হক্কানির সঙ্গে বচসা

অভিমান করে কাবুল থেকে কান্দাহার চলে গেলেন মোল্লা বারাদার

প্রকাশিত :  ০৬:৪৯, ১৬ সেপ্টেম্বর ২০২১
সর্বশেষ আপডেট: ০৬:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০২১

অভিমান করে কাবুল থেকে কান্দাহার চলে গেলেন মোল্লা বারাদার

জনমত ডেস্ক: তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান ও নবগঠিত আফগান সরকারের উপ প্রধানমন্ত্রী মোল্লা আব্দুলগনি বারাদার তালেবান নেতৃত্বের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে রাজধানী কাবুল ছেড়ে কান্দাহারে চলে গেছেন।

তালেবানের কোনো কোনো অসমর্থিত সূতের বরাত দিয়ে কাবুল থেকে আইআরআইবি’র সংবাদদাতা এ খবর জানিয়েছেন। সূত্রগুলো বলেছে, সিরাজুদ্দিন হক্কানির চাচা ও তালেবানের অভিবাসন বিষয়ক মন্ত্রী মোল্লা খলিলুর রহমান হক্কানি’র সঙ্গে মতবিরোধের জের ধরেই মূলত বারাদার কান্দাহার চলে গেছেন।

এসব সূত্র বলছে, খলিলুর রহমান হক্কানির সঙ্গে আব্দুলগনি বারাদারের প্রচন্ড বাকযুদ্ধ হয়েছে। তবে অন্য সূত্রগুলো বলেছে, বারাদার তালেবানের সর্বোচ্চ নেতা মোল্লা হেবাতুল্লাহ আখুনন্দজাদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে কান্দাহার গেছেন এবং শিগগিরই তিনি কাবুলে ফিরে আসবেন।

সম্প্রতি কাবুল সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তালেবান সরকারের সাক্ষাতে বারাদারের অনুপস্থিতি তার সম্পর্কে নানা জল্পনা তৈরি করেছিল। কাতারে অবস্থিত তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধানের দায়িত্ব পালন করছেন বারাদার। কাজেই কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে তার অনুপস্থিত থাকার কথা ছিল না।

এ অবস্থায় এই গুজব ছড়িয়ে পড়ে যে, অন্তভ্যরীণ কোন্দলে গুলিবিদ্ধ হয়েছেন বারাদার; এমনকি কোনো কোনো গণমাধ্যম তার মৃত্যুর খবরও প্রচার করেছিল।কিন্তু কাতারে তালেবানের মুখপাত্র নায়িম ওয়ারদাক এক অডিও বার্তায় বলেছেন, বারাদার সম্পূর্ণ সুস্থ রয়েছেন এবং তার আহত হওয়ার খব সত্য নয়।

বিশ্ববাজারে আবারও বাড়ছে স্বর্ণের দাম

প্রকাশিত :  ১০:১০, ২৯ মার্চ ২০২৪

আন্তর্জাতিক বাজারে আবারও সর্বকালের সর্বোচ্চ স্তরে উঠেছে স্বর্ণের দাম।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আগামী জুনে সুদের হার কমাতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এই প্রত্যাশায় দেশটির মুদ্রা ডলারের মান কমেছে। ফলে বুলিয়ন বাজার আরও চাঙা হয়েছে।

আলোচ্য কার্যদিবসের শুরুতে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের মূল্যে বড় উত্থান ঘটে। প্রতি আউন্সের দাম দাঁড়ায় প্রায় ২২২৫ ডলারে। এখন পর্যন্ত ইতিহাসে যা সবচেয়ে বেশি। এর আগে তা ছিল ২২২০ ডলার।

চলতি মার্চে বিশ্ববাজারে হু হু করে বাড়ছে স্বর্ণের দর। সবমিলিয়ে আলোচ্য মাসে গুরুত্বপূর্ণ ধাতুটির দাম বৃদ্ধি পেয়েছে ৯ শতাংশের বেশি। মাসিক হিসাবে ২০২০ সালের জুলাইয়ের পর যা সর্বাধিক। অর্থাৎ এর আগে গত ৩ বছরের মধ্যে ১ মাসে স্বর্ণের মূল্য এত বৃদ্ধি পায়নি।   

সিকিউরিটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি বলেন, শিগগিরই সুদের হার হ্রাস করতে পারে ফেড। এমনটি হলে স্বর্ণের দাম আরও ঊর্ধ্বমুখী হবে।

বিশ্ববিখ্যাত আরেক প্রতিষ্ঠান গেইনসভিলে কয়েনসের প্রধান বাজার বিশ্লেষক এভারেট মিলম্যান বলেন, এখনও বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। রাশিয়া-ইউক্রেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বিদ্যমান। এই প্রেক্ষাপটে বিনিয়োগকারীদের কাছে স্বর্ণের চাহিদা বেড়েছে। মূল্যবান ধাতুটির দাম বৃদ্ধির নেপথ্য কারণ এটিও।

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি চড়া রয়েছে। তাতে নিরাপদ আশ্রয় সম্পদ হিসেবে স্বর্ণের গুরুত্ব আরও বেড়েছে। সাধারণত, অর্থনৈতিক সংকটে ধাতুটির আবেদন বাড়ে।