্ধ এই গ্রন্থগারটিতে প্রায় ৫০ লক্ষাধিক বই, ২.৫ লক্ষাধিক জার্নাল ও ম্যাগাজিন রয়েছে এবং ৩৫ হাজারের অধিক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করছে।

উক্ত ‘বঙ্গবন্ধু কর্ণার’-এ কোরিয়ান ভাষায় অনুবাদকৃত ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’, ‘বঙ্গবন্ধু দ্য পিপলস হিরো’ ও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’রয়েছে। পাশাপাশি ইংরেজী ভাষায় লিখিত জাতির পিতার জীবন ও রাজনৈতিক দর্শন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু তথ্যসমৃদ্ধ প্রকাশনা রয়েছে যা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবন ও কর্ম, তাঁর রাজনৈতিক দর্শন ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় তাঁর অবদান সম্পর্কে জানতে উৎসাহিত করবে বলে আশা করা যাচ্ছে।

উল্লেখ্য, দূতাবাস গত ২৬ জুলাই ২০২১ তারিখ দক্ষিণ কোরিয়ার অপর আরেকটি স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়-ইয়নসে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের গ্রন্থাগারে ‘বঙ্গবন্ধু কর্ণার’ স্থাপন করেছে এবং Korea Advanced Institute of Science and Technology (KAIST)-এর গ্রন্থাগারের জন্য বঙ্গবন্ধুর উপর প্রকাশনা প্রদান করেছে।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর