প্রকাশিত :  ০৬:৪২, ১৩ সেপ্টেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ০৬:৪৮, ১৩ সেপ্টেম্বর ২০২১

সারাদেশে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ক্লাস শুরু

সারাদেশে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ক্লাস শুরু

জনমত ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘ দিন বন্ধ থাকা দেশের সব ধরনের মেডিকেল ও ডেন্টাল কলেজসহ সকল চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানে খুলছে সোমবার (১৩ সেপ্টেম্বর)। তবে একসঙ্গে সব বর্ষের ক্লাস শুরু হবে না। ধাপে ধাপে ক্লাস শুরু হবে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। বার্তা২৪।

এর আগে গত ২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ পর্যায়ে ১ম, ২য় ও ৫ম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস ১৩ সেপ্টেম্বর (সোমবার) থেকে শুরু হবে। এ বিষয়ে গত ৮ সেপ্টেম্বর (বুধবার) একটি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। আরটিভি অনলাইন।

নির্দেশনাগুলো হলো- স্বাস্থ্যবিধি অনুসরণ করে চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থী হোস্টেল (প্রযোজ্য ক্ষেত্রে) ক্লাস শুরুর ৩ দিন আগে খুলে দিতে হবে। সশরীরে ক্লাস পরিচালনার ক্ষেত্রে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। শিক্ষার্থীদেরকে স্বাস্থ্যবিধি প্রতিপালনে প্রশিক্ষণ প্রদান ও স্বাস্থ্যবিধির উপকরণসমূহ সহজলভ্যের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ক্লাস শুরু করার ক্ষেত্রে শুরুতে ক্লাসের সংখ্যা ও সময় কম রাখা যেতে পারে। সশরীরে উপস্থিতির পাশাপাশি অনলাইনে ক্লাস চলমান থাকবে। মহাপরিচালক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর মেডিকেল কলেজ ও অন্যান্য চিকিৎসা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার আগে একটি গাইডলাইন পুস্তিকা আকারে প্রস্তুত করে সংশ্লিষ্ট সকলের কাছে প্রেরণ করবেন। অধ্যক্ষগণ সশরীরে ক্লাস পরিচালনা কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে প্রতিবেদন প্রেরণ করবেন। এক মাসের পর্যবেক্ষণ প্রতিবেদনের ভিত্তিতে অন্যান্য সেশনের ক্লাস শুরুর বিষয়ে যথাসময়ে সিদ্ধান্ত গৃহীত হবে।

উল্লোখ্য, দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে গত বছরের মার্চে অন্যসব শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সব মেডিকেল কলেজও বন্ধ ঘোষণা করা হয়।



Leave Your Comments


শিক্ষা এর আরও খবর