৪ দিন কোনো পানি পাননি ফিলিস্তিনি বন্দীরা

প্রকাশিত :  ১৫:২৫, ১৬ সেপ্টেম্বর ২০২১

৪ দিন কোনো পানি পাননি ফিলিস্তিনি বন্দীরা

জনমত ডেস্ক: ইসরাইলের কঠোর নিরাপত্তা বেষ্টিত গিলবোয়া করাগার থেকে পালিয়ে যাওয়া ফিলিস্তিনি কারাবন্দী জাকারিয়া আল-জুবাইদি বলেছেন, আমরা চার দিন ধরে কোনো পানি পান করিনি। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডলইস্ট মনিটর।ইসরাইলের বেসামরিক ও মানবাধিকার আইনজীবী অ্যাভিগডোর ফেল্ডম্যানকে জাকারিয়া আল-জুবাইদি বলেন, ইসরাইলি কারাগার থেকে মুক্তির পরের চার দিন আমরা আমাদের কোনো পরিবারের সদস্যদের সাথে দেখা করিনি। কারণ, আমরা চাইনি যে আমাদের পরিবারের সদস্যরা আমাদের সাহায্য করার জন্য কোনো ধরনের ঝামেলায় পড়ুক। কারণ, তারা ইসরাইল অধিকৃত শহরগুলোতে থাকেন। এছাড়া আমরা কারো সাহায্যও চাইনি। আমরা বাগান থেকে পাকা নাশপাতি ও আঙ্গুর খেতাম। কিন্তু, আমরা কোনো পানির সন্ধান পাইনি।

মানবাধিকার আইনজীবী অ্যাভিগডোর ফেল্ডম্যান বলেন, জাকারিয়া আল-জুবাইদিকে ইসরাইলের সেনারা আবার আটক করার পর প্রচণ্ড মারধর করেছে। পুনরায় গ্রেফতার হওয়ার পর ইসরাইলি সেনাদের প্রচণ্ড মারধর ও অত্যাচারের কারণে তিনি এখন অসুস্থ হয়ে হাসপাতালে আছেন। তার ভাই বলেছেন, জুবাইদিকে পিটিয়ে তার পা ভেঙে ফেলা হয়েছে।

ইসরাইলের কঠোর নিরাপত্তা বেষ্টিত গিলবোয়া করাগার থেকে পালিয়ে যাওয়া ছয় ফিলিস্তিনি কারাবন্দীর মধ্যে চারজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি দু’ফিলিস্তিনিকে এখনো খোঁজা হচ্ছে।

সূত্র : মিডলইস্ট মনিটর


সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় ৩৬ সেনা নিহত

প্রকাশিত :  ০৫:০৫, ২৯ মার্চ ২০২৪

সিরিয়ার আলেপ্পো প্রদেশে ইসরায়েলী বিমান হামলায় অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। একটি যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা শুক্রবার (২৯ মার্চ) এ তথ্য জানিয়েছে।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার অধীনে থাকা একটি রকেট ডিপোর কাছে এই হামলা চালানো হয়।

সংস্থাটি জানায়, ইসরায়েলের হামলায় অন্তত ৩৬ জন নিহত হওয়ার পাশাপাশি কয়েক ডজন আহত হয়েছেন।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, ভোরের আগে চালানো হামলায় বেসামরিক মানুষ ও সামরিক কর্মী নিহত ও আহত হয়েছেন।

এর আগে সিরিয়ায় বিমান হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন। মঙ্গলবার (২৬ মার্চ) সিরিয়ার পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছিল, একটি হামলায় ইরানপন্থি নয় যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন আইআরজিসির কমান্ডার রয়েছেন। একটি উপত্যকায় তাদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়।

গত কয়েক বছর ধরেই সিরিয়ায় হামলা চালাচ্ছে ইসরায়েল। কিন্তু কখনই তারা এসব হামলার দায় স্বীকার করে না।