প্রকাশিত :  ১২:১৯, ০২ জানুয়ারী ২০১৯

আনন্দে উদ্বেল সুনামগঞ্জের শিক্ষার্থীরা

আনন্দে উদ্বেল সুনামগঞ্জের শিক্ষার্থীরা
সুনামগঞ্জের ১১ উপজেলার ৩৩ লাখ ২৪ হাজার ৯০১ টি বই এসেছে। এর মধ্যে ৩২ লাখ ২১ হাজার ১৪৬ টি বই মঙ্গলবার বিতরণ করা হয়েছে। অর্থাৎ ৯৭ ভাগ বই পহেলা জানুয়ারিতেই বিতরণ সম্পন্ন হলো।
সারা জেলায় প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষাথীর মধ্যে ২ লাখ ৭৮ হাজার ৩৩৮ জন, মাধ্যমিক, এবতেদায়ী, দাখিল, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল ও কারিগরি ট্রেডের, ইংরেজী ভার্সনের শিক্ষার্থীদের মধ্যে ৩২ লাখ ২১ হাজার ১৪৬ টি বই বিতরণ করা হয়। সারা জেলার ৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এসব বই বিতরণ করা হয়েছে। নুতন বই হাতে পেয়ে উচ্ছসিত শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ৯ টায় বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। তিনি সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করে উৎসবের উদ্বোধন করেন।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, ‘হাওর এলাকার দুর্গম জনপদেও আজ নুতন বই উৎসব। এমন কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই যেখানে নতুন বইয়ের উৎসব হয়নি।’
সুনামগঞ্জ অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুল
সকাল সাড়ে ১০টায় সুনামগঞ্জ অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী স্কুলে পাঠ্য বই ও শিক্ষা সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে।
উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ আব্দুল আহাদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহম্মদ শরীফুল ইসলাম, উপপরিচালক স্থানীয় সরকার মোহাম্মদ এমরান হোসেন,
সরকারি এস সি বালিকা উচ্চ বিদ্যালয়
সরকারি এস সি বালিকা উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব -২০১৯ ও ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠিত হয়েছে। সহকারী শিক্ষক শওকত আলী আহমেদ ও ইলি রানী বৈষ্ণব’র পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।
নারায়নতলা মিশন হাইস্কুল
নারায়নতলা মিশন হাইস্কুলে ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণীর ১৩০০ শিক্ষার্থীর পাঠ্য বই বিতরণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাদার সুধীর গমেজ ওএমআই, সহকারী প্রধান শিক্ষক সিস্টার রীটা গমেজ, সিরিয়র শিক্ষক মো. বোরহান উদ্দিন, মোহাম্মদ ইসমাইল হোসেন, মো. রফিকুল ইসলাম, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মোঃ লুৎফর রহমান, সিদ্দিকুর রহমান প্রমুখ।
শাহজালাল একাডেমি
শাহজালাল একাডেমিতে সারা দেশের ন্যয় বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান উপজেলা পরিষদ নিগার সুলতানা কেয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খালেকাবাদ জামে মসজিদের ইমাম হাফিজ আতাউর রহমান লষ্কর ।
দ্বীনি সিনিয়র ফাজিল মডেল মাদ্রাসা
শহরের দ্বীনি সিনিয়র ফাজিল মডেল মাদ্রাসায় বই বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল ১১টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাদ্রাসার অধ্যক্ষ মাও. আলী নূর। সহকারী অধ্যাপক মোহাম্মদ আলীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন আরবী প্রভাষক মাও. মিসবাহ উদ্দিন, আবু তাহির মো. খালিদ, সহকারী সিনিয়র শিক্ষক নাজমা সুলতানা, স্বাধীনা আক্তার, মোজাহিদুল ইসলাম, মোমতাজুল হাসান আবেদ, অভিভাবক তাজুল ইসলাম ও আব্দুল আলীম। সভায় কোরআন তেলাওয়াত করেন শিক্ষার্থী ওয়ালিউল্লাহ মো. ফারহান। পরে দেশ ও জাতির কল্যাণে মোনাজাত পেশ করা হয়।
মালিকিয়া ফজলিয়া সুন্নিয়া এবতেদায়ী
ও হিফজুল কোরআন মডেল মাদ্রাসা
সদর উপজেলার সুরমা ইউনিয়নের ঝরঝরিয়া গ্রামের মালিকিয়া ফজলিয়া সুন্নিয়া এবতেদায়ী ও হিফজুল কোরআন মডেল মাদ্রাসায় বই বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় মাদ্রাসা প্রাঙ্গণে এই বই বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মাদ্রাসার পরিচালক মো. শাহ ফজলুর রহমান আখন্দ, সহকারী শিক্ষক মাও. ইয়াসিন আলী, মাও. বুরহান উদ্দিন, খন্দকার শাহ নেওয়াজ, মোছাম্মদ রাবেয়া খাতুন, মো. জাকির হোসেন, মো. সুলতান আহমদ, হেপী আক্তার প্রমুখ।
ইয়াকুব উল্লাহ পাবলিক উচ্চ বিদ্যালয়
সদর উপজেলার গৌরারং ইউনিয়নে ইয়াকুব উল্লাহ পাবলিক উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সাড়ে ১০টায় বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই বই বিতরণ করা হয়। এ সময় উপস্থিত থেকে বই বিতরণ করেন প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. গোলাম আহমদ, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি মো. শওকত আলী, সিনিয়র শিক্ষক পীযুষ কান্তি দাশ ও অন্যান্য অভিভাবকবৃন্দ।

Leave Your Comments


শিক্ষা এর আরও খবর