প্রকাশিত :  ১৫:৩৭, ২১ আগষ্ট ২০২১

নিউইয়র্কে জাতীয় শোক দিবস পালন

নিউইয়র্কে জাতীয় শোক দিবস পালন

স্বাধীন বাংলাদেশের স্থপতি, ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনীদের দেশে ফিরিয়ে নিয়ে আইনের আওতায় নেয়ার দাবীর মধ্য দিয়ে ব্যাপক আয়োজনে নিউইয়র্কে পালিত হলো শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী তথা জাতীয় শোক দিবস। ১৫ আগষ্ট বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী ছাড়াও নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, জ্যাকসন হাইটস এলাকাবাসী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবার প্রভৃতি ব্যানারে রোববার (১৫ আগষ্ট) দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করা হয়। জ্যাকসন হাইটসের খাবার বাড়ী আর ডাইভারসিটি প্লাজায় আয়োজিত পৃথক পৃথক কর্মসূচীর মধ্যে ছিলো বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, তবরাক বিতরণ ও স্মরণ সভা। খবর ইউএনএ’র।

নিউইয়র্কের জ্যামাইকা, ব্রঙ্কস এবং জ্যামাইকায় এলাকায়ও স্থানীয়ভাবে অনুরূপ কর্মসূচী পালন করা হয়। এছাড়াও যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অধ্যূষিত বিভিন্ন রাজ্যেও নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয় বলে খবর পাওয়া গেছে।

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রোববার দুপুরে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় দোয়া মাহফিল ও তবারক বিতরণ কর্মসূচী পালন করে। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুর রহমান রফিক ও সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী এবং শোক দিবস পালন কমিটির আহ্বায়ক এন আমিন ও সদস্য সচিব শাহীন ইবনে দিলওয়ারের নেতৃত্বে এই কর্মসূচী পালিত হয়।

জ্যাকসন হাইটস এলাকাবাসী প্রতি বছরের মতো এবারো দোয়া মাহফিল ও তবারক বিতরণ কর্মসূচী পালন করে। স্থানীয় খাবার বাড়ীর সামনে বেলা ১টা থেকে বিকেল সাড়ে ৬টা পর্যন্ত এই কর্মসূচী চলে। এতে ২ হাজারের বেশী প্রবাসী বাংলাদেশী ও ভিনদেশীদের মাঝে তবারক হিসেবে ভাত ও গরুর মাংস এবং মিষ্টি বিতরণ করা হয়। কমিটির সভাপতি সাকিল মিয়া, সাধারণ সম্পাদক মো: আলম নমি, শোক দিবস পালন কমিটির আহ্বায়ক মীর নিজামুল হক ও সদস্য সচিব সোহেল গাজীর নেতৃত্বে গঠিত কমিটি কর্মসূচী পালন করে। এই কর্মসূচীতে অংশ নিয়ে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান, আওয়ামী লীগ নেতা হিন্দাল কাদির বাপ্পা, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক আসিফ বাড়ী টুটুল প্রমুখ।

অপরাহ্নে ডাইভারসিটি প্লাজায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবারের ব্যানারে জাতীয় শোক দিবসের আয়োজন করা হয়। মঞ্চ সাজিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীণ আওয়ামী লীগ নেতা সৈয়দ বসারত আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শাহীন আজমল, আবুল কাশেম, ফরিদ আলম, দরুদ মিয়া রনেল প্রমুখ।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর