প্রকাশিত :  ১১:৫২, ১০ সেপ্টেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ১২:০২, ১০ সেপ্টেম্বর ২০২১

তালেবানের উত্থানে সন্ত্রাসেরও উত্থান হবে: ব্রিটিশ গোয়েন্দা

তালেবানের উত্থানে সন্ত্রাসেরও উত্থান হবে: ব্রিটিশ গোয়েন্দা

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ায় যুক্তরাজ্যের সন্ত্রাসীরা উৎসাহিত হবে বলে মনে করেন ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই৫ এর মহাপরিচালক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে কেন ম্যাককালাম বলেন, সন্ত্রাসের হুমকি রাতারাতি হয়তো বদলে যাবে না, কিন্তু এতে উগ্রবাদীরা নৈতিকভাবে শক্তিশালী হবে।

এমআই৫ এর মহাপরিচালক কেন ম্যাককালাম জানান, গত চার বছরে যুক্তরাজ্যে ৩১টি হামলার ষড়যন্ত্র শেষ মুহূর্তে ঠেকানো গেছে। তিনি বলেন, উৎসাহিত হওয়া সন্ত্রাস মোকাবিলায় সজাগ রয়েছে যুক্তরাজ্য।

যেসব হামলার ষড়যন্ত্র প্রতিহত করা হয়েছে সেগুলোর মধ্যে মহামারির মধ্যেই রয়েছে চারটি। এসব ষড়যন্ত্রের মধ্যে ইসলামি উগ্রবাদী ষড়যন্ত্র যেমন রয়েছে তেমনি ডানপন্থী উগ্রাবাদি হামলার ষড়যন্ত্রও রয়েছে বলে জানান কেন ম্যাককালাম।

এমআই৫ এর মহাপরিচালক কেন ম্যাককালাম বলেন, ‘দুঃখজনক হলেও বলতে হচ্ছে যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার হুমকি একটি বাস্তবতা এবং স্থায়ী বিষয়।’

৯/১১ হামলার ২০ বছর পূর্তির আগের দিন বিবিসি রেডিও ফোরের টুডে অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে কেন ম্যাককালাম বলেন, যুক্তরাজ্যে ছোট আকারের সন্ত্রাসী হামলার ঘটনা বাড়ছে। উৎসাহিত হয়ে সন্ত্রাসীরা বিচ্ছিন্ন এসব হামলার পরিকল্পনা করছে।



Leave Your Comments


যুক্তরাজ্য এর আরও খবর