প্রকাশিত :  ১৬:৩১, ০৮ সেপ্টেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ১৬:৩২, ০৮ সেপ্টেম্বর ২০২১

না ফেরার দেশে চলে গেলেন প্রবীণ সাংবাদিক অশোক গুপ্ত

না ফেরার দেশে চলে গেলেন প্রবীণ সাংবাদিক অশোক গুপ্ত

জনমত রিপোর্টঃ ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটির প্রাজ্ঞজন, প্রবীণ সাংবাদিক অশোক গুপ্ত আর নেই। ৬ সেপ্টেম্বর মংগলবার ৯০ বছর বয়সে লন্ডনে পরলোকগমন করেন তিনি।

তিনি যুক্তরাজ্য, বাংলাদেশ ও ভারতের বেশ কয়েকটি শীর্ষস্থানীয় সংবাদপত্রে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এরমধ্যে রয়েছে দ্যা ইউনিটি, 

পাকিস্তান অবজারভার, আনন্দবাজার পত্রিকা, দেশের ডাক, বাংলা কথা, দ্যা এশিয়ান, ইন্ডিয়ান উইকলি ইত্যাদি। 

বিলাত জীবনের অধিকাংশ সময় তিনি পূর্ব লন্ডনের ব্রিক লেন এলাকায় কাটিয়েছেন। আর নিরবে নিভৃতে কাজ করে গেছেন কমিউনিটির কল্যানে। স্বল্পভাষী অশোক গুপ্ত বাংলাভাষী কমিউনিটির শত শত মানুষকে ওয়েলফেয়ার বেনিফিট, ইমিগ্রেশন ইস্যুতে কাগজে কলমে সহায়তা করার পাশাপাশি চাকরি কিংবা ব্যাক্তিগত চিঠিপত্র লিখে দিতেন। এছাড়া বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশেও অগ্রণী ভূমিকা পালন করেন। অনুবাদের ক্ষেত্রেও তিনি ছিলেন বাংলাভাষী কমিউনিটির মধ্যে শীর্ষস্থানীয়। 

 মৃত্যুকালে তিনি একমাত্র ছেলে রেখে গেছেন।

তার মৃত্যুতে জনমত পরিবারে নেমে আসে গভীর শোকের ছায়া। ব্রিক লেন এলাকায় থাকার সুবাদে সাপ্তাহিক জনমত এর সাথে তার গভীর সম্পর্ক গড়ে উঠেছিলো।  তিনি ছিলেন জনমত এর সত্যিকারের একজন হিতৈষী। বয়সের ভারে একসময় অনেকটা ন্যুব্জ হয়ে গেলেও  জনমত এর নানা প্রয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দিতেন। 

জনমত এর অকৃত্রিম এই সুহৃদের প্রয়ানে জনমত পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। এক শোকবার্তায় জনমত পরিবার প্রয়াত অশোক গুপ্তের আত্মার শান্তি কামনা করা হয় এবং রেখে যাওয়া স্বজনদের প্রতি জানানো হয় গভীর সমবেদনা।



Leave Your Comments


কমিউনিটি এর আরও খবর